• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:৫১ অপরাহ্ন |

মাহফুজ আনামের বিরুদ্ধে ১২ মামলা

মাহফুজসিসি ডেস্ক: ওয়ান ইলেভেনের জরুরি সরকারের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ডিজিএফআইয়ের দেয়া তথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশ করায় ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে রবিবার একদিনে ১২টি মামলা দায়ের করা হয়েছে।

ঢাকা, সিলেট, পটুয়াখালী, দিনাজপুর, খুলনা, নেত্রকোনা, শরীয়তপুর, জামালপুর এবং রাঙামাটি জেলায় এই মামলাগুলো দায়ের করা হয়।

সম্প্রতি এটিএন নিউজের এক অনুষ্ঠানে মাহফুজ আনাম স্বীকার করেন যে ওয়ান ইলেভেনের পর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে নিয়ে শেখ সেলিমের স্বীকারোক্তির তথ্য সরবরাহ করেছিল ডিজিএফআই।

সে তথ্য তার পত্রিকায় ছাপা ভুল ছিল বলে তিনি মন্তব্য করেন। এরপর প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনেন এবং তার বিচার দাবি করেন।

এরপর সংসদে এবং সংসদের বাইরেও একই দাবি তোলেন সরকারি দলের কয়েকজন নেতা।

তারপর থেকেই এ ইস্যুতে মাহফুজ আনামের বিরুদ্ধে গত মঙ্গলবার লক্ষ্মীপুরে ৫০ কোটি টাকার মানহানির মামলা করেছেন জেলা ছাত্রলীগের সভাপতি চৌধুরী মাহমুদ্দুনবী সোহেল এবং খুলনায় ১০০ কোটি টাকার মানহানি মামলা করেছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান সাগর।

গত বৃহস্পতিবার একই অভিযোগে ঢাকায় মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়েছে। আজ দায়ের করা হয় আরো ছয়টি মামলা।

ঢাকা

রবিবার আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের নেতা হাসান আরিফ রিজন বাদী হয়ে ঢাকা মহানগর হাকিম প্রণব কুমার হুইয়ের আদালতে ১০ হাজার কোটি টাকার মানহানির মামলার আবেদন করেন।

বিচারক বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ পরে দেবেন বলে জানান।

সিলেটে দুই মামলা

ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকা করে মোট ২০০ কোটি টাকার মানহানির অভিযোগে সিলেটে পৃথক দুটি মামলা হয়েছে।

রবিবার দুপুরে সিলেট মহানগর মুখ্য হাকিম সাইফুজ্জামানের আদালতে মামলা দুটি করেন নগর ছাত্রলীগের বর্তমান সভাপতি আবদুল বাসিত ও সাবেক সভাপতি রাহাত তরফদার।

তারা বর্তমান নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিতি।

সিলেটের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (অতিরিক্ত পিপি) শামসুল ইসলাম বলেন, শুনানি শেষে মামলা দুটি আমলে নিয়েছেন আদালত।

রাঙামাটি

রবিবার সকালে মাহফুজু আনামের বিরুদ্ধে রাঙামাটির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আমলি আদালতে মামলা করেন কাপ্তাই উপজেলা যুবলীগের সভাপতি নাসিরউদ্দিন।

পরে আমলি আদালতের বিচারক সামসুদ্দীন খালেদ বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য কোতোয়ালি থানা পুলিশকে নির্দেশ দেন।

পটুয়াখালি

ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে পটুয়াখালীতেও একটি মামলা দায়ের করা হয়েছে।

রবিবার  দুপুরে পটুয়াখালী জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উজ্জল বসু বাদী হয়ে পটুয়াখালী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন।

ওই আদালতের বিচারক এসএম তারিক শামস মামলাটি আমলে নিয়ে বিবাদীকে আগামী ৫ এপ্রিলের মধ্য সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ প্রদান করেন।

দিনাজপুর

রবিবার দুপুরে দিনাজপুর জজ কোর্টের আইনজীবী  অ্যাডভোকেট সামসুর রহমান পারভেজ বাদী হয়ে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দিনাজপুরে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে মামলা করেছে।

মামলাটি পরিচালনা করেন ওই কোর্টের অ্যাডভোকেট হযরত আলী বেলাল। দিনাজপুর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক আহসানুল হক মামলাটি গ্রহণ করে নথিভুক্ত করেন।

খুলনায় দুই মামলা

রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশের অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে খুলনার আদালতে ১৫ কোটি টাকা মানহানির আরো দুটি মামলা দায়ের করা হয়েছে।

আলাদাভাবে দুই ছাত্রলীগ নেতা বাদী হয়ে মামলা দুটি দায়ের করেন। এর মধ্যে একটি মামলায় আদালত মাহফুজ আনামের বিরুদ্ধে সমন জারি করেছেন। অন্য মামলাটি তদন্তের নির্দেশ দিয়েছেন।

আদালতের সূত্র জানান, ১০ কোটি টাকার মানহানি দাবি করে খুলনার মুখ্য মহানগর হাকিমের আমলি আদালত ‘ক’ অঞ্চলে মামলা করেন খুলনা জেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক মো. তসলিম হুসাইন তাজ। আদালতের বিচারক আয়শা আক্তার মৌসুমী মামলাটি তদন্তের জন্য খুলনা সদর থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দিয়েছেন। আগামী ২৮ মার্চ মামলার পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

অপরদিকে, ৫ কোটি টাকা মানহানির অভিযোগে খুলনার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও আমলি আদালত ‘ক’ অঞ্চলে অপর মামলাটি করেছেন জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ও রূপসা উপজেলা শাখার আহ্বায়ক মো. পারভেজ হাওলাদার। আদালতের বিচারক মঞ্জুরুল হোসেন এ মামলায় মাহফুজ আনামের বিরুদ্ধে সমনজারি করেন। আগামী ২৯ মার্চ মামলার পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

নেত্রকোনা

রবিবার নেত্রকোনায় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে।

অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নেত্রকোনা সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পিপি অ্যাড. গোলাম মোহাম্মদ খান পাঠান বিমল বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামলাটি আমলে নিয়ে নেত্রকোনা মডেল থানার ওসিকে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

শরীয়তপুরে তিন মামলা

এদিকে একই অভিযোগে দ্য ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে শরীয়তপুরে তিনটি মানহানির মামলা করা হয়েছে।

রবিবার দুপুরে শরীয়তপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নুরুল আমিন কোতোয়াল, জাজিরা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হানিফ মিয়া ও আওয়ামী মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাসিবুল ইসলাম বাদী হয়ে পৃথক তিনটি মামলা করেন।

আদালতের বিচারক সিনিয়র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোর্শেদ আল মামুন এসব মামলা আমলে নিয়েছেন।

একটি মামলার বাদী নুরুল আমিন কোতোয়াল জানান, তিনি নিজে অপমানিত ও ক্ষতিগ্রস্ত হয়ে আদালতে মানহানির এ মামলা করেছেন।

জামালপুর

রবিবার বিকেলে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে জামালপুর সদর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়ের হয়েছে।

জামালপুর জেলা বারের সাধারণ সম্পাদক অ্যাড. জামাল আব্দুন নাসের বাদী হয়ে এই মামলা দায়ের করেন।

আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকী মামলাটি আমলে নিয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নিতে জামালপুর সদর থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দেন।

প্রতিটি মামলার এজাহারে বলা হয়েছে, ১/১১-এর সময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ডিজিএফআইয়ের সরবরাহ করা তথ্য যাচাই-বাছাই না করে মিথ্যা ও বানোয়াট সংবাদ পরিবেশন করে ডেইলি স্টার। সম্প্রতি টেলিভিশনের একটি টক শোতে পত্রিকাটির সম্পাদক মাহ্ফুজ আনাম তা স্বীকার করেছেন। মিথ্যা ওই সংবাদের কারণে দলীয় নেত্রী শেখ হাসিনার মানহানি হওয়ায় মামলাগুলো করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ