• শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:১৫ অপরাহ্ন |

ভোগ্যপণ্যের ওপর ২ শতাংশ অগ্রিম আয়কর বসছে

nbr1432861052সিসি ডেস্ক: আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য চাল, আটা, ময়দা ও চিনিসহ কয়েকটি পণ্য আমদানির ওপর ২ শতাংশ হারে অগ্রিম আয়কর (এআইটি) বসানো হচ্ছে। আর এই লক্ষ্যে ইতিমধ্যে কাস্টমস আইন সংশোধনেরও উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 বর্তমানে ৩৫০টি বিশেষ আইটেম ছাড়া বাকি সবগুলো পণ্য আমদানিতে ৫ শতাংশ আগ্রিম আয়কর আরোপ করা আছে।

 এ বিষয়ে এনবিআরের এক কর্মকর্তা বলেন, ‘রাজস্ব আহরণে আওতা বাড়াতেই সরকার সম্ভাব্য এলাকায় অগ্রিম আয়কর প্রসারিত করছে। আর্ এ কারণেই বাজট প্রণয়নের শেষ মূহূর্তে আরো অনেক কিছু পরিবর্তন আসতে পারে।’

 তিনি আরো বলেন, ‘এক্ষেত্রে আগামী বাজেটে পরিশোধিত সূর্মুপবখী তেল, এমএস রড, মডেম এবং মোবাইল ও টেলিফোন ওয়ারলেস সেটেও ওই অগ্রিম আয়কর বসানো হতে পারে।’

 এনবিআর সূত্রে জানা যায়, কাস্টমস আইন ও আয়কর বিধির অধীনে বর্তমানে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য ও শিল্পে ব্যবহৃত ১৭২ শ্রেণির প্রায় সাড়ে তিনশ’ পণ্যে আমদানি পর্যায়ে অগ্রিম আয়কর থেকে অব্যাহতি দেওয়া রয়েছে। বাজেটের লক্ষ্যমাত্রা পূরণে আগামী বাজেটে তাই অব্যাহতি পাওয়া পণ্যের তালিকা কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

 আসন্ন ২০১৫-১৬ অর্থবছরে আয়কর সংগহের ক্ষেত্রে ৬৫৯ দশমিক ৩২ বিলিয়ন টাকা লক্ষ্যমাত্রা হিসেবে নির্ধারণ করা হয়েছে, যা এনবিআরের অন্যান্য তিন খাতের নির্ধারিত লক্ষ্যমাত্রার মধ্যে আয়করে সর্বোচ্চ। যেখানে মোট আয়কর আদায়ের মধ্যে ৫০ শতাংশ অগ্রিম আয়কর হিসেবে আদায় হয়। অন্যদিকে ব্যক্তি শ্রেণির আয়কর ও করপোরেট কর মিলে বাকি ৫০ শতাংশ পূরণ করে।

 ২০১০-১১ অর্থবছরে সরকার পণ্য আমদানির ক্ষেত্রে অগ্রিম আয়কর ৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫ শতাংশে উন্নতি করেছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ