• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন |
শিরোনাম :

এমএইচ ১৭ এর পাশে রাশিয়ান ক্ষেপনাস্ত্রের টুকরা!

077আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব ইউক্রেনে গত বছর বিধ্বস্ত হওয়া মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানটি যেখানে পড়েছিল, সেখানে সম্ভাব্য রুশ ক্ষেপণাস্ত্রের টুকরো পাওয়া গেছে। ঘটনাস্থলে তদন্ত চালানোর পর নেদারল্যান্ডের বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন।

এমএইচ ১৭ ফ্লাইট নম্বরের বোয়িং ৭৭৭ বিমানটি গত বছরের জুলাইয়ে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার ওপর দিয়ে ওড়ার সময় রহস্যজনকভাবে বিধ্বস্ত হয়। বিমানটির ২৯৮ জন আরোহীর সবাই নিহত হন। এদের মধ্যে দুই তৃতীয়াংশই ছিল ডাচ নাগরিক। বাদ বাকিরা ছিলেন অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ার নাগরিক। বিমানটি নেদারল্যান্ডের আমস্টার্ডাম থেকে কুয়ালালামপুর যাচ্ছিল।  বিধ্বস্ত হওয়ার স্থান থেকে রুশ সীমান্তের দূরত্ব মাত্র ৫০ কিলোমিটার।

ওই সময় ইউক্রেন এবং পশ্চিমা বিশেষজ্ঞরা অভিযোগ করেছিলেন, পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীরাই বিমানটিকে ভূপাতিত করেছে। তবে রাশিয়া এবং ইউক্রেনের বিদ্রোহী গ্রুপগুলি বরাবরই এ ঘটনায় তাদের জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে।

বিমান বিধ্বস্তের ঘটনার কারণ অনুসন্ধানে যে যৌথ তদন্ত কমিটি গঠন করা হয়েছিল তাতে নেদারল্যান্ডস ছাড়াও ইউক্রেন, রাশিয়া, মালোয়েশিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সদস্যরা রয়েছে। আগামী অক্টোবরে হেগ শহর থেকে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দলটি।

মঙ্গলবার যৌথ বিবৃতিতে বিশেষজ্ঞরা জানান ,তারা ঘটনাস্থলে এমন কিছু টুকরো পেয়েছেন যা সম্ভবত রাশিয়ায় তৈরি ‘বাক’ জাতীয় ভূমি-থেকে-আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রের টুকরা। তবে  টুকরোগুলো তাদের আগ্রহ সৃষ্টি করলেও এখনো তারা এর সঙ্গে বিমান বিধ্বস্তের সরাসরি কার্যকারণগত সংযোগ প্রতিষ্ঠা করতে পারেন নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ