• শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন |

ইংরেজি মাধ্যম স্কুলের ভ্যাট স্থগিত

61797_1ঢাকা: ইংরেজি মাধ্যমের স্কুলের ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট ছয় মাসের জন্য স্থগিত করেছে হাই কোর্ট।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি শামীম হাসনাইন ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার রুলসহ এই আদেশ দেয়।

ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে আদালতের রুলে। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা সচিবকে এর জবাব দিতে বলা হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত একই পরিমাণ ভ্যাট সরকার প্রত্যাহার করে নেওয়ার তিন দিনের মাথায় আদালতের এই আদেশ এল।

বাংলাদেশে ইংরেজি মাধ্যমের ১০২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতনের ওপর সাড়ে সাত শতাংশ এবং বাড়ি ভাড়ার উপর নয় শতাংশ ভ্যাট রয়েছে।

সরকার গত সোমাবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিলে বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল অ্যাসোসিয়েশনও তাদের ভ্যাট প্রত্যাহারের দাবি জানায় সরকারের কাছে। কয়েকটি স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা এ দাবিতে বৃহস্পতিবার ঢাকার ধানমন্ডিতে  মানববন্ধনও করে।

সানিডেল ও সান বিম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবকরা ভ্যাট প্রত্যাহারের দাবিতে বুধবার হাই কোর্টে রিট আবেদন করলে বৃহস্পতিবার আদালতে শুনানি হয়।

আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। তার সঙ্গে ছিলেন এম মনজুর আলম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার।

আদেশের পর মনজুর আলম বলেন, “বাংলা মাধ্যমের স্কুল কলেজে ভ্যাট না থাকলেও ইংরেজি মাধ্যমের ওপর তা আরোপ করা হয়েছে, যা বৈষম্যমূলক ও সংবিধানে রাষ্ট্র পরিচালনার মূলনীতির পরিপন্থি।”


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!