• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৭:২২ অপরাহ্ন |

শরীর তাজা করার মহৌষধ পাতিলেবু

পানি পানস্বাস্থ্য ডেস্ক: এই টোটকাটি অনেকেরই জানা নেই যে, একখন্ড পাতিলেবু শরীর তাজা করার মহৌষধ। আপেল আর আঙুরের চেয়েও পটাশিয়ামের পরিমাণ বেশি এতে। আছে ভিটামিন সি, বি কমপ্লেক্স, আয়রন, ম্যাগনেশিয়াম।

সকালে উঠে ইষদুষ্ণ এক গ্লাস গরম পানিতে পাতিলেবুর রস মিশিয়ে খেয়েই দেখুন। লেবুর পানির এই ছোট টিপসটি-ই বদলে দেবে আপনাকে। টক্সিন বের করে আপনার শরীর করে তুলবে তরতাজা। আর যারা পেটের সমস্যায় ভোগেন, তাদের জন্যও এটা মহৌষধ।

আবার খালি পেটে লেবুর পানি খাওয়ার আধঘণ্টা পরে প্রাতরাশ করুন। উধাও হয়ে যাবে গ্যাস-অম্বলের সমস্যা। লেবুতে ভিটামিন সি থাকায় গড়ে তোলে রোগ প্রতিরোধ ক্ষমতা, এতে চট করেই ঠান্ডায় আক্রান্ত হবেন না।

ওজন কমাতেও লেবুর জুড়ি নেই। লেবুতে থাকে পেকটিন ফাইবার। এক ফোঁটা মধু দিয়ে লেবুর পানীয় কমিয়ে দিতে পারে ওজন। মুখের কালো ছোপ বা ভাঁজ রুখতেও লেবু উপকারী ভীষণ। লেবু ইউরিক অ্যাসিডও কমায়।

অন্যদিকে লেবু সুগন্ধীর উৎস। লেবু সতেজ ও শীতলতার প্রতীক। মুখের দুর্গন্ধ রুখতে চুইং গামের বদলে লেবুর রস নয় কেন?  তবে শুধু রস এনামেলের ক্ষতি করে। তাই লেবুর পানি খাওয়াই ভাল। খাওয়ার পরে দাঁত মাজবেন না।

আর যারা সকালে ঘুম ভাঙার পর থেকেই চা-কফিতে অভ্যস্থ, কষ্ট করে অভ্যাসটা গরম লেবু পানিতে বদলে ফেলতে পারেন- এতে মরে যাবে আপনার সারদিনের চা-কফি খাওয়ার ইচ্ছেটাই। সব মিলিয়ে এটাই বলা যায়, লেবুপানি লা-জবাব।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ