• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:৪৪ অপরাহ্ন |
শিরোনাম :
সৈয়দপুরে পূর্ব শক্রতার জেরে যুবককে হত্যা চেষ্টার অভিযোগ ট্রেনের ভাড়া বাড়ানো হতে পারে : রেলমন্ত্রী জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাপার দুইদিনের কর্মসূচি প্রেমিকাকে রেললাইনের ধারে দাঁড় করিয়ে ট্রেনের নিচে প্রেমিকের ঝাপ ফুলবাড়ীতে কোরিয়ান মেডিকেল টিমের ফ্রি চিকিৎসা ক্যাম্প উদ্বোধন বিয়ের দাবিতে চাচার বাড়িতে ভাতিজির অনশন সৈয়দপুর খাদ্য গুদাম শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার খানসামায় ট্রাক ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ পাঁচ বছরেও শেষ হয়নি ১৭৫ মিটার সেতুর কাজ: ভোগান্তি লক্ষাধিক মানুষের বৈঠকের মধ্য দিয়ে পাকেরহাটে যাত্রা শুরু করলো শিল্প, সাহিত্য ও সংস্কৃতি পরিষদ

এমপি রিমনের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

রিমনঢাকা: বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাছানুর রহমান রিমনের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় কমিশন এ সিদ্ধান্ত গ্রহণ করে। ইউপি নির্বাচনের বিধি ভঙ্গের অভিযোগে বৃহস্পতিবার কমিশনের সভায় রিমনের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত হয়। বরগুনার পুলিশ সুপারকে মামলা করতে বলা হয়েছে বলে ইসি সচিব সিরাজুল ইসলাম জানিয়েছেন।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন ইসি এই প্রথম কোনো আইনপ্রণেতার বিরুদ্ধে মামলা করার নির্দেশনা দিল।

আওয়ামী লীগ সংসদ সদস্য রিমনের বিরুদ্ধে গত পৌরসভা নির্বাচনেও আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ এসেছিল। তখন দুঃখ প্রকাশ করে পার পেয়েছিলেন তিনি।

এবার ইউপি নির্বাচনের সময় রিমনের সঙ্গে পাবনা-২ আসনের সংসদ সদস্য খন্দকার আজিজুল হক আরজুর বিরুদ্ধেও প্রার্থীর পক্ষে প্রচার এবং উন্নয়ন প্রকল্প উদ্বোধন করে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পায় ইসি।

ইসি সচিব সিরাজুল বলেন, ‘সংসদ সদস্য আরজুর কাছে অভিযোগের বিষয়ে বক্তব্য চাওয়া হয়েছে। এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।’

বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল বলেছে, বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে তাদের কোনো আপত্তি নেই।

রিমনের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি জেনেছেন উল্লেখ করে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ সাংবাদিকদের বলেন, ‘আমরা নির্বাচন কমিশনকে স্থানীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু করার স্বার্থে বিদ্যমান যে আইন রয়েছে, তার সর্বোচ্চ প্রয়োগ করার জন্য বলেছি। এক্ষেত্রে কোনো দল বিচার না করতে ইসির প্রতি আহ্বান ক্ষমতাসীন দলের।’

উল্লেখ্য যে, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী এমপিরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না এবং সরকারি কোনো প্রকল্প উদ্বোধন করতে পারবেন না। আইনানুযায়ী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ছয় মাসের কারাদণ্ড বা ১০,০০০ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার শাস্তির বিধান রয়েছে। কিন্তু বিধিভঙ্গ করে এমপি রিমন গত ৫ মে বেতাগী উপজেলার ২নং কিসমত ভোলানাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কেওড়াবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জনসভা করেন।

পল্লিবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের নামে আয়োজিত ওই জনসভায় এমপির পছন্দের প্রার্থীদের পরিচয় করিয়ে দেয়া হয়। এছাড়াও এমপি রিমন প্রার্থীদের মঞ্চে তুলে তাদের পক্ষে ভোট চান। ২২ মার্চ অনুষ্ঠেয় প্রথম ধাপের ইউপি নির্বাচনে বিভিন্নভাবে আওয়ামী লীগ দলীয় প্রার্থীদের জিতিয়ে আনার জন্য প্রভাব বিস্তার করেন। একইভাবে রিমন দলীয় কার্যালয়ে বসে আওয়ামী লীগ প্রার্থীদের নিয়ে দফায় দফায় বৈঠকও করেছেন বলে অভিযোগ রয়েছে।

আচরণ বিধি লঙ্ঘনের ঘটনাটি গণমাধ্যমে প্রকাশ হলে ইসি সচিবালয় তার বিরুদ্ধে মামলার সুপারিশ করে। এর আগে পৌরসভা নির্বাচনেও সংসদ সদস্য রিমনকে আচরণবিধি লঙ্ঘনের কারণে ইসি শোকজ (কারণ দর্শানোর) নোটিশ দেয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ