• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন |

লন্ডনে নওয়াজ শরীফের ওপর হামলার চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক, ১১ জুলাই: লন্ডনে পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ওপর হামলার চেষ্টা করেছে একদল ক্রুদ্ধ যুবক। রবিবার অ্যাভনফিল্ডে তার ছেলের বাড়িতে ঢোকার সময় তার ওপর এ হামলার চেষ্টা হয়। এক ভিডিওর বরাত দিয়ে এ খবর জানিয়েছে ডন।
ইসলামাবাদের একটি আদালত দুর্নীতির অভিযোগে নওয়াজকে ১০ বছরের কারাদণ্ড দেওয়ার চারদিনের মাথায় তার ওপর হামলা চালানোর চেষ্টা করা হলো। লন্ডনের যে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে নওয়াজকে সাজা দেওয়া হয়েছে, অ্যাভনফিল্ডের বাড়িটি তার মধ্যে একটি বলে জানিয়েছে ডন।
পাকিস্তানি এ গণমাধ্যমটির কাছে আসা একটি ভিডিও ফুটেজে ক্রুদ্ধ যুবকদের ওই বাড়িটিতে ঢুকতে চেষ্টা করতে ও নওয়াজকে গালাগাল করতে দেখা গেছে। বিক্ষুব্ধ একজনকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) যুক্তরাজ্য শাখার এক সদস্যর দিকে বাজারের থলে ছুড়ে মারতেও দেখা গেছে, আরেকজনকে দেখা গেছে সদর দরজায় ডিম ছুড়তে।
অন্য এক ফুটেজে ভবনটির বাইরে কয়েক ডজন ব্যক্তিকে পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের পতাকা হাতে নওয়াজবিরোধী স্লোগান ও প্রতিবাদ জানাতে দেখা গেছে।
ঘটনার কিছুক্ষণের মধ্যে লন্ডন মেট্রোপলিটন পুলিশের একটি দল বিলাসবহুল ওই ভবন এলাকায় পৌঁছে কাছাকাছি পার্ক করে রাখা গাড়িগুলোতে তল্লাশি অভিযান চালায়। নওয়াজের পরিবার আনুষ্ঠানিক অভিযোগ না দেওয়ায় কাউকে গ্রেফতার করা হয়নি বলেও জানিয়েছে তারা।
তবে অ্যাভনফিল্ডের বাড়িতে হামলা চেষ্টার জন্য পিটিআই এবং এর চেয়ারম্যান ইমরান খানকে দায় দিয়েছেন নওয়াজের মেয়ে মরিয়ম। দুর্নীতির দায়ে তাকেও সাত বছরের কারাদণ্ড দিয়েছে ইসলামাবাদের আদালত।
সোমবার লন্ডনের হারলে স্ট্রিট ক্লিনিকের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় মরিয়ম বলেন, নির্বাচনী প্রচারে ইমরান খান যেসব ভাষা ব্যবহার করেছেন এবং এ হামলা, সবই একই ধারাবাহিকতারই অংশ; যা নেতা হিসেবে তার ও তার সমর্থকদের প্রশিক্ষণের ঘাটতিকেই ইঙ্গিত করছে।
হার্লে স্ট্রিট ক্লিনিকে মরিয়মের মা কুলসুম নওয়াজের ক্যান্সার ও হৃদরোগের চিকিৎসা চলছে। পিটিআইয়ের যুক্তরাজ্য শাখা বলেছে, হামলা চেষ্টার পেছনে তাদের দলের সদস্যরা আছে বলে যে অভিযোগ করা হচ্ছে, তা সত্য নয়।
‘হুসেইন নওয়াজের বাসভবনে হামলা চেষ্টা কিংবা এ সংক্রান্ত প্রতিবাদ, কোনোটির সঙ্গেই আমরা জড়িত নই,’ দলটির যুক্তরাজ্য শাখার মুখপাত্র এমনটাই বলেছেন বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ