• শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৬:০৫ পূর্বাহ্ন |

বদরগঞ্জে ট্রান্সফরমার চুরির মুল হোতারা ধরাছোঁয়ার বাইরে

CHURI PHOTO-1আজমল হক আদিল,বদরগঞ্জ (রংপুর): রংপুরের বদরগঞ্জে কৃষিতে ব্যবহৃত গভীর নলকূপের সংযোগের ৩টি ট্রান্সফরমার চুরির চেষ্টা করা হয়েছে। এলাকাবাসির চ্যালেঞ্জের মূখে সংঘবদ্ধ চক্রটি ট্রান্সফরমার গুলো নিয়ে যেতে না পারলেও ভেঙ্গে গুড়িয়ে ব্যাপক ক্ষতি সাধন করে। এ বিষয়ে বদরগঞ্জ থানায় মামলা দায়ের হলেও সংঘবদ্ধ চক্রটি পুলিশের ধরাছোঁয়ার বাইরেই রয়ে গেছে।
এলাকাবাসী ও মামলা সুত্রে জানা যায়, বদরগঞ্জের কুতুবপুর ইউনিয়নের অরুন্নেছা চৌধুরিপাড়া গ্রামের কৃষক সিরাজুল ইসলাম সেচ কাজে ব্যবহারের জন্য ১০কেবির ৩টি ট্রান্সফরমার পার্শ্ববর্তী বৈদ্যুতিক পোল হতে সংযোগ নেয়। কিন্তু এতে বাধ সাধে একই এলাকার ফজলুল হক ফকিরের দুই ছেলে মনজুল ফকির(৩৫),তুষার মিয়া(২২),আব্দুর রউফ ফকির(৩৬) ও রোস্তম আলি। গত ১৫ফেব্র“য়ারি গভীর রাতে সংঘবদ্ধ চক্রটি চলতি ইরি-বোরো আবাদের ব্যাঘাত সৃষ্টির উদ্দেশ্যে ১০কেবির  ট্রান্সফরমার ৩টি পোল হতে নামালে বিকট শব্দে পার্শ¦বর্তী লোকজন বাড়ি হতে রেরিয়ে এলে উপায় না পেয়ে ট্রান্সফরমার ৩টি গুড়িয়ে দিয়ে পালিয়ে যায়। ওই গ্রামের সাধারন কৃষক ও প্রত্যক্ষদর্শী শামিম মিয়া,শাহিন মিয়া, নূরুল হক,আহম্মদ আলি ও গোলাম সরওয়ার জানান; গভীর রাতে চক্রটি ট্রান্সফরমারগুলো চুরির চেষ্টা করেন। এসময় লোকজন টের পাওয়ায় অবস্থা বেগতিক দেখে ট্রান্সফরমার চোরেরা উপর হতে ট্রান্সফরমার ফেলে দিয়ে পালিয়ে যায়। ক্ষতিগ্রস্থ কৃষক সেরাজুল ইসলাম জানান; বোরো মৌসুমে আমি যেন সেচ পাম্প চালু করতে না পারি এ জন্য সংঘবদ্ধ চক্রটি দীর্ঘদিন ধরে চক্রান্ত করে আসছে, এরই ধারাবাহিকতায় পরিকল্পিতভাবে চক্রটি সেচ পাম্পের ৩টি ট্রান্সফরমার চুরির চেষ্টা ও  ট্রান্সফরমারগুলি উপর হতে ফেলে দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেয়। এমতবস্থায় ৩টি ট্রান্সফরমার ভেঙ্গে দেওয়ায় ১লক্ষ৫৯হাজার টাকা ক্ষতি হয়েছে । এছাড়াও জরুরি ভিক্তিতে ৩টি ট্রান্সফরমার লাগানো না হলে পানি সেচের অভাবে কয়েক শত  কৃষকের বোরো ধান ক্ষেত নষ্ট হওয়ার সম্ভাবনা  রয়েছে। ট্রান্সফরমার চুরির ঘটনায় কৃষক সেরাজুল ইসলাম বাদি হয়ে ৪জনের নামে বদরগঞ্জ থানায় একটি চুরির মামলা দায়ের করেছেন । এ দিকে মামলা দায়েরের এক সপ্তাহ অতিবাহিত হবার পরও থানা পুলিশ ট্রান্সফরমার চোরদেরকে গ্রেফতার করতে পারেনি।
মামলার তদন্ত কর্মকর্তা কমল মোহন চাকি জানান; ট্রান্সফরমার চোরদের গ্রেফতার করার জন্য অভিযান অব্যাহত রয়েছে।
পল্লী বিদ্যুৎ সমিতি রংপুর-২ এর বদরগঞ্জ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার শওকত হোসেন বলেন; কৃষকের বোরো ধান ক্ষেত সেচের অভাবে ক্ষতি না হয় এজন্য অবশ্যই ট্রান্সফরমার সংযোগ দেয়া হবে।

বদরগঞ্জে গরুসহ চোর আটক
রংপুরের বদরগঞ্জে গরু চুরি করে নিয়ে যাওয়ার সময় গরুসহ চোরকে হাতেনাতে আটক করে পুলিশে দিয়েছে এলাকাবাসী। শনিবার (২৭ফেব্র“য়ারী) ভোররাতে ঘটনাটি ঘটেছে উপজেলার দামোদরপুর ইউনিয়নের মোস্তফাপুর বকশিপাড়া গ্রামে। এঘটনায় গরুর মালিক মহসিন আলী বাদী হয়ে বদরগঞ্জ থানায় একটি চুরির অভিযোগ দায়ের করেন।
থানা পুলিশ ও এলাকাবাসী সুত্রে জানা যায়, বদরগঞ্জ পৌর শহরের শাহাপুর মহল্লার সাহার উদ্দিনের ছেলে গরু চোর বাবু মিয়া (২৬) ঘটনারদিন রাতে দামোদরপুর ইউনিয়নের মোস্তফাপুর বকশিপাড়া গ্রামের মহসিন আলীর গোয়াল ঘর থেকে  ২০হাজার টাকা মুল্যের একটি গাভী গরু চুরি করে নিয়ে যাওয়ার সময় পার্শ্ববর্তী মধুপুর ইউনিয়নের লোকজন গরুসহ চোরকে আটক করে থানা পুলিশে সোপর্দ করে। দামোদরপুর ইউপি চেয়ারম্যান আজিজুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। বদরগঞ্জ থানার ওসি মোস্তাফিজার রহমান জানান, গরুর মালিক বাদী হয়ে অভিযোগ দায়ের করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ