• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১১:২৫ অপরাহ্ন |
শিরোনাম :
খানসামায় ডলার প্রতারক চক্রের হোতা পুলিশের এএসআই জনতার হাতে আটক সৈয়দপুরে পূর্ব শক্রতার জেরে যুবককে হত্যা চেষ্টার অভিযোগ ট্রেনের ভাড়া বাড়ানো হতে পারে : রেলমন্ত্রী জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাপার দুইদিনের কর্মসূচি প্রেমিকাকে রেললাইনের ধারে দাঁড় করিয়ে ট্রেনের নিচে প্রেমিকের ঝাপ ফুলবাড়ীতে কোরিয়ান মেডিকেল টিমের ফ্রি চিকিৎসা ক্যাম্প উদ্বোধন বিয়ের দাবিতে চাচার বাড়িতে ভাতিজির অনশন সৈয়দপুর খাদ্য গুদাম শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার খানসামায় ট্রাক ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ পাঁচ বছরেও শেষ হয়নি ১৭৫ মিটার সেতুর কাজ: ভোগান্তি লক্ষাধিক মানুষের

রক্ত পরীক্ষাই বলে দেবে মৃত্যুর দিনক্ষণ?

রক্তলাইফস্টাইল ডেস্ক: নিজের অজান্তে আপনার শরীর কোনো ক্ষতিকর উপাদান তৈরি করছে না তো? তিল তিল করে আপনি মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন না তো! এই সব চিন্তা মাথায় নিয়ে ঘুরে বেড়িয়ে কাজ কি!

শুধু শুধু সাত-পাঁচ ভেবে মনটাই বা ভারী করা কেন! এর থেকে বরং এক ফোঁটা রক্ত দিলেই তো হয়।

না না, রক্ত দান করার কথা বলছি না। রক্তের নমুনায় ছোট্ট একটা পরীক্ষা করান আর বিনিময়ে জেনে নিন আগামী ১৪ বছর আপনার জীবন কতটা সুরক্ষিত।

সম্প্রতি জার্নাল সেল সিস্টেমে এই তথ্য প্রকাশিত হয়েছে। ফিনল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেল্থ অ্যান্ড ওয়েলফেয়ার এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী যৌথ ভাবে রক্তের নমুনা নিয়ে গবেষণা চালান। তাতেই এমন তথ্য হাজির করেছেন তারা।

কীভাবে?

১০ হাজার মানুষকে নিয়ে একটি গবেষণা করা হয়। প্রত্যেকের থেকে রক্তের নমুনা সংগ্রহ করা হয়।

বিজ্ঞানীরা বলেছেন, অনেকের ক্ষেত্রেই রক্তে গ্লাইসিএ নামক মলিকুলার বাইপ্রোডাক্ট বা উপজাত পদার্থ রয়েছে। রক্তে উচ্চ মাত্রায় গ্লাইসিএ-র উপস্থিতি ক্ষতিকর।

যা অতি মাত্রায় সক্রিয় অনাক্রমতা বা দেহে দীর্ঘকাল বাসা বেঁধে থাকা সংক্রমণের দিকেই নির্দেশ করে।

আর রক্তে গ্লাইসিএ-র পরিমাণ দেখে সহজেই এক জনের বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায়। ধারণা মেলে মৃত্যু থেকে আপনি কতটা দূরে।

সূত্র: পিবিএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ