• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:২০ অপরাহ্ন |

দিনাজপুর শিক্ষাবোর্ডে পাশের হার ৮৫.৫০ ; জিপিএ-৫ পেয়েছে ১০৮৪২ জন

SSC Result Pic Zila School Picদিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০১৫ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৮৫ দশমিক ৫০ শতাংশ। এবারে ছাত্রদের পাশের হার বেশী। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮৪২ জন। গত বারের তুলনায় এবার পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির হার কমেছে। শতভাগ পাশ করা বিদ্যালয়ের সংখ্যা ৩২০টি।
শনিবার (৩০ মে) দুপুর সাড়ে ১২টায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০১৫ সালের এসএসসি পরীক্ষার ফল ঘোষনা করেন বোর্ডের উপ-সচিব ড. মোঃ আব্দুর রাজ্জাক। এসময় বোর্ডের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এবারে দিনাজপুর শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষায় ১ লাখ ২৬ হাজার ৫৩২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাল ৮ হাজার ১৮৯ জন। গড় পাশের হার ৮৫ দশমিক ৫০ শতাংশ। ছাত্রদের পাশের হার বেশি। ছাত্রদের পাশের হার ৮৫ দশমিক ৩৯ আর ছাত্রীদের পাশের হার ৮৫ দশমিক ৬২ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮৪২ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৮৭১ জন ছাত্রী ৪ হাজার ৯৭১ জন।
বিজ্ঞান বিভাগে ৫৫ হাজার ৩৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫২ হাজার ৪৬২ জন। এর মধ্যে ৩১ হাজার ২৭৮ জন ছাত্র ও ২১ হাজার ১৮৪ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে গড় পাশের হার ৯৪ দশমিক ৭৫ ভাগ।
মানবিক বিভাগে ৬৩ হাজার ৯৬২ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪৯ হাজার ৪৯০ জন। এর মধ্যে ২০ হাজার ১৮ জন ছাত্র ও ২৯ হাজার ৪৭২ জন ছাত্রী। মানবিকে বিভাগে গড় পাশের হার ৭৭ দশমিক ৩৭ ভাগ।
ব্যবসা শিক্ষা বিভাগে ৭ হাজার ২০১ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬ হাজার ২৩৭ জন। এর মধ্যে ৪ হাজার ১৫০ জন ছাত্র ও ২ হাজার ৮৭ জন ছাত্রী। ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাশের হার ৮৬ দশমিক ৬১ ভাগ। এবার ছাত্রীদের তুলনায় ছাত্রদের পাশের হার বেশি।
এবারে গত বারের চেয়ে জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৮২৭ জন কিন্তু এবারে পেয়েছে ১০ হাজার ৮৪২ জন। এবারে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৩৬৯ জন। মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৯৫ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ পেয়েছে ২৭৯।
বোর্ড সূত্র জানায়, এ বছর নকলের দায়ে বহিষ্কার হয়েছে ৩৫ জন পরীক্ষার্থী। কেউই পাশ করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা ৫টি। শতভাগ পাশ করেছে এমন স্কুলের সংখ্যা ৩২০টি। গতবার এর সংখ্যা ছিল ৬৬১টি।
দিনাজপুর বোর্ডে অধীনে রংপুর বিভাগের ৮টি জেলায় ২ হাজার ৫৫০টি বিদ্যালয় ২৩৪টি কেন্দ্রের মাধ্যমে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

দিনাজপুর শিক্ষাবোর্ডে শীর্ষে রয়েছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এখানে ৩’শ ৪০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩’শ ৩৯ জন। দ্বিতীয় স্থানে রয়েছে রংপুর ক্যাডেট কলেজ। এখানে ৫৩ জন এর মধ্যে, জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন পরীক্ষার্থী। তৃতীয় স্থানে রয়েছে রংপুর দি মিলিনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজ । এখানে ৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৬ জন। এবার শিক্ষাবোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগে ১০ হাজার ৩’শ ৬৮ জন, মানবিক বিভাগে ১’শ ৯৫ জন এবং বাণিজ্যিক বিভাগে ২’শ ৭৯ জন জিপিএ-৫ পেয়েছে।
আজ শনিবার বেলা ১২টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন। তিনি সাংবাদিকদের জানিয়েছেন, ছাত্রীর পাসের হার ৮৫ দশমিক ৬২ এবং ছাত্রের পাসের হার ৮৫ দশমিক ৩৯।
শিক্ষাবোর্ডেন অধীন ২ হাজার ৫’শ ৫০টি স্কুলের মধ্য শতভাগ পাসকৃত স্কুলের সংখ্যা ৩’শ ২০টি। এবার ৫টি স্কুলে একজনও পাস করতে পারেনি বলে তিনি জানান।
এ শিক্ষাবোর্ডের অধীনে ২০১৪ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৩ দশমিক ২৬। ২০১৩ সালে ছিলো পাশের হার ৯০ দশমিক ৬০। গত দু’বারের চেয়ে এবার ফলাফল হয়েছে খারাপ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ