• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৪০ অপরাহ্ন |

শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

সাফ অনুর্ধ ১৪খেলাধুলা ডেস্ক: বাঁচা-মরার ম্যাচ ছিল শ্রীলঙ্কার জন্য। হারলেই ছিটকে যেতে হবে সিলেটে অনুষ্ঠিত হওয়া সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপ থেকে। জয় কিংবা নিদেনপক্ষে ড্র করতে পারলে থাকবে টিকে থাকার আশা।

কিন্তু বাংলাদেশ যে জয়ের জন্য মরিয়া! বাংলাদেশ যে সেমিফাইনাল, এরপর ফাইনালে যাওয়ার স্বপ্নে বিভোর! আর তাই বিদায় নিতে হয়েছে লঙ্কানদের। গোল উৎসবে তাদের ভাসিয়ে এবারের সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের সেমিফাইনালও নিশ্চিত করেছে বাংলাদেশ।

সিলেট জেলা স্টেডিয়ামে মঙ্গলবার বিকেল ৫টায় শুরু হওয়া ম্যাচে ৪-০ গোলে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের আগামীর ফুটবল তারকাদের নৈপুণ্য দেখতে এদিন স্টেডিয়ামে এসেছিলেন হাজার দশেক দর্শক। খুশি মনে জয়ের আনন্দ নিয়ে ঘরে ফিরেছেন তারা।

পুরো ম্যাচে একতরফা আক্রমণের পর আক্রমণ চালিয়ে গেছে বাংলাদেশ। অফসাইডের কারণে দুটি গোল বাতিল না হলে বাংলাদেশের গোল হতো ৬টি।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশের কিশোররা ছোট ছোট পাস আর স্কিলের পসরা সাজিয়ে কাঁপাতে থাকে লঙ্কানদের ডিফেন্স। প্রথম মিনিটেই গোল পেতে পারত বাংলাদেশ। তবে ৯ নম্বর জার্সিধারী সরওয়ার জামান নিপুর গোলটি অফসাইডের কারণে বাতিল করে দেন রেফারি।

ম্যাচের প্রথমার্ধের ৪ মিনিটে গোল পেয়ে যায় বাংলাদেশ। সম্মিলিত এক আক্রমণ থেকে শ্রীলঙ্কান বক্সের মধ্যে ঢুকে পড়ে ডিফেন্ডারদের বোকা বানিয়ে দুর্দান্ত এক শটে শ্রীলঙ্কার জাল কাঁপায় সরওয়ার জামান নিপু। উল্লাসে ফেটে পড়ে স্টেডিয়ামে হাজার দশেক দর্শক।

এর ঠিক ছয় মিনিট পরেই এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল বাংলাদেশের। তবে জটলা থেকে বল পেয়ে পা ছোঁয়াতে ব্যর্থ হয় প্রথম গোলদাতা নিপু। প্রথমার্ধের ২০ মিনিটে সিলেটের গর্ব সাদ উদ্দিন বক্সের বাইরে থেকে জোরালো এক শট নেয়। তবে সাইডপোস্টে লেগে বল ফিরে এলে গোল-বঞ্চিত হয় বাংলাদেশ।

২৪ মিনিটে লোকাল হিরো সাদ উদ্দিনের কল্যাণে আবারও আক্রমণে ওঠে বাংলাদেশ। ডান প্রান্ত থেকে দুই লঙ্কান ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক মাইনাস করে বক্সে। তবে আবেদীন রাকিবে প্লেসিং শট চলে যায় পোস্টের বাইরে। প্রথমার্ধের ৩০ মিনিটে খলিল ভুঁইয়ার তীব্র গতির এক শট কর্নারের বিনিময়ে রক্ষা করে লঙ্কান গোলরক্ষক মোহাম্মদ ফাজলান।

প্রথমার্ধে ওই এক গোল নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের তৃষ্ণায় মরিয়া হয়ে আক্রমণ চালাতে থাকে বাংলাদেশ। তার ফলও পেয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধের ১৫ মিনিটে চমৎকার বোঝাপড়ায় বক্সে ঢুকে বাঁ পায়ের এক জোরালো শটে গোল করে আবেদীন রাকিব।

১৮ মিনিটে সরওয়ার জামান নিপুর শট আবারও সাইডপোস্টে লেগে ফিরে আসে। দ্বিতীয়ার্ধের ৩১ মিনিটে মোহাম্মদ শাওনের কর্নার কিক থেকে মোহাম্মদ আতিকুজ্জামান দর্শনীয় হেডে গোল করে।

৪১ মিনিটে আবারও গোল উৎসব বাংলাদেশের। মোহাম্মদ শাওনের ডিফেন্স চেরা পাস থেকে একেবারে ঠান্ডা মাথায় গোল করার কাজটা সারে সরওয়ার জামান নিপু।

৪-০ গোলের এই জয়ে বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে। একই সঙ্গে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ