• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:২০ পূর্বাহ্ন |

চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধন

চট্টগ্রামচট্টগ্রাম : সারা বিশ্বের মধ্যে ৩২৮তম চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকেল সোয়া ৫টার দিকে নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় নির্মিত বিশ্ব বাণিজ্য কেন্দ্রটির উদ্বোধন করা হয়।

এ সময় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, সাংসদ এম এ লতিফ, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমসহ বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নিজস্ব অর্থায়নে চট্টগ্রামের আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় ২০০ কোটি টাকা ব্যয়ে এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি নির্মিত হয়েছে। উদ্বোধনের পর বাংলাদেশের প্রথম এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি ‘সিম্বল অব চিটাগাং’ হিসেবে আখ্যায়িত হবে বলে জানিয়েছে চট্টগ্রাম চেম্বার।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম রাইজিংবিডিকে জানান, সারা বিশ্বে সর্বমোট ৩২৭টি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার রয়েছে। এর মধ্যে চট্টগ্রামের আগ্রাবাদে নির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি ৩২৮তম ট্রেড সেন্টার। প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে দেশের প্রথম এই বৃহৎ বাণিজ্যিক অবকাঠামো। ২৪তলা বিশিষ্ট ভবনটিতে আন্তর্জাতিক বাণিজ্যের যাবতীয় আয়োজন সন্নিবেশিত হয়েছে। এই সেন্টারে থাকছে রপ্তানি পণ্যের বিশালাকারের প্রদর্শনী কেন্দ্র। দেশের ১৩৮টি রপ্তানিকারক প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যের প্রদর্শনী থাকবে এই কেন্দ্রে।

চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উচ্চতা প্রায় ৯১ মিটার বা ২৯৮ ফুট। যেটি দেশের একমাত্র সর্ববৃহৎ বাণিজ্যিক কেন্দ্র। বর্তমানে এটি চট্টগ্রামের সর্বোচ্চ বাণিজ্যিক ভবনও। ২৪তলা বিশিষ্ট এই ভবনে রয়েছে তিনটি বেসমেন্ট। নিচতলায় ব্যাংক ও অস্থায়ী এক্সিবিশন হল। দ্বিতীয় তলায় ব্যাংক, শপিংমল ও ফুডকোর্ট এবং তৃতীয়, ষষ্ঠ ও সপ্তম তলায় অফিস পাড়া, চতুর্থ তলায় স্থায়ী ও অস্থায়ী এক্সিবিশন হল, পঞ্চম তলায় আইটি জোন, ইন্টারন্যাশনাল ট্রেড ইনস্টিটিউট, সভাকক্ষ ও মিডিয়া সেন্টার, অষ্টম তলায় হেলথ ক্লাব, ব্যাংকুইট হল ও স্নোকার রুম, নবম তলায় টেনিস কোর্ট, সুইমিংপুল ও কনফারেন্স রুম এবং ১০ থেকে ২০ তলা পর্যন্ত থাকছে পাঁচ তারকা মানের হোটেল। এছাড়া ২৪ তলায় রয়েছে হেলিপ্যাড সুবিধা।

পাঁচ তারকা হোটেল হিসেবে বিশ্ববিখ্যাত চেইন হোটেল গ্র্যান্ড হায়াতের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির অপেক্ষায় রয়েছে চট্টগ্রাম চেম্বার কর্তৃপক্ষ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ