• শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৭:৩০ পূর্বাহ্ন |

‘মেডিকেল পরীক্ষা ও ফলাফল বাতিল দাবি’

11111সিসি নিউজ: ২০১৫-১৬ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস পরীক্ষায় প্রশ্ন ফাঁস হযেছে অভিযোগ তুলে এর ফলাফল বাতিল এবং নতুন করে পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছে পরীক্ষার্থীরা। তা নাহলে স্বাস্থ্য মন্ত্রণালয় ঘেরাওসহ আমরণ অনশন কর্মসূচির ঘোষণা করা হবে বলেও জানিয়েছে তারা।

রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন এবং পরে সংবাদ সম্মেলন করে এসব জানান পরিক্ষার্থীরা।

তারা বলেন, আমাদের দেশের উচ্চবিত্ত এবং রাজনীতিবিদরা শারীরিক কোন সমস্যায় পরলেই সিঙ্গাপুরে যান কেন, প্রশ্নপত্র ফাঁসের জন্য অযোগ্যরা চিকিৎসা পেশায় আসছে বলেই এমনটি হয়। যারা প্রশ্নপত্র ফাঁসের মতহিন কাজে জড়িত তারা দেশের বাইরে যান এই সেবা নিতে।

দেশের আস্থাহীন এ চিকিৎসা ব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে যোগ্য মেধাবীদের এ পেশায় আসার সুযোগ করে দিতে প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীসহ স্বাস্হ্য অধিদপ্তরের কাছে বলে দাবি করে তারা বলেন, ফাঁসকৃত প্রশ্নে মেডিকেল ভর্তি পরিক্ষা বাতিল করতে হবে; ষড়যন্ত্র মূলকভাবে ভোর রাতে দেয়া ফলাফল বাতিল করতে হবে; নতুনভাবে ফাঁসমুক্ত প্রশ্নে ভর্তি পরিক্ষা নিতে হবে; প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িতদের দৃষ্টান্ত মূলক শাস্তি হিসেবে ফাঁসি দিতে হবে।

পরিক্ষার্থীরা জানায়, সরকারি ৩০টি মেডিকেল কলেজ, একটি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটে ৩ হাজার ৭৪৪ আসন এবং বেসরকারি ৬৫টি মেডিকেল ও ২৪টি ডেন্টাল কলেজে ৬ হাজার ৩৫৫ টি আসনের বিপরীতে এবার ৮৪ হাজার ৭৮৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলেন।

পরীক্ষা চলাকালীন প্রশ্ন ফাঁসে জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এক সহকারী পরিচালকসহ তিনজনকে আটক করে র‌্যাব। এর আগে গত বুধবার রাজধানীর মহাখালী থেকে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় চারজনকে আটক করেছিল একই বাহিনী।
এদিকে পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই ফেসবুকে প্রশ্ন ফাঁসের অভিযোগ তুলে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

পরীক্ষার আগের রাতেই মোটা অংকের টাকার বিনিময়ে প্রশ্ন ফাঁস হয়েছে, যা হুবহু পরদিন পরীক্ষায় এসেছে বলেও জানায় তারা।

ভর্তিচ্ছু আসিফ আজাদ বলেন, কষ্ট করে পড়া-লেখা করেছি। কিন্তু প্রশ্ন ফাঁস করে অন্যরা যদি ভর্তি হয়ে যায়, তাহলে তো আমাদের কিছু করার থাকবে না। এভাবে একদিন দেশের জনশক্তি মেধাহীন হয়ে যাবে। তিনি বলেন, এভাবে মেধার অবমূল্যায়ন সহ্য করা যায় না। আমরা পরীক্ষা বাতিল চাই।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!