• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

আজ জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী : অন্তরালে হত্যা রহস্যজট

ziaসিসি ডেস্ক: আজ ৩০ মে, শনিবার বিএনপির প্রতিষ্ঠাতা প্রাক্তন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে কিছু বিপথগামী সৈনিকের হাতে নিহত হন তিনি।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা, দিনব্যাপী আলোচনা সভা, মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান হত্যাকাণ্ডের রহস্যের জট ৩৪ বছরেও খোলেনি। বিএনপির পক্ষ থেকে কেবল বলা হয়ে থাকে, দেশীয় ও আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্র করে জিয়াকে হত্যা করা হয়েছে।

তবে বিএনপি দু’বার পূর্ণমেয়াদে ক্ষমতায় থাকলেও খুনীদের বিচারের আওতায় আনতে পারেনি। এ ছাড়া আওয়ামী লীগ একবার উদ্যোগ নিলেও মামলার নথিপত্রের হদিস না মেলায় আর কোনো অগ্রগতি হয়নি। অভিযোগ আছে, জিয়া হত্যাকাণ্ডের বিচারে বিএনপির পক্ষ থেকে ওই সময় কোনো সহযোগিতা করা হয়নি।

সূত্রে জানা যায়, জিয়াউর রহমান যখন চট্টগ্রাম এসেছিলেন তখন বিএনপিতে গ্রুপিং ছিল। বিএনপির প্রতিষ্ঠালগ্ন থেকে চট্টগ্রামে গ্রুপিং সৃষ্টি হয়। মূলত এ গ্রুপিং দূর করতেই চট্টগ্রাম সফর ছিল জিয়ার। ২৯ মে সকাল ১০টায় বিমানযোগে চট্টগ্রামে যান জিয়া। রাতে স্থায়ী কমিটির বৈঠক ছিল। জিয়ার সঙ্গে ওই রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে ছিলেন মিসেস আমিনা রহমান, ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী আর বাইরে ছিলেন ব্যারিস্টার নাজমুল হুদাসহ আরও কয়েকজন। রাত সোয়া ১২টায় নগর বিএনপির নেতাকর্মীদের সঙ্গে কথা বলে তিনি রুমে যান। আর ওই রাতেই শুরু হয় জিয়া হত্যার অপারেশন। বিদ্রোহী সেনাদের একটি দল নির্মমভাবে জিয়াউর রহমানকে হত্যা করে।

রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যার পর তার লাশ নিয়ে যাওয়া হয় ফটিকছড়ির দিকে। চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়সংলগ্ন কাপ্তাই সড়কের পাশে রাঙ্গুনিয়ার নির্জন একটি জায়গায় অত্যন্ত গোপনীয়তায় ৩০ মে বেলা ১১টায় দাফন করা হয়।

জিয়াকে দাফন করার পর মঞ্জুর ত্রিপুরা যাওয়ার জন্য সীমান্তপথের দিকে এগিয়ে যান। কিন্তু পথ ভুলে অন্যপথে চলে যান। হাটহাজারী থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম কুদ্দুসের নেতৃত্বে মঞ্জুরকে ধরার জন্য পেছনে ছোটে পুলিশের একটি দল। শেষ পর্যন্ত কৃষক গণি মিয়ার বাড়ি থেকে তাকে সপরিবারে আটক করা হয়।

সেনাবাহিনীর তৎকালীন ক্যাপ্টেন এমদাদ তার কাছে হস্তান্তর করতে মঞ্জুরকে সেনানিবাসে নিয়ে যাওয়ার জন্য বলা হয়। চট্টগ্রাম সেনানিবাসের ব্রিগেডিয়ার আব্দুল আজিজ ও ব্রিগেডিয়ার আব্দুল লতিফের সঙ্গে যোগাযোগ করেন ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম কুদ্দুস। তখন লিখিত রসিদ নিয়ে মঞ্জুরকে হস্তাস্তর করা হয়। চট্টগ্রামের পুলিশ ফোর্স মঞ্জুরকে সেনানিবাস পর্যন্ত পৌঁছে দেয়। এর পর বলা হয়, মারা গেছেন মেজর জেনারেল মঞ্জুর।

মূলত মঞ্জুরের মৃত্যুর সঙ্গে সঙ্গে চাপা পড়ে যায় জিয়া হত্যার নেপথ্য কাহিনীও।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামের সার্কিট হাউসে জিয়াকে হত্যার এক মাস পর ওই বছরের ১ জুন নগরীর কোতয়ালী থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয় বলে জানা গেছে। তৎকালীন নগর গোয়েন্দা সংস্থার কর্মকর্তা মোকাররম হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। চট্টগ্রামের তৎকালীন জিওসি মো. আবুল মঞ্জুরসহ ১০ জনকে আসামি করা হয়। বাকিরা হলেন— কর্নেল দেলোয়ার হোসেন, মেজর ফজলে হোসেন, মেজর মোজাফ্ফর আহমেদ, মেজর রেজাউল করিম, মেজর দোস্ত মোহাম্মদ, ক্যাপ্টেন মোহাম্মদ রফিক, ক্যাপ্টেন জামিউল হক ও ক্যাপ্টেন মোহাম্মদ ইলিয়াস।

মামলা দায়েরের প্রায় দু’বছর পর ১৯৮৩ সালের ১০ এপ্রিল এটি বিচারের জন্য নথিভুক্ত হয়। কোতয়ালী থানার এ মামলার তদন্তের দায়িত্ব পান তৎকালীন সহকারী কমিশনার আব্দুল হক। কিন্তু বছরের পর বছর গেলেও তদন্ত হয় না। আদালতে একের পর এক শুনানির তারিখ পড়তে থাকে। ১৯৯১ থেকে ’৯৬ সাল পর্যন্ত বিএনপি সরকার ক্ষমতায় থাকলেও মামলার কোনো অগ্রগতি হয়নি।

এর পর ’৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে এ মামলাটির পুনর্তদন্ত করার উদ্যোগ নেওয়া হয়। মামলা সিআইডিতে স্থানান্তর করা হয়। পরবর্তী সময়ে এর নথিপত্রের হদিস না পাওয়ায় মামলাটির কোনো অগ্রগতি হয়নি। থানা থেকে গায়েব হয়ে যায় মামলার নথি। পুলিশের তৎকালীন সহকারী কমিশনার আব্দুল কাদের খান ‘এ বিষয় কিছুই করার নেই’ মর্মে উপর মহলে জানিয়ে দেন। শেষ পর্যন্ত ২০০১ সালের অক্টোবরে পুলিশ চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করে। তাতে বলা হয়, ‘জিয়াউর রহমান হত্যাকাণ্ডের বিচার যেহেতু সামরিক আদালতে হয়েছে তাই আর কিছু করার নেই।’

জিয়া হত্যা মামলা নিয়ে বিএনপির অবস্থান জানতে চাইলে দলটির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান  বলেন, ‘মামলাটি পুনর্তদন্ত করা উচিত ছিল। এটা না হওয়াটা দুঃখজনক।’

দলের অবস্থান সম্পর্কে তিনি বলেন, ‘দেখি, দলের আইনজীবীদের সঙ্গে কথা বলতে হবে। দলের পক্ষ থেকে যদি এ ব্যাপারে কিছুই করা না হয়, এটা ঠিক হবে না। এই মামলার কোনো তথ্য থাকবে না, এটা মেনে নেওয়া যায় না।’

২০০১ সালে চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার পর বিএনপির পক্ষ থেকে পরবর্তীতে আর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। বিএনপির আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, বিএনপির পক্ষ থেকে মামলাটি পুনর্তদন্ত করার আবেদন কিংবা অন্য কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

সূত্র: দ্য রিপোর্ট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ