• সোমবার, ৩০ মার্চ ২০২০, ০৫:২৭ অপরাহ্ন |

বাংলাদেশ সীমান্তে ভারতের অসংখ্য প্রকল্প

Red Chilli Saidpur

161384_1আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ ভারত সীমান্তে ২০০ কিলোমিটার সীমান্তে কাটা তারের বেড়া নির্মাণ করার সিদ্ধান্ত ভারতের মন্ত্রীপরিষদের নিরাপত্তা কমিটি অনুমোদন করেছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে গঠিত এই কমিটিতে গতসপ্তাহে সাড়ে ৪ হাজার কোটি রূপির এই প্রকল্প অনুমোদিত হলেও এই বিষয়ে কোনো ঘোষণা দেওয়া হয়নি বলে জানিয়েছে ভারতের একটি প্রভাবশালী পত্রিকায় এতথ্য প্রকাশ করা হয়েছে।

সীমান্তে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করা মোদির নেতৃত্বাধীন সরকারের নির্বাচনী ইস্যুগুলোর মধ্যে অন্যতম। চলতি বছরের আগস্ট পর্যন্ত বাংলাদেশ-ভারত সীমান্তে ১৩৭১জন বাংলাদেশীকে আটক করেছে। নিরাপত্তা কমিটির বৈঠকে সীমান্তে২০০ কিলোমিটার কাটাতারের বেঁড়ার পাশাপাশি ৪০০ কিলোমিটার রাস্তা নির্মাণ করার বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়। ২০১৪ সালের মার্চের মধ্যে ভারত-বাংলাদেশ সীমান্ত বেড়ার কাজ শেষ করার কথা থাকলেও অনির্ধারিত সীমানা ও জনগণের বিক্ষোভের কারণে কাজ করা সম্ভব হয়নি। এই বৈঠকে কাজ শেষ করার সীমা বাড়িয়ে এখন ২০১৯ সাল নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, বিজেপি জোট ক্ষমতায় থাকার সময়ে ২০০০ সালের মধ্যে প্রথম ধাপে ৮৫০ কিলোমিটার সীমান্তে বেড়া দেয়া হয়েছিল। দ্বিতীয় ধাপে সব মিলিয়ে ১৯৭৩.২৫কিলোমিটার সীমা্েন্ত বেড়া দেওয়ার কাজ শেষ হয়েছে। রাজ্য সরকারগুলোর সঙ্গে আলোচনা করে সরকারের উচ্চ পর্যায়ের কমিটি বাকি কাজটি কিভাবে সম্পন্ন হবে সেটি নির্ধারণ করবে। বাংলাদেশের সঙ্গে ভারতের পাঁচটি রাজ্যের সঙ্গে সর্বমোট ৪০৯৬.৭ কিলোমিটার সীমান্ত রয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য বন্ধ আছে।

আর্কাইভ