• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:৩১ অপরাহ্ন |

অর্থ আত্মসাতের অভিযোগে পল্লী বিদ্যুৎ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

Patuakhali-Polli-bidutপটুয়াখালী: পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতিতে প্রায় সাড়ে ৬ কোটি টাকা আত্মসাতের ঘটনা ঘটেছে। এ ঘটনায় সমিতির পক্ষ থেকে সোমবার সদর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। তবে আত্মসাতের ঘটনায় প্রধান অপরাধী সমিতির ক্যাশিয়ার জায়েদা খানম পলাতক রয়েছেন।

পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম প্রকৌশলী হাফিজ আহমেদ জানান, পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মরত ক্যাশিয়ার জায়েদা খানম দীর্ঘ দিন থেকে সমিতির বিভিন্ন উৎস থেকে অর্জিত অর্থ পল্লী বিদ্যুতের অগ্রণী ব্যাংকের মূল হিসাবে জমা না দিয়ে নিজে আত্মসাৎ করেন। এ ছাড়া ব্যাংকের ভূয়া জমা রশিদ ও ব্যাংক হিসাবের মাসিক স্টেটমেন্টগুলো জালিয়াতি করে এসব আত্মসাৎ করা অর্থ মোট হিসাবে সমন্বয় করেন।

জায়েদার স্বীকারোক্তি অনুযায়ী ২০০৫ সাল থেকে তিনি এই জালিয়াতি করে আসছিলেন। তবে এ বছরের ফেব্রুয়ারি মাসে তাকে  অন্যত্র বদলী করলে অর্থ জালিয়াতির বিষয়টি সমিতির হিসাব বিভাগের কাছে স্পস্ট হয়ে উঠে। এ ঘটনায় জায়েদাকে সাময়িক বরখাস্ত করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। আগামী ১০ কার্য দিবসের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করবেন বলেও জানান তিনি।

সমিতির এজিএম (অর্থ) রনজিৎ কুমার দেবনাথ জানান, জায়েদা পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতিতে ১৯৯১ সাল থেকে ক্যাশিয়ার পদে কর্মরত আছেন। তবে এখন পর্যন্ত তিনি ৬ কোটি ৪৪ লক্ষ টাকা আত্মসাৎ করেছেন বলে স্বীকার করেছেন। তবে এই অর্থের পরিমাণ আসলে কত সেটা তদন্তের মাধ্যমেই বেরিয়ে আসবে।

এদিকে সমিতির একাধিক কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, অর্থ আত্মসাতের এই ঘটনার সঙ্গে সমিতির বড় বড় কর্মকর্তারাও জড়িত। তা না হলে একজন মহিলার পক্ষে এতসব কাগজপত্র জালিয়াতি করে এই বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করা সম্ভব নয়।

পটুয়াখালী সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারিকুল ইসলাম জানান, পল্লী বিদ্যুতের অর্থ আত্মসাতের ঘটনায় একটি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগটি দুদকের তদন্তের আওতাভুক্ত হওয়ায় তা দুদকে পাঠানো হচ্ছে।

এদিকে পটুয়াখালী অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপক আবদুর রাজ্জাক জানান, পল্লী বিদ্যুতের মূল একাউন্টটি তাদের শাখায় রয়েছে। তবে অর্থ আত্মসাতের এই ঘটনায় ব্যাংকের কোনো সম্পৃক্ততা নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ