• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৪:৫৩ পূর্বাহ্ন |

হাবিপ্রবিতে সীড টেকনোলজি’র পোষ্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্স শুরু

HSTU-01

দিনাজপুর প্রতিনিধি : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি) এর আয়োজনে সীড টেকনোলজি’র উপর তিনমাস ব্যাপী পোষ্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্স শুরু হয়েছে।
রবিবার (১৩ মার্চ) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আইআরটি’র সেমিনার কক্ষে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। তিন মাসব্যাপী অনুষ্ঠিত কোর্স কমিটির চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি) এর পরিচালক প্রফেসর মো. মিজানুর রহমান’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মো. আনিস খান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমান, ইকিউএসএসপি’র প্রকল্প পরিচালক মো. আজহারুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন প্রশিক্ষণ কোর্সের কো-অর্ডিনেটর ও উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. মামুনুর রশীদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. এটিএম শফিকুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মো. রুহুল আমিন বলেন, উন্নত ফসল ও ফসলের ফলন বৃদ্ধির জন্য মানসম্মত বীজের বিকল্প নেই। মানসম্মত বীজ উৎপাদনে প্রশিক্ষনের প্রয়োজন রয়েছে। কোয়ালিটি বীজ উৎপাদন করে দেশের চাহিদা পূরণ করে বিদেশে রফতানি করে বিদেশী মুদ্রা আয় করা সম্ভব। উন্নত বীজ উৎপাদনে দেশের কৃষি বিশেষজ্ঞদের প্রতি তিনি আহবান জানান।
উল্লেখ্য, তিন মাসব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে মোট ২০ জন  প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ