• রবিবার, ১২ জুলাই ২০২০, ১২:০০ অপরাহ্ন |

বর্ষাকালে যা সঙ্গে রাখবেন

Red Chilli Saidpur

বর্ষাকাললাইফস্টাইল ডেস্ক: চলছে বর্ষাকাল। আকাশে মেঘের গর্জনের পাশাপাশি হুটহাট করেই নেমে পড়ছে বৃষ্টি। মাঝে মাঝে সারাদিনব্যাপী বৃষ্টি হতে থাকে। এই সময়ে বেলকনিতে বসে গরম চায়ের সঙ্গে মেঘলা আকাশ আর বৃষ্টি দেখতে সবারই ভালো লাগে। কিন্তু যাদের প্রতিদিনই বাইরে বের হতে হয়, রাস্তায় অনেক দুর্ভোগ পোহাতে হয় তাদের। তাই বর্ষাকালে কিছু প্রয়োজনীয় জিনিসকে সঙ্গী করে নিন।
বাইরে বের হচ্ছেন, কিন্তু আপনার সাথে ছাতা নেই তাহলে তো রোদ-বৃষ্টিতে ঝামেলা পোহাতেই হবে। তাই মনে করে ব্যাগে তুলে নিন ছাতা। ছাতা একদিকে আপনাকে যেমন রোদের সময় রোদ থেকে রক্ষা করবে তেমনি বৃষ্টি থেকেও দেবে সুরক্ষা।
অনেকে আবার ছাতা নিয়ে বেড়াতে পছন্দ করেন না। তারা সঙ্গে রাখতে পারেন রেইনকোর্ট। বাজারে নানা রঙের রেইনকোর্ট পাওয়া যায়। পছন্দসই একটি রেইনকোর্ট সঙ্গে রাখুন এই বর্ষাতে। তবে ছোট বাচ্চাদের ক্ষেত্রে রেইনকোর্ট বেশি উপযোগী। তাই আপনার শিশুকে নিয়ে বের হলেও রেইনকোর্ট সঙ্গে রাখতে ভুলবেন না।
এই সময়টাতে জুতা পরার ক্ষেত্রেও কিছু সাবধানতা অবলম্বন করবেন। অনেক সময় জুতার কারণে কাদা ছিটকে গিয়ে লাগে জামাকাপড়ে। এছাড়া বৃষ্টির পানিতে চামড়ার জুতা নষ্ট হয়ে যায়। বাজারে পাওয়া যায় বিভিন্ন ধরনের প্লাস্টিক কিংবা রাবারের জুতা সেগুলো চাইলে পরতে পারেন।
পোশাক বাছাইয়ের ক্ষেত্রেও একটু লক্ষ্য রাখবেন। এই সময়ে ভারি কাপড়ের পোশাক না পরাই ভালো। কারণ বৃষ্টিতে ভিজে গেলে শুকাতে অনেক সময় নেবে। আর ভিজে কাপড় পরে থাকতে নিশ্চয়ই কারো ভালো লাগবে না? তাই পরতে পারেন লিলেন কিংবা সিল্ক জাতীয় কাপড়ের পোশাক।
প্রয়োজনীয় জিনিসপত্র সাবধানে রাখতে হবে। যেমন জরুরি কাগজ-পত্র, মোবাইল ফোন। বৃষ্টির পানিতে এগুলো ভিজে গেলে যে কারো মেজাজটাই খারাপ হতে বাধ্য। তাই সঙ্গে রাখতে পারেন কোনো ওয়াটার প্রুফ ব্যাগ। এতে করে প্রয়োজনীয় জিনিসপত্র বৃষ্টির পানি থেকে রক্ষা পাবে।
এই সময় উপযোগী জিনিসপত্রগুলোও সঙ্গে রাখুন। একটি ছোট তোয়ালে, পানির বোতল, বডি স্প্রে, টিস্যু ইত্যাদি রাখতে পারেন সাথে। সারাদিনব্যাপী কাজ কিংবা ঘোরাঘুরির সময় যখন যেটা প্রয়োজন পড়বে, তা যেন সঙ্গেই থাকে। তাই থাকুন প্রস্তুত, আপনার সারাটা দিন হোক প্রফুল্লময়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আর্কাইভ