• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:০৬ পূর্বাহ্ন |

বিকেলে মুখোমুখি বাংলাদেশ-সিঙ্গাপুর

Bangladesh_Singapore1432962561খেলাধুলা ডেস্ক: ২০১৮ রাশিয়া বিশ্বকাপে বাংলাদেশের বাছাইপর্ব শুরু হবে ১১ জুন থেকে। ১১ জুন তাজিকিস্তান ও ১৬ জুন কিরগিস্তানের বিপক্ষে ঘরের মাঠে বিশ্বকাপের বাছাইপর্বেও প্রথম লেগ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এ উপলক্ষ্যে বেশ কিছুদিন আগেই শুরু হয়েছে অনুশীলন ক্যাম্প। বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতি হিসেবে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। তার প্রথমটিতে বিকেলে সিঙ্গাপুরের মুখোমুখি হবে মামুুনুল-এমিলিরা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল চারটায়। সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

ঘরের মাঠে এই ম্যাচটি জিততে চান বাংলাদেশ দলের অধিনায়ক মামুনুল ইসলাম মামুন। এই ম্যাচ জয়ের মধ্য দিয়ে যেমন তাদের আত্মবিশ্বাস বাড়বে তেমনি বাড়তে পারে র‌্যাংকিংও। অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে ভালো খেলা উপহার দিতে চায় সিঙ্গাপুর দলেল অধিনায়ক শাহরিল ইসাক। তিনিও আশা প্রকাশ করেছেন যে ম্যাচের ফল তাদের পক্ষেই যাবে।

উভয় দলের শক্তিমত্তা কি বলে? বাংলাদেশ ও সিঙ্গাপুরের ফিফা র‌্যাংকিংয়ে খুব বেশি পার্থক্য নেই। র‌্যাংকিংয়ে সিঙ্গাপুর ১৬২। আর বাংলাদেশ ১৬৯। র‌্যাংকিংয়ে পার্থক্য না থাকলেও সিঙ্গাপুরের ফুটবল ও বাংলাদেশের ফুটবলের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। সেক্ষেত্রে আজকের ম্যাচে সফরকারীদেরই এগিয়ে রাখা যায়।

১৯৭৩ সালে মারদেকা কাপে সিঙ্গাপুরের বিপক্ষে ড্র করেছিল বাংলাদেশ। এর পরের বছরই সিঙ্গাপুরের মাটিতে তাদের হারিয়েছিল লাল-সবুজের জার্সিধারীরা। এরপর অনেক সময় গড়িয়েছে। এগিয়েছে সিঙ্গাপুরের ফুটবল। সে অনুপাতে বাংলাদেশের ফুটবল পাশ্চাৎগামী হয়েছে। অবকাঠামোগত থেকে শুরু করে প্রতিযোগিতা; সিঙ্গাপুরের ফুটবলের সবখানেই রয়েছে উন্নয়নের ছোঁয়া। মালয়েশিয়ার ঘরোয়া ফুটবলেও সিঙ্গাপুর শক্তিশালী একটি অবস্থান সৃষ্টি করেছে। সিঙ্গাপুরের অনেক খেলোয়াড়ই মালয়েশিয়ায় খেলেন।

তারপরও ঘরের মাঠ বলে জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশের অধিনায়ক মামুনুল ইসলাম, ‘বিশ্বকাপের বাছাইপর্বের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ করে দেওয়ায় আমরা বাফুফেকে ধন্যবাদ জানাই। এই দুটি ম্যাচ খেলতে পারলে আমরা বাছাইপর্বের জন্য আন্তর্জাতিক মানের ফিটনেস ও প্রস্তুতি পেয়ে যাব। যা তাজিকিস্তান ও কিরগিস্তানের বিপক্ষে কাজে লাগবে। সিঙ্গাপুর বেশ ভালো দল। তারা র‌্যাংকিংয়েও ভালো। তাদেরকে হারাতে পারলে অথবা তাদের কাছ থেকে পয়েন্ট নিতে পারলে আমাদের র‌্যাংকিংয়ে উন্নতি হওয়ার সম্ভাবনা থাকবে। ঘরের মাঠে যেহেতু খেলা। জয়ের ভাবনা অবশ্যই আছে আমাদের।’

এদিকে সিঙ্গাপুরের অধিনায়ক শাহরিল ইসাক বলেন, ‘বাংলাদেশ ফুটবল ফেডারেশন আমাদেরকে প্রীতি ম্যাচ খেলতে আমন্ত্রণ জানিয়েছে এটা আমাদের জন্য সম্মানের। এই ম্যাচটা আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ করে বিশ্বকাপের বাছাইপর্বের জন্য। আমরা ভালো প্রস্তুতি নিয়ে এসেছি। এখন বাকিটা মাঠে প্রদর্শন করতে চাই। আশা করছি বেশ ভালো একটি ম্যাচ উপহার দিতে পারব এবং ম্যাচের ফল আমাদের পক্ষেই আসবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ