• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৪০ পূর্বাহ্ন |

গিভ এন্ড টেক পলিসি

প্রেমের_কবিতা_2152।। জাহিদা মেহেরুন্নেসা।।
এখন আর কোনও একটি নির্দিষ্ট কাজে গভীর মনোযোগ দেবার মত তেমন কোনও সময় পাওয়া যায় না। ভীষণ ব্যস্ততায় দিনটা কেমন করে হুড়মুর করে কেটে যায়। ট্রেনের হুইসেল বাজিয়ে সময় চলে যায়, টের পাওয়া যায় না। সবাই ব্যস্ত হয়ে ছুটছে। যে ভাবে পারছে; তাতে কী করে যে ছেলেমেয়েরা বাঁচবে সেই চিন্তায় সুমনা বেগম চিন্তিত।
আজিমপুরের শেখ সাহেব বাজারে তারা ভাড়া থাকে।বাড়িটা মোটামুটি ভাল। চারিদিকে আলো। বেড রুমের সাথে একটা কাঁঠালিচাঁপা ফুল গাছ আছে। এই একটু সুগন্ধী ফুলের জন্য সুমনা বেগম কম মূল্য দিচ্ছে না।
সুমনা বেগম। সারাদিন কাজের মধ্যে থাকে। একদিকে সে একটা স্কুলে চাকরি করে অন্যদিকে সংসারে বাইরে কত যে কাজ তারপর আবার আত্মীয়- স্বজনের কাজ। আছেই। স্কুলে কাজ করে সময় পাওয়া যায় না তার উপরে এত বাড়তি কাজের ঝামেলায় সে একেবারেই অস্থির।তারপরেও দেখতে এখনো চমৎকার। নাকটা অসাধারণ সুন্দর। তাতে একটা নকল হীরের নাকফুল।
চমৎকার লাগে তাকে। যে রকম শাড়ি যেভাবেই পরে তাকে ভাল লাগে। মাথাভর্তি চুল কোনো কিছু লিয়েই বাধা যেত না। চুলের স্বভাবও সুমনার মতই। ছোট বেলা থেকে কাজ করতে করতে তার শরীর হয়েছে পেটা মজবুত, তার স্বামী তাকে বলে কষ্টি পাথরে গড়া মূর্তি, রোদ বৃষ্টি ঝড় বাদল কোন কিছুতেই ম্লান হয় না, জং ধরে না। সুমনা তখন খুশিতে আরো বেশি কাজ করে। সে নারী না পুরুষ সেটা মনে থাকে না।
তার কন্যা তরী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়ে । সারাদিন নানা কাজে ব্যস্ত থাকে কাপড় চোপর গোছানোর সময় পায় না একেবারে। তার আলমারিটা একেবারে এলোমেলো হয়ে পড়ে আছে। সারাটা দিন ছুটোছুটি। একটুও সময় নেই তার কোনও দিকে মুখ ঘোরাবার। তবু নিজের কাপড় তো নিজেরই গুছগাছ করা শিখতে হবে ।
তরী ভীষণ বেখেয়ালি হয়েছে। একেবারে লেখা পড়া ছাড়া কিছুই সে বোঝে না। দেশের যা অবস্থা ।কখন কী হয়ে যায় কিছুই বলা যায় না। মেয়েটার বুদ্ধি শুদ্ধি যে কবে হবে।
তরীর আলমারীটা গুছাতে গুছাতে হঠাৎ একটা সুদৃশ্য মোড়কের দিকে তার মনোযোগ পড়ল। সুন্দর একটি বক্স। ব্যাপারটা কি বুঝতে না পেরে সে বক্সটির মুখ খুলে ফেলল। বক্সের মধ্যে দেখতে পেল একটি সুন্দর লকেট চেইন আছে তার মধ্যে। ভাল করে পরখ করে দেখে সোনা নয় রূপা নয় এটি একটি ইমিটেশন জুয়েলারি। দাম যতই কম হোক দেখতে জিনিস্টা খুবই সুন্দর। দেখতে ভাল হলেও সুমনার মনে বিষয়টা একটা ঝড় থোলে।তরী তাকে না বলে কার কাছে থেকে এই গয়নাটা নিয়েছে?
সংসারের ভাল মন্দ তো তাকেই দেখতে হয়। যে কোনও সমস্যা হলে প্রথমেই তার স্বামী তাকে দায়ী করে বলবে তুমি সারাদিন কী কর? কে কী করছে তা যদি দেখতে না পারো তাহলে তুমি আছো কেনো?
সুতরাং লকেট চেইনটি খুব সামান্য কিছু হলেও তরীর আলমারীর মধ্যে এটা পাওয়াতে সুমনার কেন যেন মাথায় খুন চেপে গেল। সে ভাবল: তাহলে আমার নিজের সংসারে আমাকে ফাঁকি দিয়ে নানা রকম লেনদেন হচ্ছে?
তরীর কাছে এই লকেট চেইন কোত্থেকে এসেছে সেটা জানার জন্য রীতিমত তার মাথায় একটা জেদ চেপে বসে ।
তার মনে হতে থাকে তার কন্যা তাহলে তাকে না জানিয়ে কারো কাছ থেকে গিফট নিয়েছে?
নাহলে এই গিফট সে কী করে পেলো?
কে তাকে দিল সে ঘরে থাকতে কেন এই গিফট তার ঘরে উঠল?সে ঘরে থাকতে কার কাছ থেকে কী নিচ্ছে সেটা সে জানবে না?
সুমনার চিন্তার শেষ নেই। তার এর কোনও কিছুতেই স্বস্তি নেই শান্তিও নেই। নাওয়া খাওয়া বন্ধ প্রায়।
তরী বুয়েটে গেছে। তার তো এত কিছু ভাববার নেই।সকাল থেকে তার একটানা ক্লাস। সারাদিন ব্যাস্ত থাকে মেয়েটা কী না কী পড়ে কে জানে ? ইঞ্জিনীয়ারিং পরতে তাকে কে বলেছে? মেয়েদেরকে নিয়ে এই আরেক জ্বালা। তাদেরকে সব কাজের কাজী না করে দিলে শ্বশুর বাড়ির কথা শুনতে হবে তাকে এটা তো ঠিক।
সামনে তার পরীক্ষা পড়ালেখার ভীষণ চাপ।
তবুও তাকে কথাটা জিজ্ঞেস করতেই হবে। তবে আজকালকার ছেলেমেয়েদের সাথে কথা বলতে হয় বুঝে শুনে , মা বলেই যে সব কথা তাকে যখন তখন যেন তেন ভাবে জিজ্ঞেস করা যাবে তা তো নয়। সংসারের কর্তা হলেই কর্তাগিরি ফলানোর মধ্যে আসলে কোনও বাহাদুরি নেই। বুঝে শুনে কথা না বললে তার মেয়ে ভাত খাওয়া বন্ধ করে দেবে , তখন হবে তার এর এক সমস্যা।
সুমনা সব সময় ছেলেমেয়ের সাথে কথা বলে একটা নিরাপত্তা বলয়ের মধ্য থেকে।
নাহলে উলটো ভাবে নানা কথা ওরা শুনিয়ে দিতে ছাড়বে না। বলবে তোমার মানসিকতা উদার না ইত্যাদি।
ছেলে মেয়ের কাছে এই জিজ্ঞাসাবাদের পরে তার অবস্থান ছেলেমেয়ের কাছে কী দাঁড়ায় সেটাও একটা ভাবনার বিষয় বটে।
যাই হোকনা কেন এসব ভাবলে তো হবেনা , তাকে জানতেই হবে এ চেইন লকেট সে কত্থেকে পেল?
বিষয়টা আপাত দৃষ্টিতে খুব সামান্য মনে হলেও এই থেকেই ঘটে যেতে পারে নানা ঘটনা দুর্ঘটনা। সুতরাং কিছুতেই এ সমস্ত বিষয়কে তুচ্ছ মনে করে উড়িয়ে দেওয়া যায় না। যে কোনও সময় যে কোনও অবাঞ্ছিত ঘটনা ঘটে যেতে পারে। মানুষ যখন মানুষকে কিছু দেয় তখন কি তা বিনা কারণে দেয়, কিছু না কিছু স্বার্থ তো আছেই। সুমনার মাথার মধ্যে সারাটা দিনই এই চিন্তা ঘুরপাঁক খায়। মনে হতে থাকে আজকালকার যুগটা একেবারেই খারাপ হয়ে গেছে। কে কখন কার ছলনায় পড়ে বেঁচে থাকার জন্য মিনিমাম সম্ভ্রমটুকু খুইয়ে বসে তার কোনও ঠিক ঠিকানা আছে?
সুমনা তরীর যা যা দরকার সব কিছু কিনে দেয়। যে কোনরকম ছোট খাট আবদার সে পূরণ করে , তবু কেন তাকে না বলে অন্যের দেওয়া গিফট সে নেবে? কী এমন প্রয়োজন হল তার যে এই গিফটের এসব না পরলে তার চলে না? এই সব গিফট দেওয়া নেওয়ার সূত্র ধরে কখন কোন বিপদ আসে কে জানে?
খুব চিন্তায় পড়ে যায় সুমনা।
তবে চিন্তা করেও কোনও লাভ নেই , তার স্বামীকে বললে সে সব সময় একটা হৈ চৈ বাধিয়ে ফেলবে। কিছু কিছু মানুষ আছে যারা কাজের কাজ কিছু না করতে পারলেও একটা হৈ চৈ বাধানোতে ওস্তাদ ।এভাবে তারা কৃতিত্বের দাবিদার হয়ে ওঠে। তারা হৈ চৈ বাধিয়ে একটা ক্রেডিট নেবার সুপ্ত বাসনা যে কোন রকমেই অর্জনের চেষ্টা করে। যাকে বলে ঘোলা জলে মাছ ধরার চেষ্টা। সারা দেশেও এই রকম চলছে।
সুমনার স্বামি প্রাইভেট ফার্মে চাকরি করে , তার এর চিন্তা কী ? সংসার সামলানোর সব দায় সুমনার। তাই তাকে সব দিকে সতর্ক দৃষ্টি রাখতে হয়।
সুমনা দেখতে পায় কত দ্রুত সব বদলে যাচ্ছে; কী ভাবে সমাজ সংসারে মানুষের নৈতিকতার বিপর্যয় হচ্ছে। কত বছরের পার্থক্যে কী হয়ে যাচ্ছে সমাজে! কে কার খবর রাখে?
কত বছর হবে দেশ-কাল সমাজ তার চোখের সামনে বদলাচ্ছে দ্রুত।
এখন আগের শিক্ষা আগের চিন্তা-চেতনা আদর্শবোধ দিয়ে কী এর চলে?
সমাজে এর দেশে কী বিপুল পরিমাণ চুরি ডাকাতি হচ্ছে তার জন্য কি তেমন কোনও জবাবদিহিতা আছে?
তরী একা কোথাও গেলে সুমনা অস্থির হয়ে যায়। যতক্ষণ সুমনা ঘরে না ফেরে ততক্ষণ সুমনা ঘরে এর বাইরে দৌড়াদৌড়ি করে। কিন্তু কেন করে? আর তার স্বামি শাহেদ তো তাকে এই জন্য রোজ রোজ বকা ঝকা করে , এত টেনশনের কী আছে? এতে অস্থির হয়ে তরীকে ফোন করলে সে বাসায় ফিরে বলে এত অস্থির হও কেন তুমি?
সুমনা যে কেন এত অস্থির হয়ে ওঠে এটা সে কাউকে বোঝাতে পারেনা। কেন যে সুমনা এমন করে তা সে বোঝাতেও পারেনা। সে তরীকে বলল ঃ দেখ তুমি যতক্ষণ বাসায় ফিরে না আসো আমি ততক্ষণ নানা দুঃচিন্তায় থাকি, দেরি হতে পারে তাতে অন্তত একটা ফোন করতে পারো । এটাও কি তুমি বোঝনা?
হ্যা বুঝি কিন্তু তুমি শুধু শুধুই চিন্তা কর
তুমি পেপার পত্রিকা তো পড় না বোঝনা সারা দেশে কী কী হচ্ছে। এখন রাস্তা ঘাট মানুষজন কতটা হুমকীর মধ্যে আছে তা যদি বুঝতে তাহলে এর আমাকে এত কথা বলতে হত না।
হ্যা বুঝি তবে তুমি ফাও চিন্তা কর।
কেন তুমি শোনোনি যে ক্লাস টেনের একটা মেয়ে তার টিচার দ্বারা কীভাবে অপমানের সম্মুখীন হল? তারপর সব দায় মেয়েটার ওপরে চাপিয়ে দিল?দেখ মা পুরুষ সমাজটা এরকমই নিজেদের দোষ অন্যের ঘাড়ে চাপিয়ে দিয়ে তারা পার পেতে চায়। এ জন্য কী দোষ দেখিয়েছে জানো? দেখিয়েছে মেয়েটা খারাপ পোশাক পড়েছে তার জন্য পুরুষটির উত্তেজনা হয়েছে এই জন্য সে রেপ করতে বাধ্য হয়েছে।
হ্যা জা্নি।
দেখ পুরুষরাও এই বিষয়টাএ সমর্থন করে কারণ আজ এ ওকে সমর্থন করে কাল আবার ও ওকে সমর্থন করবে । তারা তাদের জন্য সমাজে অভয়ারণ্য বানিয়ে নিচ্ছে নিজেদের মধ্য থেকে আবার নারীরা নারীদের বিষয়ে এত ঈর্ষান্বিত থাকে যে নারীরা নারীদের সমর্থনই পায় না। নারীরা বলে: এই পোশাক পরলো কেন? রাতে বাইরে যায় কেন? পুরুষেরা কী করে জানো একটা নারীকে ভালবাসার নামে পথে নামায়, তারপরে সবাই মিলে ধর্ষণ করে।
পুরুষ সমাজ যে কতটা নিষ্ঠুর তা তুমি কল্পনাও করতে পারবে না মা ।
মা তুমি এসব কথাগুলো আমাকে বলছ কেন? তোমার মনে আমার বিষয়ে কি সন্দেহ জন্মেছে? যে কারণে তুমি আমাকে এইসব কথাগুলি শোনাচ্ছ? তুমি কি সন্দেহ করছ আমি কোন ছেলের প্রেমে পড়েছি?
ছি ছি মা আমি তোমাকে সন্দেহ করব কেন?
তোমাকে বলছি এই জন্য যে মেয়েরা নানা সময় দুষ্টু লোকের ফাঁদে পড়ে সারাটা জীবন বিসর্জন দিতে বাধ্য হয়। পত্র পত্রিকায় বিভিন্ন ঘটনা দেখে খালি ভয় লাগে। মা তোমরা তো পেপারটা পড় না কেন?
কেন মা ভাল পুরুষ মানুষ কি কম? আমার বাবা দাদা নানা মামা ভাইয়া এরা কি খারাপ?
মামনি তুমি বুঝবেনা, কেন আমি তোমাদেরকে সতর্ক হতে বলি।
তুমি শুধু শুধু চিন্তা কর।
না শুধু শুধু আমি চিন্তা করি না। কোন না কোন কারণে আমি নানা চিন্তায় অস্থির হই।
সুমনার কলিগরা স্কুলে নানা জিনিস গিফট করার প্রথা চালু করেছে সুমনা প্রায়ই নানা গিফট পায়, নানা শাড়ি চুড়ি ইত্যাদি
এতে সুমনার খুব একটা ভাল লাগে না তবু অনেক কিছু আছে যে প্রথার সাথে নিজেকে খাপ খাওয়াতে না পারলে সে সঙ্গ থেকে নিজে বিচ্ছিন্ন হয়ে পড়তে হয় এটাও একটা সমস্যা। কিন্তু সুমনা এই কালচার থেকে নিজেকে ইচ্ছা থাকা সত্ত্বেও দূরে থাকতে পারে না। সুমনা নিজের পরিবারে যা দেখে এসেছে এখন সমাজ সংসারে তার কিছু দেখতে পায় না। এখন মানুষের মধ্যে ক্ষমতার জোর আর গিভ এন্ড টেক পলিসি । কিছু করার নেই , এটা রাজনীতি সমাজ নীতি ঘর সংসার নীতি এবং ধর্ম কর্মের থিওরি কিছু করার নেই এ থেকে উত্তরণের পথ ও নেই সুতরাং গড্ডলিকা প্রবাহের প্রবহমানতায় গা ভাসানো ছাড়া আমাদের কিছু করার নেই।
সুমনার চাচাতো ভাই রাজনীতি করে। রাজনীতি করে যে মানুষ এত টাকা আয় করতে পারে সেটা সুমনা আগে বুঝতে পারলে পড়ালেখা করত না রাজনীতি করত তাতে নিজের এবং অন্যের উপকার করা যেত।
তার গাড়ি বাড়ি সব আছে, ভাইয়া বিয়ে করেছিলেন অসম্ভব একজন রূপসী মহিলাকে , এই মহিলাকে যে ই দেখেন সেই মুগ্ধ হয়। আর ভাইয়ের দিন দিন উন্নয়নের অগ্রগতির গাড়িটা হাওয়ায় কনকর্ডের মত এগিয়ে যায়। সেই ভাবী তখনকার সময়ে ম্যাট্রিক ও পাশ করেননি কিন্তু তিনি তার রূপ এবং অন্যান্য বুদ্ধিকৌশলের জোরে এখন বিরাট নেত্রী শহরের বড় বড় মহিলা বিষয়ক মিটিং এ তার বক্তব্য বিষয় শুনলে হৈ চৈ পড়ে যায়। প্রচুর টাকা তিনি ঢালেন বিভিন্ন জায়গায়, তারা রাজনীতি করেন , টাকা ঢালার কথা বলেন কিন্তু কোত্থেকে যে ঢালেন তা বলেন না। কোথায় যে পান তাও বলেন না। একদিন বাসায় এসে সুমনার বাবার কাছে থেকে দোয়া চাইতে আসলেন স্বামী স্ত্রী দুজনেই, তখন কথায় কথায় সুমনাকে বলল শোন মানুষের জন্য কত টাকা যে খরচ করি তার কোন হিসেব আছে?
সুমনা বলল ভাবী এত টাকা কই পাও
আহা ব্যবসার টাকা !
কী ব্যবসা ভাবী?
থত মত খেয়ে যায় ভাবী, বলে ওই তো রাজনীতি তারপর বাজারে দুই চারটা দোকান ও আছে ।
সুমনার মনে হঠাৎ এসে পরে তাহলে তো তোমরা একদিক থেকে আনো একদিক থেকে ঢালো।
ভাবী বেশ অস্বস্তিতে পরে বলে চলতো খুব গরম লাগে , চাচার বাসায় এসি নাই।
যে ভাবী সামান্য লেখাপড়া জানেন না সেই ভাবী কী করে দেশি বিদেশি বিভিন্ন মানুষের সাথে সম্পর্ক রক্ষা করে চলেছেন কে জানে?
তার স্ত্রীর দোর্দণ্ড প্রতাপ ভাইয়া পুরোপুরি ভোগ করেন আর স্ত্রীর দোর্দণ্ড প্রতাপ দেখে সে খুবই সুখী। স্ত্রীর এই প্রতাপের জন্যই তো আজ ভাইয়ার উন্নতি এত দ্রুত হয়েছে , এই দুজনকে দেখলে মনে হয় ভাবীর অনুমতি ছাড়া ভাই একটু ওয়াশ রুমেও যেতে পারেন না , স্ত্রীর উপরে এমন নির্ভরতা কে কবে করতে পেরেছে?
সুমনার বাবা বৃদ্ধ হয়ে পড়েছিলেন তখন, এই সময় তার ভাই মাঝে মাঝে তাদের বাড়িতে আসা যাওয়া করতেন, একদিন তিনি সুমনাকে জিজ্ঞেস করলেন শোন সুমী আর কত লেখা পড়া করবি সংসারে চাচার যা অবস্থা।
অনেক তো হল। এবার একটা চাকরির চেষ্টা কর।
সুমনা বলেছিল, ভাইয়া কীভাবে কী করব?
দেখরে এই পৃথিবীটা চলছে নানা রকম লেনদেনের উপরে। যার যেটা নাই সে সেটা পেতে চায়, তার বিনিময়ে কিছু দিতে হয় , কিছু পেতে গেলে তো কিছু দিতে হবেই তাই নারে?
সুমনা এ কথার মানে বোঝে । বুঝে আমতা আমতা করে। বলে হ্যা তা তো ঠিকই ভাইয়া কিন্তু দিতে হবে কেন ভাইয়া ?
এই যে আমি এত কষ্ট করে এত লেখাপড়া করলাম তার কি কোনও মূল্য নেই?
হ্যা আছে , অবশ্যই আছে তার জন্যই তো তুই ওই চাকরির জন্য আশা করতে পারিস আর আশা পূরণের জন্য কিছু দিতে হয়। এই দুনিয়াটা হইলো লেনদেনের জায়গা রে সুমী লেনদেনের জায়গা। আয় ভাল করে আমার জন্য এক গ্লাস লেবুর সরবত বানাইয়া নিয়া আয় , দেখি আমি তোর জন্য কি করতে পারি। তবে শোন চাচারে বলিস না এটা আমার আর তোর ব্যাপার। চাচারে সব কইতে নাই। দুনিয়াটা গিভ এন্ড টেক পলিসির উপর চলছে। এই বলে সে সুমনার মাথায় হাত দিয়েছিল মাথার হাত নেমে গিয়েছিল পিঠে যেখানে সুমনার ব্রার হুক। সুমনার শরীরে যেন তীব্র বারুদ জ্বলে ঊঠল, ছিটকে সরে গেল সে।
ভাইয়া ! বলে তার দিকে তাকালো তীব্র চোখে ভাই তার তাকানো দেখেই বুঝতে পেরেছিল সে চোখের ভাষা । ঘৃণা ছড়িয়ে পড়েছিল সে চোখে।
শেষে যাবার সময় সে বলল, এই দুনিয়াটা লেনদেনের জায়গা কেউ কাউরে এমনি এমনি কিছু দেয় না বুঝলি?
আল্লাহ ও দেয়না, আল্লাহকে ভাল না বাসলে আল্লাহর কথা বেশি বেশি স্মরণ না করলে আল্লাহ দিব কেন?
তারপরে সে চলে গিয়েছিল।
আর আসেনি। এতে তার এম এ পাশের স্বপনের বেলুনটা চুপসে গিয়েছিল , মনে হয়েছিল এভাবে চাকরি হবার থেকে এই সার্টিফিকেট পুড়িয়ে ফেলা অনেক ভাল।
সুমনা সেই দিন ভাইয়ের কাছে প্রথম জানতে পেরেছিল গিভ এন্ড টেক পলিসি ।
কিন্তু অমানুষিক পরিশ্রমের ফলে সুমনা গিভ এন্ড টেক প্পলিসি ছাড়াই এই চাকরিটা পেয়েছিল, না হলে ভাইয়ের গিভ এন্ড টেক পলিসি যে তাকে কোন ভাগাড়ে পৌছে দিত সেটা ভেবে সে আজো শিউড়ে ওঠে সে।
তবে এ ক্ষেত্রে যে বিষয়টা জরুরী তা হল সুমনার বিয়ে না হল হয়তো এটা সম্ভব হত না , তার স্বামির সহযোগিতা বিশ্বাস নির্ভরতা ছাড়া সেটা সম্ভব হত কি না সুমনা তা জানেনা।
নাহলে সুমনার মত এত আকর্ষণীয় ব্যাক্তিত্বের একটি মেয়ের পক্ষে সমাজের নানা ষড়যন্ত্রের জাল জড়িয়ে পড়া বিচিত্র কিছু ছিল না…
একটু সময় পেলেই অতীত দিনের কথা মনে পড়ে সুমনার।
২.
সুমনার স্বামী সাহেদ সে বাজারে যাবার সময় জিজ্ঞেস করে কী আনব বাজার থেকে, ছেলের কাছে জিজ্ঞেস করে কী আনবো বাবা? ছেলে বলল ? বাবা আজ যদি পারো একটা ইলিশ মাছ নিয়ে এসো। অনেকদিন থেকে একটা পদ্মার মজার ইলিশ খাই না।
ছেলে এমনি অন্য কোনও মাছ খায় না । ইলিশ মাছ হলে একটু সে পাতে তোলে বেশি করে ভাত খায় আর না হলে সে খায় না,।
শাহেদও ছেলের জন্য ইলিশের বাজারে ঢোকে । দামাদামী করে আগে বাজারে ভাল ইলিশ উঠলেই তার বাসায় ডজনে ডজনে দিয়ে যেতো, এই তো গত দুতিন চার বছর আগে কে খায় কত ইলিশ, সুমনার ডিপ ফ্রিজে বহু ইলিশ রাখা থাকতো ছেলে মেয়ে অতিথি আপ্যায়নের জন্য,এখন একটা পদ্মার ইলিশ মাছ ও ছেলে মেয়েদের পাতে তুলে দিতে পারে না সে। কোথায় গেলো পদ্মার রূপালি ইলিশ?
সুমনা প্রতদিন স্বামীর কাছে বলে দেখ ছেলেটা অনেকদিন থেকে একটু নারকেল ইলিশ খেতে চায়, একটা ভাল ইলিশ এনো
কেউ কেউ বলে ভারতে ইলিশ চলে যায়, এখনকার ইন্ডিয়ার চ্যানেলে দেখা যায় ইলিশের রান্নার ধুম , বাহ তারা আমাদের ইলিশ রান্না শেখাচ্ছে, আর আমাদের দেশের সোনার ছেলেরা ঐ দেশের ফেন্সিডিল খেয়ে ঘুমিয়ে থাকে , ইলিশ খায় না বালিশে পড়ে পড়ে ঘুমায়, তারা মনে মনে বলে আহা কী আনন্দ আকাশে বাতাসে। মাঝে মাঝে বলে অঠে আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।
সুমনা ইণ্ডিয়ার চ্যানেল বন্ধ করে দেয় , সুমনা কত সুন্দর করে আনারস ইলিশ সর্ষে ইলিশ নারকেল ইলিশ ইলিশ পোলাও রান্না করতে পারে এখন কিনা ওদের কাছে থেকে অর শিখতে হবে?
শাহেদের মনে খুব দুঃখ । সে এখন আর আগের মত ইলিশ পায়না , যখন ছেলে মেয়েদের খাবার সময় হল তখন সে আর তাদের ইলিশ খাওয়াতে পারে না। ভাল ইলিশ এখন পায়ও না , নদী ইজারা দেওয়া হয়ে গেছে, এখন ইলিশ চলে যায় ইজারাদারদের কাছে, তাদের কাছে থেকে সরাসরি ভারত এবং আরো বিভিন্ন জায়গায়।
আহারে কপাল!!
পত্রিকার পাতায় দেখা যায় টনে টনে মনে মনে ইলিশ চলে যাচ্ছে ভারতে। আর আমাদের দেশে সেই ইলিশ মাছ নেই।
বাজারে একটা ভাল ইলিশ মাছ শাহেদ পেয়েছিল, দাম অনেক বেশি, দু’হাজার টাকা, দু’হাজার টাকা দিয়ে ইলিশ মাছ কেনাটা কি ঠিক হবে? সুমনা তাহলে খুব রাগ করবে। সুমনাকে বলতে হবে এই তো পাঁচশো টাকা , না হলে সুমনা বলবে তোমাকে ঠকিয়ে দিয়েছে , তুমি কোনও দিনও কারো সাথে জিতে আসতে পারো না এক আমার সাথে ছাড়া।
আমাদের ইলিশ এখন ভারতের বাজারে গিফট আইটেম হিসেবে যায়।
আর আমরা না খেয়ে থাকি, তাতে কী? আমরা স্বাধীন দেশের স্বাধীন নাগরিক।
এই রকম কথা ভাবতে ভাবতে সে এগুচ্ছে আর তার এক সময়ের হজ্জ করার সাথী ঢাকা এলাকার হাজী মৌলবী আরমান মিয়া সাহেবের সাথে দেখা হয়, সে বললঃ
আরে ইলিশটা লইলেন না ? দেখলাম মূলাইতে আছেন । কিন্তু আপনে মুলাইয়া গেলেন গা হের পর আমি কিইনা নিলাম। নিলেন না কেন মিয়াভাই?
নারে ভাই অনেক দাম।
আরে হালায় কয় কী? আপনেরা দুইজনে মিলা চাকরি নুকরি করেন আর আপনেরা কন দাম, তাইলে আমরা কমু কি হালায়?
শাহেদ লজ্জা পায় হাজীর কথায়। তাড়াতাড়ি বাজার ত্যাগ করে সে চলে আসে। এইসব লোকেদের জন্য সে বাজার করতে আসে না, তাদের টাকার উৎস কী তা সাহেদ জানে না। তারাও ধর্ম কর্মের জন্য বিভিন্ন রকম গিফট পায় বলে সে শোনে বিশ্বাস করে না । শোনা কথায় তার ঘরের কেউ কান দেয় না।
৩.
সুমনা রাস্তার পাশে দাঁড়িয়েছিল বাসের আশায় বাসের জন্য অপেক্ষা করতে গিয়ে তার মনে হচ্ছিল। আগে কার দিনে ঢাকা সহরের রিক্সা শহরের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত নিয়ে যেতে পারত চোখ বন্ধ করে, শুধু মাত্র ঠিকানাটা জানা থাকলেই হত , রাস্তা ঘাটে যা ভীড় কোথাও ধাক্কাধাক্কির জ্বালায় একটুও দাঁড়ানো যায় না। রোদ গরমে শরীর আঠা আঠা লাগে , ঘিন ঘিন করে জবজবে ঘামে, কিন্তু সি এন জি নিয়ে এততাকা রোজ রোজ খরচ করা সম্ভব না তার্‌ আর পাওয়াও যায় না।
এখন আর সেই সব রাস্তা ঘাট দিয়ে রিক্সায় যাতায়াত করা যায় না, এখন মানুষের অবস্থা পরিবর্তনের সাথে সাথে রাস্তায় এসেছে নানা পরিবর্তন। রাস্তার ও জাত পাত আছে।কোনো রাস্তা ভি আই পি রোড কোনটা নমঃশুদ্র রোড , আর যে পথ দিয়ে রিক্সা চলে সে পথের তো কনও মা বাপ নাই, রিক্সায় যারা চড়ে তারা তো সমাজের অযোগ্য অধম মানুষ রাস্তা থাকে কাটা ভাঙ্গা চোরা , তাতে কী। ওটা তো পাবলিকের জন্য , পাবলিক আর ভি আই পি কি সমান?
পাবলিকের কোমড়ের হাড্ডিগড্ডি ভাংলেই কি না ভাংলেই বা কী?
ব্রিটিশ আমলে কী রাজ-রাজড়াদের আমলে এমন ব্যাবস্থা ছিল না , সবার জন্যই ছিল সমান রাস্তা। এই রকম বৈষম্য যদি ব্রিটিশরা অথবা পাকিস্তানীরা বাঙ্গালিদের সাথে করত তাহলে বঙ্গবন্ধু কিছুতেই এসব হতে দিতেন না, গর্জে উঠতেন।
শেরে বাংলা এ কে ফজলুল হককেও ইংরেজরা ভয় পেত।
একা একা রাস্তায় থাকলে সুমনার কত কথাই মনের মধ্যে ছবির মত ভাসে। মনে পড়ে যায় শাহেদের সাথে কি কি আলাপ হল। প্রতিদিন নাস্তার টেবিলে তাদের দুজনার মধ্যে চায়ের কাপে একটা না একটা ঝড় উঠবেই, যেদিন না ঊঠবে সেদিন দিনটা খুব পানসে লাগে। সমালোচনার বিষয় বস্তু হল প্রতিদিনের নানা খবরাখবর।
প্রতি দিনের ঘটনায় এক একটা চমক এমন কেন হচ্ছে দেশে?
ঘটনা কোথা থেকে কোন দিকে গড়াচ্ছে একটু ভেবে দেখার বিষয়। কারা যেন পেছনে থেকে কলকাঠি নাড়ছে , জিনিস পত্রের দাম বাড়ছে , সেই সব বিষয় তো পত্রিকায় লেখা থাকে না তবু কীসের যেন একটা যোগসূত্র আছে।
হ্যা দেশটা চলছে কীভাবে কোথা থেকে মানুষের হাতে এত টাকা আসে কেমন করে তারা এত টাকে খরচ করে কে জানে !হাজার হাজার কোটি টাকা মানুষের গাড়িতে করে পাচার হয় , এই টাকা কোথা থেকে আসে কোথায় যায়?
লুটপাটের টাকা কোথায় যায় ? এটাও কি গিভ এন্ড টেক পলিসি। কারা এসব হাতে পেয়ে খরচ করে এগুলো তো সুমনার জানার দরকার নেই কিন্তু সে টাকা যখন দেশের টাকা তখন সুমনার ভাবনা হতে পারে এটা স্বাভাবিক , একান্ত স্বাভাবিক।
সুমনার স্বামী মুক্তিযোদ্ধা ।
সে বলে, তোমার অত খবর রাখার দরকার কী? খবর রাখার বিষয়টা অত ভাল না , আদার ব্যাপারির জাহাজের খবরে কাজ কী? যার যার চরকায় তার তার তেল দেওয়া ভাল। সব বিষয় নিয়ে মাথা ঘামানো ভাল না। বাংলাদেশে টাকার অভাব কী ?
এদেশে ব্রিটিশ আমলে ক্লাইভ এসেছিল শূন্য হাতে , ফিরে গিয়েছিল বিশাল ধনসম্পদের মালিক হয়ে রাজনীতিতে অংশ গ্রহণের কারণে ছিল তার এই বিপুল সম্পদের আগমন , শুধু ব্যবসা করে কি আর তার এসব হত?
চতুর ক্লাইভ ঠিকই বুঝেছিলেন এদেশের সম্পদ কিভাবে নিতে হবে, রাজনীতিতে ঢুকেই তিনি তা অর্জন করলেন।
“সামনে থেকে তোকে হর্ন দিচ্ছি কী এত ভাবিস তুই রাস্তা ঘাটে।”
রাস্তায় আঁড়িয়ে দাঁড়িয়ে সুমনা যখন এই সব ভাবছে তখন কে যেন একজন মহিলা দামী সানগ্লাস চোখে ঝকঝকে একটা বিরাট জীপ কী যেন নাম বি এম ডব্লিউ থেকে নেমে এল। জোরে একটা হাক দিয়ে সুমনাকে চুমকে দিল।
এইভাবে সুমনার বান্ধবী নীতার সাথে আজ দেখা হল রাস্তায়।
সুমনা হঠাৎ এমন হাল ফ্যাশনের ধোপদুরস্ত সুসজ্জিত অত্যাধুনিকা মহিলাকে দেখে হকচকিয়ে একদম পেছনে সরে গেল
কীরে সেই কখন থেকে সামনে থেকে তোকে হর্ন দিচ্ছি কী এত ভাবিস তুই রাস্তা ঘাটে। সেই অভ্যাসটা তোর রয়েই গেল? এখনও তোর স্বভাব গেল না?
কার আশায় রাস্ত ঘাটে ওয়েট করতেছ বন্ধু?
কিন্তু আমি যখন রাস্তা দিয়ে যাচ্ছি তখন ফিরে না এসে পারলামনা রে বন্ধু!!
আমরা যে কে কখন কোথায় চলে গেছি তা ভাবতেও পারতেছিনা
সুমনা এতদিন পরে নীতাকে দেখে বুকের মধ্যে ঝাঁপিয়ে পড়ে চিৎকার করে জড়িয়ে ধরল।
বুকে জড়িয়ে ধরলে কী হবে নিজেদের ভেতরের এই পার্থক্য বুকের মধ্যে কোথায় যেন খচ খচ করে।তাই জড়িয়ে ধরলেও কোথায় যেন একটা ফাঁকা ফাঁকা লাগে। মানুষের আর্থিক অবস্থা ভাল হয়ে গেলে মানুষের মধ্যে কী যেন একটা পরিবর্তন আসে।
এ রকম জন বহুল রাস্তায় এমন ভাবাবেগে দু’জনেই কেমন অস্থির হয়ে অঠে অল্প সময়ে আর সুমনার সারা শরীরে ঘাম আর ভ্যাপ্সা গন্ধ , নীতা এসি থেকে নামলো, একেবারে ঝরঝরে ভাব তার বিদেশি সুঘ্রান সুগন্ধি তো আছেই।
নীতার সারা শরীরে ধন সম্পদের ছড়াছড়ি , মনে হয় জীবন্ত একটা শোপিস ঘুরছে। জুয়েলারি কস্মেটিক্স সহ।
এটা অর্থনৈতিক স্বাচ্ছল্য বলা যায় না বলা যায় বাহুল্য।
আর এদিকে সুমনার সারা শরীরে শুধু কৃচ্ছতা সাধনের সুষ্পষ্ট প্রমাণ।বাহুল্য বর্জন করতে করতে এখন যা তার সাথে যা নিয়ে সে চলে স টুকুই তার সম্বল।
নীতা তাকে তার বিরাট গাড়িতে জোর করে তুলে বলে কোথায় নামবি বল আজ আমি তোকে নামিয়ে দেব, যদিও বেড়াতে বেরিয়েছিলাম তবুও আজ সময়টা তোর।
সুমনা বলল, যাব সায়দাবাদ।
আচ্ছা চল।
বিশ্ববিদ্যালয়ে সুমনা লেখাপড়ায় বরাবরই ভাল, নীতার পড়তে হয় তাই পড়া।
নীতা কখন লেখাপড়াটাকে জীবনের একমাত্র অবলম্বন বা করার একটা বিষয় মনে করে নি , কিন্তু সুমনা মনে করেছে , সুমনা মনে করেছে লেখা পড়াটাই জীবনের একমাত্র বড় বিষয়।
গাড়িতে যাচ্ছে নীতার সাথে টুকরো টুকরো কথা হচ্ছে কে কী করে , ছেলে মেয়েরা কে কোথায় লেখা পড়া করছে কার স্বামী কী করে, ইত্যাদি।
নীতা ছিল খুব আমুদে প্রকৃতির মানুষ সারাদিন হৈ হল্লা করে শেষে পরীক্ষার সময় এলে ধুমসে পড়ে পাশ করার জন্য লেখা পড়া , সে মোটামুটি মধ্যবিত্ত বাবার সন্তান কিন্তু পরিচয় হল গার্মেন্টস ইন্ডাসট্রিজে চাকরি করা এক লোকের সাথে সে তখন গার্মেন্টস এর সুপার ভাইজার পদে চাকরি করে আর রাজনৈতিক ভাবে ও একটিভ ছিল। একটা রাজনৈতিক দলের হয়ে কাজ করত। অবশেষে বাবার অমতে তারা দুজন গোপনে বিয়ে করল, দীর্ঘদিন এই ভাবেই তাদের বিবাহিত জীবন অতিবাহিত হচ্ছিল, তারপরে তারা সংসার শুরু করল। দেশের রাজনৈতিক অবস্থার কারণে ওদের অবস্থা তখন ভাল ছিল না। তার স্বামী কিছুদিন জেল খেটেছে বলেও তো জানা গিয়েছিল , কিন্তু এত পরিবর্তনর কথা তো সুমনার জানা ছিল না।
সব কিছু মিলে আজ নিজেকে নিয়ে খুব কুণ্ঠিত মনে হয়, নীতা তার দিকে যে অতিরিক্ত মনোযোগ দিয়েছে তাতে সুমনার ভাল লাগার বদলে খারাপ লাগা শুরু করে ,। সুমনাকে চুপ করে থাকতে দেখে নীতাই বলতে শুরু করে
কীরে এক্কেবারে চুপ মেরে গেলি যে? খুব অবাক হয়েছিস তাই না?
হ্যা তাতো অবাক একটু হয়েছি ই , ভাইয়া কেমন আছেন?
আরে তার কথা আর বলিস না তার খবর আর আমি রাখি না , তার দলের লোকেরা রাখে আমাকে দুই তিনটা গাড়ি দিয়ে রাখছে আর টাকা পয়সা, বাস, আমার মত আমি চলি,
সেটা কী রকম?
আরে আমাদের দল থেকে তারে একটা ইন্সিওরেন্স কোম্পানীর চেয়ারম্যান করে দিছেন দেশের সর্বোচ্চ জায়গার সিদ্ধান্তে। তিনি কোম্পানির চেয়ারম্যান বুঝিস না ? এই পোস্টটা হল গিফট পোস্ট, সারাজীবনের রাজনীতির জন্য একটা পুরস্কএর।আর আমিও একটা কোম্পানি্র ম্যানেজার।
বলিস কী?তা কী করে সম্ভব?
কেন অসম্ভব কেনো? এ দেশে টাকা এর ক্ষমতা থাকলে সব সম্ভব।
সুমনা বোঝে, সবই বোঝে, বোঝে না তা তো নয়। বাংলাদেশটা অনেকের জন্য অনেক বদলে গ্যাছে, আরো বদলাবে, দিন বদল হবে মানুষ বদল হবে , বদলে বদলে চেহারা বদলে যাবে মানুষের , বদলাবে না শুধু সুমনার মত মানুষেরা।
সুমনা নীতার গাড়িতে চরে এগুচ্ছে সায়দাবাদের দিকে , তাকে একটা জরুরী কাজের জন্য যেতে হবে, বাবার জমিটা বিক্রি করতে হবে , স্থানীয় রাজনৈতিক নেতাদের কারণে জমিটা বিক্রি করে দিতে হবে। ঐ কথা সে আর ভাবতে চায় না।
নীতাকে সে বলল কিরে দুনিয়াতে ই ত তুই বেহেস্ত পেয়ে গেলি , এমন গাড়ি বেহেস্তের কথা তো কোথাও লেখা নেই, বাহ কোন ঝাকাঝাকি নাই কী সুন্দর চলছে গাড়ি সারাদিন এর মধ্যে থাকতে পারলে কী আরাম!!! এই দুনিয়ায় আমি বালাখানায় আছি।
একসময় নীতার স্বামীকে মানুষ ঠক জোচ্চোর বাটপার বলে গালাগালি করত, আদম ব্যবসার দায়ে অনেক সমস্যার কথাও শোনা গিয়েছিল, নীতা যদি তাকে পালিয়ে বিয়ে না করত আজ নীতা কোথায় থাকত?
গাড়িতে চরে সুমনার খুব ভাল লাগে এতক্ষণ রাস্তায় দাঁড়িয়ে সে পুড়ে যাচ্ছিল, এখন হঠাৎ এক পসলা বৃষ্টির মত আল্লাহর মেহেরবাণী মনে হচ্ছে। জীবনে অল্প সময়ের জন্য হলেও এমন জীবন্ত বেহেস্তে কে থাকতে না চায়?
সুমনা ও নীতা যখন গল্পে মেতে উঠেছে তখন ড্রাইভার হঠাৎ ব্রেক করল আর চীৎকার করে কাকে যেন খুব বকা ঝকা করতে লাগল।
“ওই রিক্সাওয়ালার বাচ্চা …………”।।
ইত্যাদি ইত্যাদি।
সুমনা দেখতে পেল সাথে সাথে রিক্সাওয়ালার দুটি চাকা এই গাড়িটির জন্য দুমড়ে মুচড়ে গেল। রিক্সাওয়ালাও পড়ে গেল।আর রিক্সার যাত্রী ছিটকে পরে গেল রাস্তায়। চোখের নিমেষে ঘটনাটি ঘটে গেল। নীতা ভীষণ রেগে গিয়ে গজ গজ করতে করতে বলছে দেখ এই ছোটলোকগুলোর জন্য গাড়ি চালিয়ে শান্তি পাই না, ঢাকা শহর থেকে রিক্সা উঠাইতে না পারলে শান্তি নাই।
সুমনাও নীতার কন্ঠ কণ্ঠ মিলিয়ে বলে, হ্যা নীতা ঠিকই বলেছিস। সে বলল ঢাকা শহরে যারা গাড়িতে চলাফেরা করে তাদের সুবিধার জন্য রিক্সা তুলে দেওয়া উচিত।সব রিক্সাওয়ালাদের গ্রামে পাঠিয়ে দেওয়া উচিত।
নীতার সাথে কথাটা বলেই সাথে সাথে তার মনে হল , নিজের বিবেক নিজেকে বলতে লাগল , এক মুহূর্তের মধ্যে অন্যের গাড়িতে চড়েই তুমি গাড়ির মালিকের মত করে নিজের মনের কথা বলতে শুরু করলে সুমনা? আরো মনে হল কেউ তাকে বলছে ছি সুমনা ছি। তুমি না এত নীতি কথা আওড়াও। তোমার অবস্থানগত জায়গা থেকে তুমি নীতি কথা বল , আসলে তোমার কোনও ধর্ম নেই তুমি পানির মত তরল, যখন তোমাকে যে পাত্রে রাখা হয় তখন তুমি সেই পাত্রের আকার ধারন কর। তাহলে মানুষের আর একটা ধর্মের পরিচয় সুষ্পষ্ট করা দরকার তা হল মানুষকে যে পাত্রে বা যে স্থানে রাখা হয়েছে সেই পাত্রের আকার ধারন করে বিবেক বলে মানুষের কোনও বিষয় নেই।
তার মনে থাকেনি সে কে? সে যে প্রতিদিন ভাঙা রাস্তা দিয়ে পথ চলতে চলতে স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্ত হয়েছে তা তার মনে থাকেনি, বান্ধবীর গাড়িতে চড়ে নিজের বাস্তবতা সে ভুলে গেল? বান্ধবী কি তার খুব আপন ও খ হৃদয়ের সম্পর্কে সম্পর্কীত? নাকি বান্ধবী তার অহংকার আভিজাত্য ক্ষমতার দম্ভ প্রকাশ করে তাকে একটু আড়ষ্ঠ করে দিতে চাইছে?
কোনটা?
হঠাৎ এখন তার মনে পরে গেল আলমারিতে রাখা কন্যার লকেট চেইনের কথা। কেন সে লকেট চেইন নিয়ে ভাববে? কোনও কিছুরই তো কোনও সুনির্দিষ্টতা নেই, কোনও স্থানেই মানুষ আসলে স্থির থাকতে পারছে না। না সমাজের কাছে, না নিজ নিজ অবস্থানের কাছে। মানুষ ক্রমাগত ছোট হয়ে যাচ্ছে টিকে থাকার চেষ্টায় দুর্গন্ধযুক্ত তেলাপোকার মত চিড়ে চ্যাপ্টা হয়ে বেঁচে আছে।

সংগৃহিত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ