• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন |

‘২০১৮ সালে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত’

সংসদ ভবনসিসি নিউজ: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান জানিয়েছেন,আগামী ২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করা হবে । এ লক্ষ্য সরকার একটি পরিকল্পনা হাতে নিয়েছে। এ পরিকল্পনার মাধ্যেমে সরকার শিক্ষা খাতকে আরোও যুগোপযোগি করতে চায়। আজ সোমবার জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

মন্ত্রী জানান,শিক্ষানীতি ২০১০-এর আলোকে প্রাথমিক শিক্ষার স্তর পর্যায়ক্রমে ষষ্ঠ হতে অষ্টম শ্রেণিতে উন্নীতকরণের জন্য গত ২০১৩ সালে ৪৯১টি প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি চালু করা হয়েছে। এসব বিদ্যালয় এখন অষ্টম শ্রেণিতে উন্নীত হয়েছে।

মন্ত্রী আরোও জানান, ২০১৪ শিক্ষাবর্ষে আরও ১৭৫টি স্কুল ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হয়েছে। বাকী বিদ্যালয়সমূহ ২০১৮ সাল নাগাদ অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করতে সরকার পরিকল্পনা হাতে নিয়েছে।

তিনি জানান, কর্মসূচীর মধ্যে রয়েছে ষষ্ঠ শ্রেণি চালুকৃত বিদ্যালয় সমূহের অবকাঠামোগত উন্নয়ন। চালুকৃত বিদ্যালয়সমূহে নতুন শিক্ষক নিয়োগ না করা পর্যন্ত দুজন বিএড ডিগ্রিধারী শিক্ষক সংযুক্তি/পদায়নের ব্যবস্থা গ্রহণ এবং এসব বিদ্যালয়ের শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের পদক্ষেপ গ্রহণ করা ।

গণশিক্ষা মন্ত্রী জানান, আমরা ঢাকায় বিভিন্নস্থানে কর্মরত ১৫শ’ গৃহকর্মী শিশুর শিক্ষাদান ব্যবস্থার প্রকল্পের পাইলটিং পর্যায়ে রয়েছে। এছাড়া আনন্দ স্কুল থেকে নূন্যতম তৃতীয় শ্রেণি উর্ত্তীণ ১৫ বছরের বেশি বয়সী শিক্ষার্থীকে বিভিন্ন ট্রেড কারিগরি প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ