• মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:২৫ পূর্বাহ্ন |

বিদ্যুতের উন্নয়নে ৮৪৯ কোটি টাকা ঋণ দিচ্ছে ফ্রান্স

Eleসিসি ডেস্ক: দেশের বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে ১০ কোটি ইউরো ঋণ দিচ্ছে ফরাসি সরকার।যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৪৮ কোটি ১৪ লাখ টাকা। সোমবার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) জ্যেষ্ঠ সচিব মো. মেজবাহ উদ্দিন ও ফ্রান্সের এজেন্সি ফ্রান্সেইজ ডেভেলপমেন্টের (এএফডি) পক্ষে প্যাস্কেল প্যাকআইট এই চুক্তিতে সই করেন।

ঢাকায় বিদ্যুতের একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে ‘কনস্ট্রাকশন অব নিউ ১২৩/৩৩ অ্যান্ড ৩৩/১১ কেভি সাবস্টেশন আন্ডার ভিপিডিসি’ শীর্ষক প্রকল্পে এই অর্থ ব্যয় করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ঢাকায় বিদ্যুতের একটি শক্তিশালী, কার্যকর ও নির্ঝঞ্ঝাট নেটওয়ার্ক গড়ে তুলতে এই ঋণ দিচ্ছে ফ্রান্স। বিভিন্ন ধরনের ২৮টি বিদ্যুৎ উপকেন্দ্র স্থাপন এবং সঞ্চালন লাইন নির্মাণে দেশটির এজেন্সি ফ্রান্সেইজ ডেভেলপমেন্টের (এএফডি) মাধ্যমে এ ঋণ দেওয়া হবে।

এ কর্মসূচি দেশের বিদ্যুৎ ব্যবস্থার উৎপাদন ও সরবরাহের আধুনিকায়ন ও উন্নয়নে ভূমিকা রাখবে। এএফডির অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) নেটওয়ার্কের সক্ষমতা বাড়বে।

এ সময় আরো বলা হয়, একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নির্ভরযোগ্য বিদ্যুৎ ব্যবস্থা খুবই দরকার। এক্ষেত্রে বিদ্যুৎ উৎপাদন বাড়ানো যেমন জরুরি, তেমনি বিদ্যুৎ বিতরণ ব্যবস্থাপনার উন্নয়ন করাও জরুরি। কিন্তু ঢাকার বিদ্যুৎ বিতরণে ত্রুটির কারণে নানা ধরনের বৈদ্যুতিক সমস্যা হয়। এ ছাড়া ঢাকায় বিদ্যুতের অপচয়ও হয় অনেক।

এজন্য এএফডির উদ্যোগে এডিবি (এশীয় উন্নয়ন ব্যাংক), ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক এবং আইডিবির (ইসলামিক উন্নয়ন ব্যাংক) সমন্বয়ে বিদ্যুৎ ব্যবস্থা সম্প্রসারণ এবং দক্ষতা উন্নয়ন বিনিয়োগ প্রোগ্রামে এই অর্থায়ন করা হচ্ছে।

ডিপিডিসি এটি বাস্তবায়ন করবে। প্রোগ্রামের আওতায় প্রায় সাড়ে ১২ লাখ বিদ্যুৎ গ্রাহক উপকৃত হবেন। এর ফলে সোয়া দুই লাখ বাসায় বৈধ বিদ্যুৎ সংযোগ দেওয়া যাবে বলে আশা করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ