• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন |

বিপদসীমার কাছাকাছি তিস্তার পানি

tista-barসিসি নিউজ: উজানের ভারীবর্ষন ও ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেতে বিপদসীমা ছুঁই ছুঁই করছে। ২৪ ঘন্টার ব্যবধানে সোমবার তিস্তায় এক মিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার দশমিক ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। যে কোন সময় তিস্তার পানি নীলফামারীর ডালিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এদিকে উজানের ঢল অব্যাহত থাকায় দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ৪৪ স্লুইস গেট খুলে রাখা হয়েছে। পাষাপাশি তিস্তা নদীর চর এলাকাগুলো প্লাবিত হতে শুরু করেছে। তিস্তাপাড়ের মানুষজন জানান এবার হয়তো বর্ষার আগেই তিস্তা নদীতে ভয়াবহ বন্যা দেখা দিতে পারে।

এদিকে উজানের ভারী বর্ষন ও ঢল নেমে আসায় প্রাণ ফিরে পেয়েছে মরা তিস্তা নদী। শুকিয়ে থাকা তিস্তায় হু-হু করে পানি বৃদ্ধি পাওয়ায় নব-যৌবনে ফিরে এসেছে তিস্তা। নদীজুড়ে চলছে শোঁ-শোঁ শব্দে স্রোতধারা।

তিস্তাপাড়ের ঝাড়শিঙ্গেরশ্বর চরের নৌকার মাঝি হারুন শেখ (৪০) জানান, এখন চলছে জৈষ্ঠ্য মাস। বর্ষাকাল অর্থাৎ আষাঢ় মাস আসতে এখনও ১২ দিন বাকী রয়েছে। তার আগেই তিস্তা নদীতে বান ডাকতে শুরু করেছে।হারুক শেখ সহ তিস্তা অববাহিকায় বসবাসরত মানুষজন জানান এবার হয়তো বর্ষার আগেই তিস্তা নদীকে ভয়াবহ বন্যা দেখা দিতে পারে। যার আলামত বর্ষাকালের আগেই প্রতিফলিত হচ্ছে।

সোমবার দুপুরে দেখা যায় উজান থেকে তিস্তা নদী বাংলাদেশের প্রবেশপথ নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই ইউনিয়নের কালীগঞ্জ জিরো পয়েন্ট দিয়ে স্রোতধারায় হু-হু করে পানি বাংলাদেশে সীমানার তিস্তা নদীতে ধেয়ে আসছে, যা দ্রুত প্রবাহে চলে যাচ্ছে ভাটির দিকে। গত কয়েক দিন আগেও নদীর বুকে যে ধূধূ বালুচর দেখা গেছিল, তা যেন নিমিষেই নদীর পানিতে চাপা পড়ে যাচ্ছে। নদীর কূলকিনারা ভরে উঠছে।

ডালিয়া পানি উন্নয়ন বোডের বন্যা পুর্বাভাস সর্তকীকরন কেন্দ্র সুত্র জানায়, রবিবার তিস্তা নদীর পানি ৫১ দশমিক ৩০ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হয়। ২৪ ঘন্টার ব্যবধানে সোমবার সকাল ৬টা থেকে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে ৫২ দশমিক ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা তিস্তা ডালিয়া পয়েন্টে বিপদসীমার (৫২ দশমিক ৪০) ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। সুত্র মতে উজানে ভারী বৃষ্টিপাতের কারনে হু-হু করে ঢল নেমে আসছে। সোমবার ডালিয়া পয়েন্টে বৃষ্টিপাত রেকড করা হয়েছে ৪১ মিলিমিটার।

তিস্তা ব্যারাজের ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী সুরুজ্জামান বলেন, তিস্তা নদীর পানি এখন বৃদ্ধি পাচ্ছে। সোমবার সকাল ৬টা থেকে নদীর পানি ডালিয়া পয়েন্ট বিপদসীমার দশমিক ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। তবে সকাল ৯টায় দশমিক ২ সেন্টিমিটার বৃদ্ধি পায়। ধারনা করা হচ্ছে যে কোন সময় তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। তাই দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ৪৪টি স্লইচ গেট খুলে রাখা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ