• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

রাত ৯টা ৪৬ মিনিটে বাংলাদেশ থেকে দেখা যাবে ‘সুপারমুন’

সিসি ডেস্ক, ৩ ডিসেম্বর: চাঁদ যখন পৃথিবীর কাছে চলে আসে তখন সেটিকে অপেক্ষাকৃত বড় ও উজ্জ্বল দেখায়। তেমনি আজ বাংলাদেশের আকাশ থেকে চাঁদকে অন্য সময়ের চেয়ে প্রায় ৭% বড় ও ১৫% উজ্জ্বল দেখা যাবে। তাই আকাশে তাকিয়ে থাকলে তথাকথিত ‘সুপারমুন’ দেখতে পাবেন নক্ষত্রপ্রেমীরা।
বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি মাশহুরুল আমিন মিলন জানান, দেশের সব জায়গা থেকে দেখা যাবে আজকের সুপারমুন। বাংলাদেশ সময় রাত ৯টা ৪৬ মিনিটে আকাশে দেখা যাবে পূর্ণ চন্দ্র। যুক্তরাজ্যের রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির রবার্ট ম্যাসে বলেছেন, মধ্যরাতে চাঁদ সবচেয়ে উজ্জ্বল দেখা যাবে, যখন দিগন্ত থেকে সর্বোচ্চ অবস্থানে থাকবে। ১৯৪৮ এর পর গত বছর চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল। ২০৩৪ এর ২৫ নভেম্বরের আগে চাঁদ আর পৃথিবীর এত কাছে আসবে না।
এই রবিবারকে নাসা আগামী দুমাসের ‘সুপারমুন ট্রিলজি’র প্রথম পর্ব হিসেবে আখ্যায়িত করছে, যার পরের দু’টি দেখা যাবে ১লা জানুয়ারি ও ৩১শে জানুয়ারি। ডিসেম্বরের এই পূর্ণিমাকে সাধারণত শীতল চাঁদ (কোল্ড মুন) বলা হয়। রবিবার দুপুরে চাঁদ যখন সূর্যের বিপরীতে থাকবে, পৃথিবী থেকে তার দূরত্ব হবে ২ লাখ ২২ হাজার ৭৬১ মাইল, যা গড় দূরত্ব ২ লাখ ৩৮ হাজার ৯০০ মাইলের চেয়ে কম।
ম্যাসে বলেছেন, ‘সবচেয়ে নান্দনিক দৃশ্য’ দেখা যাবে রবিবার চাঁদ ওঠার সময় আর সোমবার ভোরে চাঁদ ডুবে যাওয়ার সময়। এটি একধরনের দৃষ্টিবিভ্রম, যা চন্দ্রবিভ্রম নামে পরিচিত। দিগন্তরেখার কাছাকাছি অবস্থানে এসময় চাঁদকে অস্বাভাবিক বড় দেখায়। ম্যাসে আরো বলেন, ‘এটি চমৎকার একটি ঘটনা। মানুষের দেখার জন্য এটি সবসময়ই দারুণ একটি ব্যাপার।’ বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ