• শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:৪১ পূর্বাহ্ন |

লালমণি এক্সপ্রেস : সৈয়দপুর রেলওয়ে কারখানায় চলছে বগি নির্মাণের কাজ

সিফাত শাহ: রেলওয়ের লালমনিরহাট বিভাগের আওতাধীন উত্তরাঞ্চল থেকে ঢাকায় চলাচলকারী প্রায় এক যুগের পুরনো লালমণি এক্সপ্রেস ট্রেনটি সাজবে নতুন সাজে। পুরনো ১৮টি বগি ভেঙে নতুন করে তৈরি করা হচ্ছে।
সৈয়দপুর রেলওয়ে কারখানায় নতুন বগি নির্মাণের কাজ চলছে। আগামী বছরের জানুয়ারি মাসে শেষ হবে কাজ।
সৈয়দপুর রেলওয়ে কারখানা সূত্রে জানা যায়, লালমনিরহাট থেকে ঢাকা অভিমুখে চলাচলকারী লালমণি এক্সপ্রেস ট্রেনটি অনেক পুরনো বলে জরাজীর্ণ হয়ে গতি কমে গেছে। যাত্রীদের সুবিধার কথা ভেবে ওই ট্রেনে উন্নতমানের বগি সংযোজন করা হচ্ছে।
সৈয়দপুর রেলওয়ে কারখানায় পুরোনো ১৮টি বগি ইতিমধ্যে পাঠানো হয়েছে। জার্মান প্রযুক্তির এসব বগি ইরানে তৈরি করা হয়েছে। ওই বগিগুলোর অবকাঠামো সম্পূর্ণ খুলে ফেলে নতুন করে নির্মাণ করা হবে। এতে বগি প্রতি নির্মাণ ব্যয় হবে প্রায় ৭০ লাখ টাকা।
আগামী জানুয়ারি মাসের মধ্যে ১২টি বগি রেলওয়ের ট্রাফিক বিভাগের কাছে হস্তান্তর করার কথা। হবে। বাকি ছয়টি বগি পরের নির্দেশ অনুযায়ী হস্তান্তর হবে। বগিগুলো সংযোগ হলে লালমণি এক্সপ্রেস নতুন সাজে সাজবে।
সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) শামসুজ্জামান সৈয়দপুর রেলওয়ে কারখানায় নির্মাণকাজ পরিদর্শন করেন। এ সময় পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই) ইফতেখার হোসেন, প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক (সিওএস) বেলাল হোসেন সরকার উপস্থিত ছিলেন।
সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক মুহাম্মদ কুদরত-ই খুদা জানান, বগিগুলোর নির্মাণ কাঠামোতে পরিবর্তন আসছে। এতে চেয়ার কোচ সংযোজন করা হচ্ছে। এ ছাড়া থাকছে শীতাতপ নিয়ন্ত্রিত বগি। বগিগুলো সংযোজিত হলে ট্রেনটির গতি যেমন বাড়বে তেমনি দুর্ঘটনার ঝুঁকিও অনেকটা কমে আসবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ