• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০১:৩১ অপরাহ্ন |

মরিচে কামড় দিয়ে শিশুর মৃত্যু!

মরিচসিসি ডেস্ক: লাল মরিচে কামড় পড়লে ছোটো বড় সব মানুষেরই এক প্রকার খবর হয়ে যায়। মরিচের ঝালে বড়জোড় জিহ্বা জ্বলে ও চোখে পানি এসে যায়। তাই বলে মরিচে কামড় দিলে মৃত্যু হতে পারে! অবিশ্বাস্য হলেও সত্যিই এই ঘটনা ঘটেছে প্রতিবেশি ভারতে। দেশটিতে দুই বছরের এক শিশু ভুলক্রমে মরিচে কামড় দিলে শেষ পর্যন্ত তার মৃত্যু হয়। মরিচে কামড় দেয়ার প্রেক্ষিতে শ্বাসকষ্টজনিত কারণে তার মৃত্যু হয় বলে চিকিৎসকরা জানিয়েছেন। স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। পরে রাজধানী দিল্লিস্থ অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে [এআইআইএমএস] তার পোস্ট মর্টেম হয়। এতেই মৃত্যুর কারণ বেরিয়ে আসে।
বিরল এ ঘটনাটি মাস দুয়েক আগে ঘটলেও সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন ‘মেডিকো লিগাল’ নামে একটি জার্নালে প্রকাশিত হয়। এতে বলা হয়, এআইআইএমএস’এ শিশুটির মরদেহে পোস্ট মর্টেমে দেখা গেছে যে মরিচে কামড় দেয়ার ফলে শ্বাসনালীকে গ্যাস্ট্রিক ফ্লুয়িড ঢুকে তার মৃত্যু হয়।
প্রতিবেদনে আরো বলা হয়, লাল মরিচে কামড় দেয়ার ফলে শিশুটির বেশ কয়েকবার বমি হয়। এর ফলে গ্যাস্ট্রিক ফ্লুইড তার শ্বাসনালীকে ঢুকে পড়ে যা চূড়ান্তভাবে শিশুটির মৃত্যুর কারণ হয়।
ঘটনার পরপরই স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসকরা শিশুটিকে শুরুর দিকে বাঁচিয়ে রাখতে সক্ষম হয়েছিলেন। তবে এর ২৪ ঘণ্টা পরই শিশুটি মৃত্যুর কোলে ঢলে পড়ে।
মৃত্যুর কারণ সম্পর্কে সংশ্লিষ্ট চিকিৎসকদের মত, সম্ভবত গ্যাস্ট্রিক ফ্লুয়িড [তরল পদার্থ] বা বমি শিশুটির শ্বাসনালীতে ঢুকে ও এতে শ্বাস বন্ধ হয়ে তার মৃত্যু হয়।
এ বিষয়ে এআইআইএমএস’র সংশ্লিষ্ট সার্জন ড. চিত্তরঞ্জন বাহেরা বলেন, ‘শ্বাসকষ্টজনিত কারণে গ্যাস্ট্রিক উপাদান শ্বাসনালীকে ঢুকে মৃত্যু ঘটায়- এ ধরনের ঘটনা অসচরাচর নয়। যাহোক, মরিচে কামড় দিয়ে মৃত্যুর ঘটনা আমাদের হাসপাতালে এই প্রথম।’ মেডিকেল জার্নালেও এ ধরনের ঘটনা বিরল বলে বাহেরা জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ