• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন |

বিজিবিতে অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

বিজিবিসিসি ডেস্ক: বর্ডার গার্ড বাংলাদেশ সম্প্রতি ১৬টি অসামরিক পদে ১৭০ জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৬ এপ্রিল সকাল ১০টায়। শেষ হবে ২৮ এপ্রিল।

যেসব পদে নিয়োগ: যেসব পদে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেই পদগুলো হচ্ছে- ফ্যামিলি ওয়েলফেয়ার ভিজিটর পদে একজন, মিডওয়াইফ পদে তিনজন, সহকারী ওবিএম ড্রাইভার পদে ১৪ জন, সহকারী লঞ্চ ড্রাইভার পদে একজন, টেইলর পদে দু’জন, বুটমেকার পদে চারজন, অফিস সহায়ক পদে পাঁচজন, কার্পেন্টার পদে তিনজন, প্লাম্বার পদে তিনজন, ইমাম পদে পাঁচজন, অফিস সহকারী পদে ১০ জন, বাবুর্চি পদে ৮৯ জন, মালী পদে চারজন, পরিচ্ছন্নতাকর্মী পদে ২৩ জন, মেস ওয়েটার পদে একজন এবং রাখাল পদে দু’জন। এই পদগুলোর মধ্যে ফ্যামিলি ওয়েলফেয়ার ভিজিটর আর মিডওয়াইফ পদে শুধু নারী এবং অন্যান্য পদে কেবল পুরুষরা আবেদন করতে পারবেন।

যোগ্যতা: ফ্যামিলি ওয়েলফেয়ার ভিজিটর, মিডওয়াইফ, সহকারী ওবিএম ড্রাইভার পদে আবেদনের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইমাম পদে ফাজিল পাস ও অফিস সহকারী পদে এইচএসসি উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। অন্য সব পদে আবেদন যোগ্যতা জেএসসি বা সমমান ডিগ্রি।

অভিজ্ঞতা: শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি ফ্যামিলি ওয়েলফেয়ার ভিজিটর পদে ম্যাটারনিটি অ্যান্ড ফ্যামিলি প্ল্যানিং প্রশিক্ষণ সনদ ও মিডওয়াইফ পদে মিডওয়াইফারি প্রশিক্ষণ সনদসহ এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সহকারী ওবিএম ড্রাইভার পদে ডেক কর্মী প্রশিক্ষণকেন্দ্র থেকে প্রশিক্ষণ সনদ ও দুই বছরের অভিজ্ঞতা, সহকারী লঞ্চ ড্রাইভার পদে আইডবি্লউটিএ বিভাগের দেওয়া সনদপত্র থাকতে হবে। এ ছাড়া কার্পেন্টার পদে তিন বছর, টেইলর, বুটমেকার, অফিস সহায়ক, প্লাম্বার, ইমাম, মেস ওয়েটার পদে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বাবুর্চি, মালী, পরিচ্ছন্নতাকর্মী ও রাখাল পদে থাকতে হবে এক বছরের অভিজ্ঞতা।

শারীরিক যোগ্যতা: ১ অক্টোবর ২০১৬ তারিখে সাধারণ প্রার্থীদের বয়স ১৮ থেকে ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান বা সন্তানদের সন্তানের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট, ওজন ৪৮.৬৩ কেজি, বুকের মাপ সাধারণ অবস্থায় ৩০ থেকে ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা ৪ ফুট ৮ ইঞ্চি, ওজন ৩৬.৩৬ কেজি, বুকের মাপ সাধারণ অবস্থায় ২৮ থেকে ৩০ ইঞ্চি হতে হবে। পুরুষ ও নারী উভয় প্রার্থীর বুকের সম্প্রসারণ ২ ইঞ্চি ও দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে।

নিয়োগ বিস্তারিত : আবেদনকারীকে অবশ্যই টেলিটক মোবাইলের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়ম জানতে পারেন বিজিবির নমন.মড়া.নফ এই ওয়েবসাইটে। আবেদনের পর বাছাইয়ের জন্য প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, লিখিত, মৌখিক ও চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার তারিখ, কেন্দ্র ও অন্যান্য তথ্য এসএমএসের মাধ্যমে প্রার্থীকে জানিয়ে দেওয়া হবে।

প্রয়োজনে যোগাযোগ: নিয়োগসংক্রান্ত প্রয়োজনীয় তথ্য জানতে ০১৭৬৯৬০০৮৯৮ এই নম্বরে অথবা টেলিটক থেকে ১২১ নম্বরে কল করে বিস্তারিত জানতে পারেন। এ ছাড়া বিজিবির ওয়েবসাইট তো আছেই!


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!