• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১৫ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

খালি পায়ে হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো

hata_khali_payeলাইফস্টাইল ডেস্ক: খালি পায়ে হাঁটার অনেক ধরনের উপকারিতা আছে। সারাক্ষণ জুতা পরে থাকা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে জানান চিকিৎসকরা। আধুনিক সমাজ ব্যবস্থার চাপে আমরা মাটির সংস্পর্শ হারাচ্ছি। তবে লক্ষ্য রাখা দরকার হাঁটার সময় যেন রাস্তায় কাঁটা, পাথর, কাচের টুকরো না থাকে। যেসব কারণে আপনি খালি পায়ে হাঁটবেন:

হাড় শক্ত রাখতে হাঁটা প্রয়োজন
হাড়কে শক্ত করতে হলে হাড়ে চাপ প্রয়োজন, তা না হলে সুস্থ থাকা সম্ভব নয়৷ সমীক্ষায় দেখা গেছে সাধারণ হাঁটা বা দৌড়ানোতে তেমন চাপ পড়েনা৷ তাই প্রয়োজন নিয়মিত জোরে জোরে হাঁটা, লাফানো বা শক্ত ট্রেনিং, যেন বোঝা যায় যে হাড়ের ভেতর চাপ অনুভূত হচ্ছে৷ প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নেয়া যেতে পারে৷ আলাদাভাবে হাড়ের ব্যায়াম না করলে পরে হাড়ের ক্ষয়রোগ হতে পারে৷

মাটির সংস্পর্শ শক্তির মাত্রা বৃদ্ধি করতে পারে
মাটির সংস্পর্শের যত বেশি থাকা যায় তত বেশি প্রাকৃতিক তরঙ্গ আমাদের দেহ গ্রহন করে শক্তির মাত্রা বৃদ্ধি করতে পারি। আধুনিক সমাজ ব্যবস্থা আমাদের জীবনীশক্তির উপর প্রচুর প্রভাব ফেলে তাই সবসময়ই চেষ্টা করতে হবে যত বেশি প্রকৃতি ও মাটির সংস্পর্শে থাকা যায় আমাদের জন্য ততই মঙ্গল।

জ্বালা পোড়া দূর করতে পারে
অনেক সময় ঘুমানোর বা শোয়ার ব্যাতিক্রম হলে শরীরের পেছন দিকে ব্যাথা হয় বা পায়ে জ্বালাপোড়া ভাব হতে পারে।সবুজ ঘাসে খালি পায়ে হাঁটলে এই ব্যাথা দূর হয়ে যায়।এটি বেশ কিছু গবেষণার দ্বারাও প্রমানিত হয়েছে।
ঘুম বাড়াতে সাহায্য করে

প্রতিরোধক ক্ষমতাকে শক্তিশালী করে
“The Journal of Environmental and Public Health” এ প্রকাশিত একটি গবেষণায় পাওয়া যায় যে খালি পায়ে হাঁটলে তা রক্তের শ্বেত কণিকার পরিমান কমিয়ে লোহিত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে যা প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে সাহায্য করে।

হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে
খালি পায়ে হাঁটলে তা হৃদ রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।”The journal of Alternative and Complementary Medicine” এর মতে খালি পায়ে হাঁটা রক্তের লোহিত কণিকার মাত্রা বাড়াতে সাহায্য করে। যার ফলে কোষের রক্ত জমাট বাধা প্রতিহত হয় যা রক্তের ঘনত্ব কমায়। যেহেতু রক্তের উচ্চ ঘনত্ব সরাসরি হৃদরোগের ঝুঁকির সাথে জড়িত তাই খালি পায়ে হাঁটা উল্লেখযোগ্য ভাবে হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ