• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন |

ময়মনসিংহ জেলা আমিরসহ ৫ জেএমবি সদস্য গ্রেফতার

jmbসিসি ডেস্ক: রাজধানীর ডেমরা এলাকায় অভিযান চালিয়ে জেএমবির ময়মনসিংহ জেলা আমির হুযাইফা আকন্দ ওরফে শাহিন ওরফে সিয়ামসহ জেএমবির ৫ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসময় বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম ও জিহাদি বই উদ্ধার করা হয়েছে।

রোববার র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল রাত ৯টায় ডেমরার মাতুয়াইলের কাঠেরপুল বাঘবাড়ীতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃত অন্যরা হলেন মো. ইয়াছিন আলী ওরফে শফিক (৩১), মো. মামুনুর রশিদ ওরফে মামুন (২৩), মো. আবুল হাশেম ওরফে হাশেম সওদাগর ওরফে তোফাজ্জল হোসেন (৩২) এবং মো. সফিউল ইসলাম খালিদ (৩০)।

র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জানান, র‌্যাব গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, রাজধানীতে বড় ধরনের নাশকতা সৃষ্টি করার লক্ষ্যে বেশ কিছু জঙ্গি সদস্য অবস্থান করছেন। এমন তথ্যের ভিত্তিতে রাত ৯টার দিকে ডেমরা মাতুয়াইলের কাঠেরপুল, বাঘবাড়ীতে অভিযান পরিচালনা করে র‌্যাব-১০।

অভিযানে জেএমবির ময়মনসিংহ জেলা আমির হুযাইফা আকন্দ ওরফে শাহিন ওরফে সিয়ামসহসহ ৫ জনকে গ্রেফতার করা হয়। এসময় ওয়াটার জেল, হুইল বিয়ারিং গ্রিজ, পাওয়ার জেল, ইলেক্ট্রনিক সার্কিট, পাইপ ব্যান্ড, ইলেক্ট্রনিক ডেটোনেটর, কম্ব্যাট কালার বান্ডুলিয়ার, কর্ডেক্স, ইলেকট্রিক তার এবং বিপুল পরিমাণ জিহাদি বই ও লিফলেট জব্দ করা হয়।

তিনি জানান, গ্রেফতারকৃত জেএমবি সদস্যদের প্রাথমিক জিজ্ঞসাবাদে জানা যায়, হুযাইফা আকন্দ ওরফে শাহিন ওরফে সিয়াম ২০০৬ সালে হিজবুত তাহরিরের সঙ্গে যুক্ত হয়েছিলেন। পরবর্তীতে হিজবুত তাহরির সদস্যদের সঙ্গে মতাদর্শের মিল না হওয়ার কারণে সেখান থেকে বের হয়ে আসে এবং নতুন করে জঙ্গি কর্মকাণ্ডে সদস্য সংগ্রহ শুরু করে।

কিন্ত হিজবুত তাহরিরের সঙ্গে তার সার্বক্ষণিক যোগাযোগ অটুট ছিল। গ্রেফতার হওয়া ইয়াছিন আলী ওরফে শফিক গার্মেন্টসে কাজ করার পাশাপাশি বিভিন্ন দৈনিক ও মাসিক পত্রিকা বিক্রি করতো এবং গোপনে অনেক জিহাদি চেতনামূলক বই (কিতাবুল আমীন, তাওহীদের মুরশীদ, দুই শতাধিক ঈমামদের ফতোয়া, উন্মুক্ত তরবারী, দ্বীন কায়েমের পথ ইত্যাদি) বিলি করতো।

এছাড়াও আটককৃত জঙ্গি সদস্যগণ তাদের মতাদর্শে বিভিন্ন মানুষকে নিয়ে আসার জন্য দাওয়াতি কার্যক্রম পরিচালনাসহ জিহাদি বইসমূহ নিয়মিত বিভিন্ন সদস্যদের সঙ্গে বিলি করতো।

প্রায় দুই বছর পূর্বে গাজীপুরের এক যুবকের সঙ্গে ইয়াছিনের পরিচয় হয়। পরিচয়ের পর থেকেই সে তাদের দলে আসার জন্য প্রতিনিয়ত ফোন করতো এবং সরাসরি তার সঙ্গে সাক্ষাৎ করে জিহাদি চেতনায় উদ্বুদ্ধ করতো। জিহাদি বইগুলো দিয়ে নিয়মিত পড়ার পাশাপাশি প্রশিক্ষণ দেয়ার উদ্দেশে বিভিন্ন স্থানে নিয়ে যেতো। ইয়াছিন তাকে গাজীপুরের বিভিন্ন এলাকায় নিয়ে যেতো এবং দ্বীন ইসলামের শত্রুদের ধ্বংস করার কথা বলতো।

প্রায় তিন বছর পূর্বে হুযাইফা এবং ইয়াছিনের সঙ্গে পরিচয় হয়। পরিচয়ের পর থেকে তারা জঙ্গি ও জিহাদি চেতনায় উদ্ধুদ্ধ হয়ে বিভিন্ন স্থানে জঙ্গি হামলা চালানোর ব্যাপারে পরিকল্পনা করছিল। এমনকি ঈমানের পথে শহীদ হওয়ার শপথও নিয়েছিল।

জিজ্ঞাসাবাদে আরও জানায়, গ্রেফতারকৃতরা জেএমবি সংগঠনকে পুনরায় সাংগঠনিকভাবে শক্তিশালী করার লক্ষ্যে নতুন সদস্যদের কাছ থেকে ইয়ানত সংগ্রহ এবং জেএমবি সদস্যদের প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেয়। একই সঙ্গে তারা রাজধানীতে বড় ধরনের নাশকতার পরিকল্পনা করে।

এই লক্ষ্যে জেলে অবস্থানরত জেএমবি শীর্ষ নেতাদের ও বিভিন্ন স্থানে আত্মগোপনে থাকা জেএমবির সক্রিয় সদস্যদের সঙ্গেও যোগাযোগ রক্ষা করতো। ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানে হামলা ও নাশকতার পরিকল্পনা করছিল।

জিজ্ঞাসাবাদে জানা যায়, জেলের বাইরে থাকা পলাতক ও জামিনপ্রাপ্ত নেতারা “তামিরুত-আত-দ্বীন” বা দ্বীন পুনর্গঠনের ব্যানারে দেশের বিভিন্ন জেলা সফর শুরু করেন। নূরানী কুরআন শিক্ষার নাম দিয়ে বিভিন্ন মাদ্রাসায় জঙ্গি সংগঠনের কার্যক্রম চালায়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও উল্লেখ করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ