• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন |
শিরোনাম :

শিক্ষায় ভ্যাট প্রত্যাহার হতে পারে

p 1_3506শিক্ষার ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত আসতে পারে। সোমবার মন্ত্রিসভায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্তের বিষয়ে আলোচনা হয়েছে। তবে এখনো ভ্যাট প্রত্যাহারের ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞাকে ভ্যাট প্রত্যাহারের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এ ব্যাপারে দুপুর দেড়টায় সংবাদ সম্মেলনে জানানো হবে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ভ্যাট প্রত্যাহারের ব্যাপারে আলোচনা হয় বলে নির্ভরযোগ্য একটি সূত্র নিশ্চিত করেছে। তবে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়নি।
২০১৫-১৬ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করে সরকার।

ভ্যাট প্রত্যাহারের দাবিতে গত ৯ সেপ্টেম্বর বুধবার থেকে রাজধানীর বিভিন্ন সড়কে অবরোধ করে আন্দোলন চালিয়ে আসছিলেন বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের ‍মুখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত শনিবার জানায়, শিক্ষার্থীদের ওপর কোনো ভ্যাট আরোপ করা হবে না, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের মালিকদের এ ভ্যাট দিতে হবে। তবে এরপরও শিক্ষার্থীরা আশ্বস্ত হতে পারেননি। তারা ধানমন্ডি ও রামপুরায় সড়ক অবরোধ করে আন্দোলন চালিয়ে আসছে।

এদিকে, মন্ত্রিসভায় ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে, ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে এমন খবর ছড়িয়ে পড়ার পর তারা ধানমন্ডি ও রামপুরায় সড়ক অবরোধ প্রত্যাহার করে নেন। ধানমন্ডিতে আন্দোলনরত স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, স্টে ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্দান মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা বিজয় মিছিল করতে করতে নিজেদের ক্যাম্পাসে ফিরে যান। রামপুরায়ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিসহ অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের স্ব স্ব ক্যাম্পাসে আনন্দ মিছিল করতে করতে ফিরে যান।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সামনের স্থানকে ‘শিক্ষা চত্বর’ নাম দেন। তারা জানান, মন্ত্রিপরিষদ সচিবের সংবাদ সম্মেলনের পর তারা সংবাদ সম্মেলন করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ