• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

আক্কেলপুরে সড়কে চলছে ধান শুকানো ও মাড়াইয়ের কাজ

Exif_JPEG_420

আতিউর রাব্বী তিয়াস, আক্কেলপুর (জয়পুরহাট): সড়কের ওপর কেউ শুকাচ্ছেন ধান-খড় কেউবা মাড়াইয়ের কাজ করছেন। যে কেউই দেখলে ভাববে এটি সড়ক নয় যেন চাতাল। জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার বিভিন্ন সড়কের এ অবস্থা বিরাজ করছে। এলাকার কৃষকেরা সড়ক দখল করে এই কাজ করছেন। এতে দুর্ঘটনার ঘটার সম্ভবনা দেখা দিয়েছে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) উপজেলা শাখার আহ্বায়ক সরদার নুরুনবী আরিফ বলেন, ‘উপজেলা সদরসহ বিভিন্ন সড়কের ধান-খড় ও মাড়াইয়ের কারণে যানবাহন ও মানুষ চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এতে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে’। তিনি জানান, সড়কের ওপর ধান-খড় ও মাড়াইয়ের কাজ বন্ধের পদক্ষেপ নিতে স্থানীয় প্রশাসনকে সংগঠনের পক্ষে আবেদন দেওয়া হয়েছিল।
উপজেলার সড়কগুলো ঘুরে দেখা যায়, উপজেলা সদরসহ সবগুলো সড়কেই ধান-খড় শুকানো ও মাড়াইয়ের কাজ চলছে। এসব কাজে অভিভাবকদের সঙ্গে শিশুদেরও করতে দেখা গেছে। যানবাহনগুলো হর্ণ দিলেও ধান শুকানো কাজে ব্যস্ত থাকা লোকজন সড়কের ওপর থেকে সরিয়ে যাচ্ছে না।
সড়কের ওপর ধান-খড় ও মাড়াই করা কৃষকেরা জানান, বোরো মৌসুমে সবাই একসঙ্গে ধান-খড় শুকানো ও মাড়াইয়ের কাজ করেন। একারণে গ্রামের মাঠগুলো ফাঁকা থাকে না। তাই তারা সড়কের ওপর এসব কাজ করছেন।
পৌর সদরের মৃধাপাড়া মহল্লার কৃষক তুমিজ হোসেন বলেন, আমার ধান-খড় শুকানোর নিজস্ব জায়গা নেই। তাই সড়কের ওপর ধান ও খড় শুকাচ্ছি। আমি একা এই কাজ করছি না। আমার মতো অনেকেই সড়কের ওপর ধান-খড় শুকানো ও মাড়াইয়ের কাজ করছে।
উপজেলার মহিতুড় গ্রামের ইব্রাহিম আলী বলেন, এই মৌসুমে গ্রামের অনেকেই সড়কের ওপর ধান-খড় ও মাড়াইয়ের কাজ করেন। তাদের দেখাদেখি আমিও খড় শুকাচ্ছি।
রিকসাচালক সাইদুল ইসলাম বলেন, সড়কগুলো খড় দিয়ে ঢেকে দেওয়ায় রিকসা নিয়ে চলাচলে কষ্ট হচ্ছে।
বাসচালক রাজু মিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, সড়কগুলো এখন চাতালে পরিণিত হয়েছে। সড়কজুড়ে ধান-খড় শুকানো ও মাড়াইয়ের চলছে। এতে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এবিষয়টি স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের দেখা উচিৎ।
আক্কেলপুর পৌরসভার মেয়র গোলাম মাহফুজ চৌধুরী বলেন, আমার পৌরসভার গুরুত্বপূর্ণ সড়কগুলোতে ধান-খড় শুকানোর কাজ না করার জন্য লোকজনকে অনুরোধ করেছি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ