• বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০২:৫১ পূর্বাহ্ন |

মেক্সিকোর কারাগারে দাঙ্গায় নিহত ৪৯

189262_1আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোর উত্তরাঞ্চলে মন্তেরি শহরের কাছে টোপো চিকো কারাগারে দুই মাদক চক্রের সমর্থকদের মধ্যে ভয়াবহ দাঙ্গায় অন্তত ৪৯ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ১২ জন।

বৃহস্পতিবার মধ্যরাতে এই সংঘর্ষের সময় কারাগারের খাবারের গুদামে আগুনও ধরিয়ে দেওয়া হয় বলে বিবিসির খবর।

নুয়োভো লিয় রাজ্যের গভর্নর জেমি রদ্রিগেজকে উদ্ধৃত করে বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রায় চল্লিশ মিনিট ধরে চলা এই সংঘর্ষের সময় বন্দিরা ধারালো অস্ত্র, ব্যাট ও লাঠি নিয়ে প্রতিপক্ষের ওপর চড়াও হয়।

পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে দাবি করে তিনি বলেন, বন্দিদের কেউ গোলমালের সুযোগে পালাতে পারেনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয় জনসংখ্যার দিক দিয়ে মেক্সিকোর তৃতীয় বৃহত্তম শহর মন্তেরির ওই কারাগারে সাড়ে চার হাজারের বেশি কয়েদী রয়েছে।

ওই এলাকার আধিপত্য নিয়ে ‘জেটা-২৭’ ও ‘এল কেরদো’ নামে দুটি মাদকচক্র দীর্ঘদিন ধরে নিজেদের মধ্যে লড়াই করে আসছে। টোপো চিকোর ভেতরেও তাদের প্রভাব রয়েছে এবং এর জের ধরেই বৃহস্পতিবারের সংঘর্ষ।

এদিকে সংঘর্ষের খবর পেয়ে বন্দিদের স্বজনেরা কারাগারের বাইরে ভিড় করেন। তাদের কেউ কেউ মূল ফটক ভেঙে ঢোকার চেষ্টা করলেও দাঙ্গা পুলিশ তাদের পথ আটকে রাখে।

দীর্ঘ সময় অপেক্ষা করেও স্পষ্ট কোনো তথ্য না পেয়ে স্বজনরা কারাগারের রাস্তা আটকে বিক্ষোভ করেন এবং নিরাপত্তারক্ষীদের দিকে ঢিল ছোড়েন।

পোপ ফ্রান্সিসের মেক্সিকো সফরের দুদিন আগে কারাগারে এই দাঙ্গার ঘটনা ঘটলো। মেক্সিকোর উত্তরাংশে একটি জেলখানাও পরিদর্শন করার কথা রয়েছে পোপের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ