• সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:১০ অপরাহ্ন |

যথাযোগ্য মর্যাদায় শ্রমিক দিবস পালনের আহ্বান জামায়াত

জামায়াতসিসি ডেস্ক: আগামী ১ মে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক শ্রমিক দিবস তথা মে দিবস পালনের জন্য শ্রমজীবী মানুষসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। বিবৃতিতে মকবুল আহমাদ বলেন, ১৮৮৬ সালের ১মে আমেরিকার শিকাগো শহরে শ্রমিক সমাজ তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিল। বিশ্বের শ্রমিক সমাজ তা থেকে অনুপ্রাণিত হয়ে অধিকার আদায়ের আন্দোলন চালিয়ে আসছে। শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের সে আন্দোলন আজও পুরোপুরি সফলতা পায়নি। এ কথা আজ অত্যন্ত স্পষ্ট যে, মানবরচিত কোন মতবাদই মানুষের সমস্যার সমাধান দিতে সক্ষম নয়। ‘শ্রমিকদের গায়ের ঘাম শুকানোর আগেই শ্রমিকের ন্যায্য পাওনা পরিশোধ করার জন্য’ রাসূলে করীম হযরত মুহাম্মদ (সা.) জোর তাগিদ দিয়েছেন। শ্রমিকদের মর্যাদা রক্ষার জন্যে রাসূলে করীম (সা.) এর তাগিদ বাস্তবায়নের মধ্যেই মালিক এবং শ্রমিক উভয়ের জন্যই প্রকৃত কল্যাণ নিহিত রয়েছে।

তিনি বলেন, বর্তমানে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে অনেক ক্ষেত্রেই বঞ্চিত। কল-কারখানা ও উৎপাদন সেক্টরগুলোতে মালিক-শ্রমিক দ্বন্দ্ব এক ভয়াবহ রূপ লাভ করেছে। মাঝে মাঝেই শ্রমিকরা রাস্তায় প্রতিবাদ জানালেও তাদের ন্যায্য প্রাপ্তি নিশ্চিত হয়নি। আমরা মনে করি, ইসলামী শ্রমনীতি চালু করার মাধ্যমেই শ্রমিক সমাজের মুক্তি আসতে পারে এবং মালিকদেরও স্বার্থ সংরক্ষণ হওয়া সম্ভব। আমি যথাযোগ্য মর্যাদায় আগামী ১ মে ‘আন্তর্জতিক শ্রমিক দিবস’ তথা ‘মে দিবস’ হিসেবে পালন করার জন্য শ্রমজীবী মানুষ ও দেশের আপামর জনতার প্রতি আহ্বান জানাচ্ছি।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ