• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২১ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

রক্ত পরীক্ষাই বলে দেবে মৃত্যুর দিনক্ষণ?

রক্তলাইফস্টাইল ডেস্ক: নিজের অজান্তে আপনার শরীর কোনো ক্ষতিকর উপাদান তৈরি করছে না তো? তিল তিল করে আপনি মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন না তো! এই সব চিন্তা মাথায় নিয়ে ঘুরে বেড়িয়ে কাজ কি!

শুধু শুধু সাত-পাঁচ ভেবে মনটাই বা ভারী করা কেন! এর থেকে বরং এক ফোঁটা রক্ত দিলেই তো হয়।

না না, রক্ত দান করার কথা বলছি না। রক্তের নমুনায় ছোট্ট একটা পরীক্ষা করান আর বিনিময়ে জেনে নিন আগামী ১৪ বছর আপনার জীবন কতটা সুরক্ষিত।

সম্প্রতি জার্নাল সেল সিস্টেমে এই তথ্য প্রকাশিত হয়েছে। ফিনল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেল্থ অ্যান্ড ওয়েলফেয়ার এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী যৌথ ভাবে রক্তের নমুনা নিয়ে গবেষণা চালান। তাতেই এমন তথ্য হাজির করেছেন তারা।

কীভাবে?

১০ হাজার মানুষকে নিয়ে একটি গবেষণা করা হয়। প্রত্যেকের থেকে রক্তের নমুনা সংগ্রহ করা হয়।

বিজ্ঞানীরা বলেছেন, অনেকের ক্ষেত্রেই রক্তে গ্লাইসিএ নামক মলিকুলার বাইপ্রোডাক্ট বা উপজাত পদার্থ রয়েছে। রক্তে উচ্চ মাত্রায় গ্লাইসিএ-র উপস্থিতি ক্ষতিকর।

যা অতি মাত্রায় সক্রিয় অনাক্রমতা বা দেহে দীর্ঘকাল বাসা বেঁধে থাকা সংক্রমণের দিকেই নির্দেশ করে।

আর রক্তে গ্লাইসিএ-র পরিমাণ দেখে সহজেই এক জনের বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায়। ধারণা মেলে মৃত্যু থেকে আপনি কতটা দূরে।

সূত্র: পিবিএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ