• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:৪৫ অপরাহ্ন |

রংপুরে পৃথক হত্যা মামলায় দু`জনের মৃত্যুদণ্ড

আদালতসিসি নিউজ: রংপুরে জমি দখল করতে বাধা দেয়ায় প্রতিপক্ষের হামলায় নিহত কৃষক আব্দুর রহমান হত্যা মামলার আসামি মিজানুর রহমানের ফাঁসি এবং অপর ৫ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছে আদালত। মঙ্গলবার দুপুরে রংপুরের স্পেশাল জজ নরেশ চন্দ্র সরকার এ রায় প্রদান করেন।

মামলা ও আদালত সূত্রে জানা গেছে, রংপুরের মিঠাপুকুর উপজেলার কাশেমপুর বাথান গ্রামে ২০০০ সালের ১৯ জানুয়ারি আসামি মিজানুর রহমানের নেতৃত্বে দেশীয় অস্ত্র নিয়ে কৃষক আব্দুর রহমানের জমি দখল করতে আসে দুর্বৃত্তরা। এসময় রহমান বাধা দিলে মিজানুর রহমানের নেতৃত্বে দুর্বৃত্তরা তাকে ছোরা ও বল্লম দিয়ে কুপিয়ে নৃশংসভাবে হত্যা করে।

এ ঘটনায় নিহত কৃষক আব্দুর রহমানের ছেলে শফিকুল ইসলাম বাদী হয়ে মিঠাপুকুর থানায় ৪৩ জন আসামির নামে হত্যা মামলা দায়ের করেন। মামলায় ১৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আসামি মিজানুর রহমানের ফাঁসি এবং অপর ৫ আসামি নুর ইসলাম, আতিয়ার রহমান, মোকসেদুল আলম, মনোয়ারুল ও নুর বকতকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন বিচারক।

সরকার পক্ষে মামলা পরিচালনা করেন স্পেশাল পাবলিক প্রসিকিউটর (পিপি) রথীশ চন্দ্র ভৌমিক। অন্যদিকে আসামি পক্ষের মামলা পরিচালনা করেন অ্যাড. আব্দুল হক প্রামানিক।

অপরদিকে দিকে মঙ্গলবার দুপুরে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান ৩ বছরের মিশু মিলন বাবু হত্যার অভিযোগে আসামি হামিদুলকে ফাঁসির আদেশ দিয়েছেন। আসামি হামিদুল জামিন নিয়ে পলাতক থাকায় তার অনুপস্থিতিতে এ রায় প্রদান করা হয়। গ্রেফতার হওয়ার পর এ রায় কার্যকর করা হবে বলে বিচারক রায়ে উল্লেখ করেন।

মামলার বিবরণে জানা যায়, পূর্ব শত্রুতার জের ধরে ২০০৩ সালের ২৩ অক্টোবর রংপুরের বদরগঞ্জ উপজেলার জামুবাড়ি কুমারপাড়া গ্রামের মঞ্জুআরা বেগমের একমাত্র ছেলে মিলন বাবুকে আসামি হামিদুল বাড়ির অদুরে একটি হলুদ ক্ষেতে নিয়ে গিয়ে শ্বাসরোধ করে হত্যা করে।

এ ঘটনায় নিহত শিশুর মা মঞ্জুআরা বেগম বাদী হয়ে আসামি হামিদুলের নামে বদরগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘদিন মামলাটি আদালতে বিচারাধীন থাকার পর মঙ্গলবার দুপুরে এর রায় ঘোষণা করা হয়।

এ মামলায় বাদী পক্ষের আইনজীবী সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) পলাশ জানান- এ রায়ে তারা খুশি। তবে দ্রুত আসামিকে গ্রেফতার করে রায় কার্যকর করার আবেদন জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ