• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৪:০৬ অপরাহ্ন |

এবারই যাদের শেষ আইপিএল!

iplখেলাধুলা ডেস্ক: ফর্ম আর বয়সের সঙ্গে পাল্লা দিয়ে পেরে উঠতে না-পারায় জাতীয় দলকে গুডবাই বলেছেন অনেক তারকা ক্রিকেটারই। তবে এদের অনেকেই দেশের জার্সিতে না খেললেও পৃথিবীর নানা প্রান্তে জনপ্রিয় ঘরোয়া টুর্নামেন্টগুলোতে দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন। অর্থকড়ি আর জনপ্রিয়তার দিক থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এমনই একটা টুর্নামেন্ট।

আইপিএল শুরুর আগে এটাকে তরুণ ক্রিকেটারদের টুর্নামেন্ট বলা হতো। তবে তরুণদের পাশাপাশি বয়স্ক ক্রিকেটাররা তাদের অভিজ্ঞতা দিয়ে আইপিএলকে আরো বর্ণিল করে তুলেছেন।

তবে সব ভালোরই তো একটা শেষ আছে। অনেক তারকা ক্রিকেটারদের জন্য এটাই হতে পারে শেষ আইপিএল। চলুন এমন পাঁচ জনের বিবরণ জেনে নিই।

জহির খান: দেখতে দেখতে ৩৭ বসন্ত অতিক্রম করে ফেলেছেন জহির খান। টিম ইন্ডিয়াকে কখনো নেতৃত্ব দেননি তিনি। তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে এবার দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়কের দায়িত্বে রয়েছেন ‘জ্যাক’। কয়েকদিন আগেও জাতীয় দলে বল হাতে ক্যাপ্টেন কুল ধোনির চাপ কমাতেন জহির খান।

এবারের মৌসুমে মোহাম্মাদ সামি, জোয়েল প্যারিস এবং নাথান কোল্টার-নাইলের মতো তরুণ পেসাররা জহিরের মতো অভিজ্ঞ তারকাকে পেয়ে অনুপ্রাণিত হতে পারেন। তবে বাঁহাতি এই পেসারের জন্য এটাই হতে পারে শেষ আইপিএল টুর্নামেন্ট।

প্রভিন তাম্বে : চলতি মৌসুমে গুজরাট লায়ন্সের হয়ে খেলছেন প্রভিন তাম্বে। ৪১ বছর বয়সে রাজস্থান রয়্যালসের অভিষেকেই বিপ্লব ঘাটিয়েছিলেন তিনি। এবার গুজরাটের ভক্তরাও ৪৪ বছর বয়সি এই তারকার কাছ থেকেও দারুণ কিছুর প্রত্যাশায় রয়েছে।

রাজস্থান রয়্যালসে অভিষেকের আগ পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটেও অংশ নেননি তাম্বে। কিন্তু আইপিএলে অভিষেকেই দুই হাতে বোলিং দক্ষতা দেখিয়ে নিজের সেরাটা জানান দেন তিনি।

তবে ৪৪ বছর বয়সি তাম্বের জন্য এটাই হতে পারে শেষ আইপিএল টুর্নামেন্ট। পারফরম্যান্সে বয়সের ছাপ পড়ায় এই আইপিএলের পরই গুডবাই বলতে পারেন বৈচিত্র্যময় এই স্পিন তারকা।

কেভিন পিটারসেন : আর দুই মাস পরেই ৩৬-এ পা দেবেন কেভিন পিটারসেন। এবার আইপিএলের নতুন দল রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে খেলছেন তিনি। ইদানিং প্রতিযোগিতাপূর্ণ ম্যাচ থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছেন তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং দিল্লি ডেয়ারডেভিলসে আগে নিজের জাত চিনিয়েছেন পিটারসেন।

এবার নতুন দল পুনেতে মহেন্দ্র সিং ধোনি তার কাছ থেকে সেরাটা কীভাবে আদায় করে নেন সেটাই এখন দেখার পালা। দক্ষিণ আফ্রিকার র‌্যাম-স্ল্যাম টি-টোয়েন্টি থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন এই অধিনায়ক। তাই আগামী আইপিএলের টুর্নামেন্টেও তাকে হারাতে পারে ক্রিকেটপ্রেমিরা।

মিচেল জনসন : অস্ট্রেলিয়া জাতীয় দল থেকে কয়েকদিন আগেই অবসর নিয়েছেন তিনি। ৩৪ বছর বয়সি এই গতি তারকা জমজমাট আইপিএলে এবার কেমনটা দিতে পারেন সেটাই এখন দেখার অপেক্ষা। দারুণ প্রতিযোগিতাপূর্ণ আইপিএল টুর্নামেন্টে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেন তিনি।

এবারের টুর্নামেন্টে ঘরের মাঠের ম্যাচগুলো মোহালি এবং নাগপুরে খেলবে পাঞ্জাব। আইপিএলের নবম আসরে সেখানকার পিচগুলো থেকে জনসন কতটা সুবিধা আদায় করে নিতে পারবেন? এবারের টুর্নামেন্টটি তার জন্য বড় একটি পরীক্ষাও।

ব্র্যাড হগ : এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম ম্যাচেই ১৯ রানের খরচায় ৩ উইকেট পেয়েছেন তিনি। আইপিএলে অংশ নেওয়া বয়স্ক খেলোয়াড়দের মধ্যে তিনি অন্যতম। ৪৫ বছর বয়সেও ক্রিকেট খেলে যাচ্ছেন ব্র্যাড হগ। তার বয়সি অনেক ক্রিকেটারই এখন ব্যাট-প্যাড তুলে রেখেছেন যত্ন করে। তবে বয়স ছাপিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এখনো ক্রিকেটাকে উপভোগ করে যাচ্ছেন তিনি। এ বয়সে যা এক প্রকার অকল্পনীয়।

কলকাতা নাইট রাইডার্সকে এবারও অভিজ্ঞতার আলো দিয়ে পথ দেখাতে পারেন হগ। কলকাতার পিচ সাধারণত স্পিন-বান্ধব। তাই এবার বল হাতে ঘূর্ণি-জাদু দেখাতে পারেন তিনি। গত বছর এই দলটির হয়ে দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন হগ। তাই এবারও তার কাছ থেকে সেরাটার প্রত্যাশা থাকবে কলকাতার সাপোর্টারদের। তবে ৪৫ বছর বয়সি এই তারকার জন্য এটাই আইপিএলের শেষ টুর্নামেন্ট হতে পারে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ