• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৬:২৫ পূর্বাহ্ন |

পে-স্কেল আগামী সপ্তাহে মন্ত্রিপরিষদে উঠছে

AbulMal1438001722ঢাকা : সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন পে-কমিশনের প্রতিবেদন অনুমোদনের জন্য আগামী সপ্তাহে মন্ত্রিপরিষদে উঠতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নিয়ম অনুযায়ী প্রতি সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। সে হিসেবে আগামী সোমবার পে-কমিশনের প্রতিবেদন মন্ত্রিপরিষদে উঠতে পারে।

সোমবার দুপুরে সচিবালয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

এর আগে গত ২০ জুলাই ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবসে পে-স্কেল নিয়ে কথা বলেন অর্থমন্ত্রী। সে সময় অর্থমন্ত্রী বলেছিলেন, ‘সচিব কমিটির সুপারিশ শেষে নতুন পে-স্কেল আমার কাছে আছে। এটি পর্যালোচনা করে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হবে। প্রধানমন্ত্রীর পর্যালোচনার পর সেটি অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে উঠানো হবে। তবে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত সময় লাগতে পারে। তবে পে-স্কেলের সুপারিশ যখনই চূড়ান্ত হোক না কেন, তা পূর্ব ঘোষণা অনুযায়ী ১ জুলাই থেকে কার্যকর হবে।’

এদিকে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঈদের ছুটির পরপরই পে-স্কেলের সুপারিশ অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর দফতর থেকে সুপারিশটি ফেরত আসার পর তা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। মন্ত্রিপরিষদে অনুমোদনের পর সেটি জাতীয় সংসদে পাঠানো হবে। বর্তমানে সংসদ অধিবেশন না থাকায় নতুন পে-স্কেল চূড়ান্ত হতে কিছুটা সময় লাগবে।

সূত্র জানায়, প্রস্তাবিত বাজেটে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের নতুন স্কেলের শুধু বেতন বাস্তবায়নের জন্য অতিরিক্ত পাঁচ হাজার ৮০৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ খাতে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে বরাদ্দ রাখা হয় ২৯ হাজার ৩৫০ কোটি টাকা।

অষ্টম পে-স্কেলে সর্বোচ্চ বেতন হচ্ছে ৭৫ হাজার টাকা ও সর্বনিম্ন আট হাজার ২৫০ টাকা। নতুন কাঠামোতে বেতনের গ্রেড থাকছে ২০টি। তবে মন্ত্রিপরিষদ ও মুখ্য সচিবের বেতন ধরা হয়েছে ৯০ হাজার টাকা (নির্ধারিত) এবং সিনিয়র সচিবের বেতন ৮৪ হাজার টাকা (নির্ধারিত)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!