Logo

মেহেদির রঙ তোলার সাত উপায়

photo1437034407 [1]লাইফস্টাইল ডেস্ক: আসছে ঈদ, সেই সঙ্গে আসছে মেহেদি পরার উৎসব। শুধু ঈদ কেন, যেকোনো বিয়ে বা উৎসবেই ঘরে ঘরে মেহেদি লাগানোর ধুম পরে যায়। হেনা মেহেদি এসব উপলক্ষের জন্য একদম উপযুক্ত। কিন্তু অনেকেই এর গন্ধ পছন্দ করেন না আর সেই সঙ্গে দুই একদিন পরই এর রঙ ফিকে হয়ে যেতে শুরু করে যা দেখতে একদমই ভালো লাগে না।

কিন্তু কিছু সহজ উপায়ে আমরা তুলে ফেলতে পারি এই মেহেদির রঙ। কীভাবে? আসুন জেনে নেই।

* ব্লিচ: খুব ভালো কোয়ালিটির ব্লিচ লাগিয়ে নিন। যেরকম ব্লিচ মুখে ব্যবহার করেন সেটাই হাতে লাগিয়ে নিন, যেসব জায়গায় মেহেদি লাগানো হয়েছে। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

* বেকিং সোডা এবং লেবু: বেকিং সোডা আর লেবু দিয়ে ঘন পেস্ট বানিয়ে ফেলুন। তারপর মেহেদি লাগানো হাতে লাগান। শুকাতে দিন, এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে হাত কিছুটা শুস্ক হয়ে যেতে পারে তাই ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

* টুথপেস্ট: টুথপেস্টের কিছু উপাদান এ ক্ষেত্রে আপনার কাজে আসতে পারে। টুথপেস্ট নিন এবং মেহেদি লাগানো জায়গাগুলোতে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। দেখবেন ফিকে হয়ে যাওয়া মেহেদির দাগ উঠে গেছে।

* হ্যান্ড ওয়াশ: বার বার হাত ধুতে থাকুন, দিনে ১০ থেকে ১২ বার। সাবান মেহেদির রঙ কে হালকা করতে সাহায্য করে। কিন্তু এর চেয়ে বেশিবার ধুলে আপনার হাত শুস্ক হয়ে যেতে পারে। তাই লোশন লাগিয়ে নেবেন।

* অলিভ অয়েল এবং লবন: লবন আর অলিভ অয়েল ত্বকে লাগান। ১০ মিনিট রাখুন এবং এরপর এভাবে কয়েকবার লাগিয়ে নিন। রোজ এভাবে করলে আশা করি উপকার পাবেন।

* লবন পানি: গরম পানিতে লবন মিশিয়ে নিন। এরপর সেই পানিতে মেহেদি লাগানো হাত ডুবিয়ে রাখুন ২০ মিনিট বা যতক্ষণ না পানি ঠান্ডা হয়। এভাবেই রোজ করতে থাকুন। যদি হাত বা পা শুষ্ক হয়ে যায় অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

* সুইমিং: সুইমিং পুলের পানিতে থাকে ক্লোরিন যা আপনার মেহেদিকে হালকা করে দেয়। তাই এটা বোধহয় সঠিক সময় পুলে ঝাপ দেবার। যদি তা না করতে চান বাসায় ক্লোরিন মেশানো পানিতেও হাত পা ডুবিয়ে রাখতে পারেন।