• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৮:৩১ পূর্বাহ্ন |

দিনাজপুরে সড়কে ধান ফেলে কৃষকের প্রতিবাদ

Dinajpur-Soroke-Dhan-Fele-Krishoker-Protibad-Footage-02-06-15_0003দিনাজপুর : দিনাজপুরে উৎপাদিত ফসলের দাম না পাওয়ায় সড়কে ধান ফেলে প্রতিবাদ করেছে কৃষকেরা। সেই সাথে ফসলের ন্যায্য মূল্যের দাবীতে মানববন্ধন করেছে তারা।

আজ মঙ্গলবার দুপুরে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে সড়কে ধান ফেলে এ প্রতিবাদ করে অসংখ্য কৃষক-কিষানী। এ সময় বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর শাখার উদ্যোগে ফসলের ন্যায্য মূল্যের দাবীতে মানববন্ধন কর্মসুচী পালন করেছে তারা। মানববন্ধনে বক্তব্য রাখেন কৃষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি আলতাফ হোসাইন, জেলা সভাপতি বদিউজ্জামান বাদল,ও সাধারন সম্পাদক  দয়া রাম রায়সহ অন্যরা।কেন্দ্রীয় সহ-সভাপতি আলতাফ হোসাইন কৃষক ধানের লাভজনক দাম না পওয়ায় সরকারের সমালোচনা করে বলেন, আওয়ামীলীগ সরকার নিজেদের কৃষি ও কৃষক বান্ধব সরকার বলে দাবী করলেও কৃষকের জন্য কিছুই করছেনা। কৃষকের ঘামের ফসল বিদেশে রপ্তানীর করে সরকার বাহবা নিতে চায়। অথচ কৃষকের উদপাদিত ফসলের ন্যায্য দাম নিশ্চিত করতে পারেনা। এ সময় বক্তরা অভিযোগ করেন, দেশে তিন কোটি ৩৮ লাখ টন খাদ্য উৎপাদন হলেও সরকার নামমাত্র ৮ থেকে ১০ লাখ টন ধান চাল ক্রয় করে। ভারত থেকে খাবার অনুপযোগী লাখ লাখ টন চাল আমদানি করে অসাধু ব্যবসায়ীরা মুনাফা লুটছেন। অথচ কৃষক তার ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে না।

উল্লেখ্য, দিনাজপুরসহ উত্তরাঞ্চলে বোরো ধানের বাম্পার ফলন হলেও বাজার মূল্য ভালো না থাকায় কৃষকের মুখে হাসি নেই। ধান বিক্রি করে উৎপাদন খরচের অর্ধেকও মিলছে না কৃষকের। চড়া সুদে ঋণ নিয়ে ধান চাষ করে দেনা পরিশোধ করতে না পারায় কৃষকের চোখে-মুখে এখন হতাঁশার গ্রানি। উত্তরাঞ্চলের বাজার গুলোতে নতুন ধান আসলেও তা মণ প্রতি বিক্রি হচ্ছে এখন সাড়ে ৩’শ থেকে সাড়ে ৪’শ’ টাকা পর্যন্ত। অথচ উৎপাদন খরচ পড়েছে মণপ্রতি ৭শ’ ১৫ টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ