• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:৩৪ পূর্বাহ্ন |

জলকেলিতে মেতেছে হাজারো মারমা তরুণ-তরুণী

জলকেলীচট্টগ্রাম : কাপ্তাইয়ের চিৎমরম বৌদ্ধ বিহার মাঠে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই জলকেলি উৎসবে মেতে উঠেছে হাজারে মারমা তরুণ-তরুণী।

শুক্রবার বেলা সাড়ে ১১টা থেকে উৎসব শুরুর পর ঐতিহ্যবাহী মারমা সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গে হাজার হাজার তরুণ-তরুণী জলকেলিতে মেতে উঠে। এই জলকেলি উৎসব দেখতে সারাদেশ থেকে হাজার হাজার পর্যটক এখন কাপ্তাইয়ের চিৎমরমে। মারমা সংস্কৃতি সংস্থার (মাসস) উদ্যোগে কেন্দ্রীয়ভাবে বাংলা নববর্ষ বরণ উপলক্ষে এই ঐতিহ্যবাহী উৎসবের উদ্বোধন করেন সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাক্তন পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী দিপংকর তালুকদার, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বিষকেষু চাকমা, রাঙ্গামাটির জেলা প্রশাসক শামসুল আরেফিন, রাঙ্গামাটি জেলা পুলিশ সুপার সায়েদ তারেকুল হাসান।

মারমা সংস্কৃতি সংস্থার (মাসস) সভাপতি ও সাবেক কাপ্তাই উপজেলা চেয়ারম্যান প্রকৌশলী অংশুছাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চিৎমর সাংগ্রাই উদযাপন কমিটির সদস্য সচিব রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য প্রকৌশলী থোয়াইচিং মারমা। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা চেয়ারম্যান দিলদার হোসেন, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল আলম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাডভোকেট হ্লা থোয়াই মারমা।

আলোচনা অনুষ্ঠান শেষে দুপুর ১২টার দিকে প্রধান অতিথি ফিতা কেটে এবং মারমা তরুণ-তরুণীদের গায়ে জল ছিটিয়ে জলকেলি উৎসবের উদ্বোধন করেন। পরে শত শত মারমা তরুণ-তরুণী জলকেলিতে মেতে উঠে। একে অপরের গায়ে জল ছিটিয়ে পুরাতন বছরের গ্লানি মুছে নতুন বছর সুন্দর দিনের জন্য প্রার্থনা করে।

খেলা চলার সময় পৃথক মঞ্চে পরিবেশিত হয় উপজাতীয় সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। একের পর এক সঙ্গীত পরিবেশন করে মঞ্চ মাতিয়ে রাখেন উপজাতীয় ও বাঙালী শিল্পিরা। মঞ্চে পরিবেশিত হয় মারমা, চাকমা নৃত্য ও সঙ্গীত।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ