• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

সৈয়দপুরের শাহানাজ হস্ত শিল্পের অপরাজেয় রানী

।। এম আর মহসিন ।। শিশুকালে বাবা হারিয়ে মা’ই ছিল তাদের সংসারের একমাত্র উপার্জনক্ষম। মায়ের যোদ্ধারুপি দিক্ষার প্রেরনা নিয়ে দুই যুগেই হস্ত শিল্পের অপরাজেয় রানী বনে গেছেন সৈয়দপুরের শাহানাজ বেগম।

বাজারের অতি সাধারণ পোষাকটি আজ তার কল্পনার বাহারি বুনোন আর রকমারি নক্সার ছোয়ায় অভিজাত‌্যের প্রতিকে পরিণত হয়েছে। স্থানিয় চাহিদা মিটিয়ে তার রকমারি ডিজাইনের পোশাক সরবরাহ হচ্ছে দেশের বিভিন্ন অভিজাত বিপনি বিতানে। এতে তার ভাগ্য বদলের পাশাপাশি জুটছে বেকার নারীদের কর্মসংস্থান। দক্ষতায় বাড়ছে তাদের স্বনির্ভরতা।

জানা যায়, সৈয়দপুর শহরের ৫ নং ওয়ার্ডের মুন্সি পাড়ার মকবুল হোসেনের ছয় সন্তানের মধ্যে দ্বিতীয় মেয়ে মোছাঃ শাহানাজ বেগম(২৮)। ৬ বছর বয়সে দেখেছেন বাবার এ শহরের ব্যস্ততম বাজারের মনিহারি বিপনি বিতান। এসব কিছু মনে নেই। তবে পরে জানতে পারেন তার বাবা মানসিক রোগী থাকায় কোথাও বেরিয়ে গেছেন। আজও তার খবর কেউ জানেন না।

পরে ব্যাংক ঋনের কারণে তাদের দোকানটি ব্যাংক জব্দ হয়। আয়ের উৎস হারিয়ে ৭ সদস্যর পরিবারে নেসে আসে অনটন। সন্তানদেও বাচাতে সংসারের হাল ধরেন মা’ শাহানারা বেগম। নিজ বাড়িতে বসে সেলাইয়ের কাজ করেন। ৫ বোনের মধ্যে শাহানাজ মায়ের পাশে বসে সেলাই কাজে সাহায্য করতেন। পাশাপাশি চালিয়ে গেছেন পড়ালেখা। এভাবে তুলশিরাম গার্লস স্কুলে নবম শ্রেণীতে অধ্যায়নরত অবস্থায় সৈয়দপুর উপজেলা যুব উন্নয়ন অফিস থেকে তিন মাসের দির্ঘ মেয়াদি প্রশিক্ষন নেন। আর এ প্রশিক্ষনের লব্ধ জ্ঞানে বদলে যায় শাহানাজের ভাগ্য।

সুই-সুতোর পাশাপাশি ব্লক,বুটিকস,ফোরন,কারুচুপির পরিকল্পিত ও নানা ডিজাইন এবং নক্সার স্টাইল প্রয়োগে অতি সাধারন পোশাকগুলো আভিজাত্যময় হয়ে ওঠে। দেশের বিভিন্ন এলাকার বিলাস বহুল বিপনি বিতানগুলোকে সমৃদ্ধ করে সৃষ্টি করে সৌখিন ও অভিজাত গ্রাহক।

বাবাকে হারানো যন্ত্রনায় মা’কাতর না হয়ে বেচে থাকার জন্য সংগ্রাম করেছেন। আর মায়ের দেখানো এই দীক্ষার পথে হেটে সফলতা পেয়েছেন শাহানাজ। তাই দুই মা-মেয়ের রোজগারে অন্যন্য বোন ও ভাইটিকে শিক্ষিত করেছেন। বোনদের দিয়েছেন বিয়ে। তবে এর পিছনের মুল মন্ত্রটি পেয়েছেন ২০০০ সালে সৈয়দপুর উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের ৩ মাস মেয়াদী প্রশিক্ষন। এ প্রশিক্ষন লব্ধ জ্ঞান আর মায়ের সংকল্প সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করে তাকে। মাত্র ৭ শত টাকার অর্ডারের পুজি দিয়ে শুরু হয় তার হস্তশিল্পের কারুকাজ। এভাবে এক যুগে অনেকটা সাবলম্বি হয়ে ওঠেন। প্রসার ঘটে তার ব্যবসার। ২০১২ সালে বিয়ের পর স্বামির সহযোগিতায় এ হস্তশিল্পের পেশাটির বাণিজ্যিকতা শুরু হয়। এরপর আর পিছনে ফিরে চাইতে হয়নি তাকে।

শহরের লিবাটি সিনেমা হল সংলগ্ন ৫ নং ওয়ার্ডের দর্জি পাড়া এলাকার স্বামির গৃহে একান্ত আলাপচারিতায় শাহনাজ বেগম জানায় তার সংগ্রামি সাফল্য গাথা জীবনের বেড়ে ওঠার গল্প।
শাহানাজের স্বামি মোঃ ফায়েজ উদ্দিন নিজস্ব জেনারেটর দিয়ে বিদ্যুৎ সরবরাহের ব্যবসার সাথে এ ব্যবসাও দেখাশোনা করেন। কাপড়ের ওপর নিখুত পরিকল্পনার ডিজাইন আর তার স্বামির বাজারজাতের সহায়তা দুই মিলিয়ে শাহানাজের হস্ত শিল্পের এ ব্যবসা অনেকদুর এগিয়েছে। এখন তার পুজি দাড়িয়েছে প্রায় ১০ লাখ টাকা। আর তার পোশাকে পরিকল্পিত ডিজাইনে প্রায় ২ শতাধিক নারী সুচি শিল্পি নিজ বাড়িতে অন্যন্য কাজের ফাকে শোভা বর্ধনে এ কাজে ব্যস্ত সময় পার করছেন।

শহরের মুন্সিপাড়া,রাবেয়া মিল,কুন্দল, শাসকান্দর,কাজিহাটসহ বিভিন্ন এলাকার প্রায় ৫ শতাধিক কারুপন্যর নারী কারিগড়েরা শাহানাজের কাছে প্রাথমিক প্রশিক্ষন নিয়েছে। চাদনি খাতুন,তাবাস্সুম,আফসানা,চান্দা সরকার, সনি,মুর্সারত, রওশন আরা,রুহি আক্তার,লাভলী,মোছাঃ হাফিজা খাতুন ও মোছাঃ সায়কা বেগম জানায়, মিলে প্রায় ২ শতাধিক নারী নিয়মিত এ কাজ করছেন। নিজ বাড়িতে সংসারের কাজের ফাকে এ কাজ করে তারা মাসে ৪ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আয় করছেন। গড়েছেন ‘অপরাজিতা যুব মহিলা উন্নয়ন সমিতি। উদ্দেশ্য প্রত্যেকে-প্রত্যেকের সাহায্য এগিয়ে আসা। এখানে মাসে একবার সমাজে তাদের নিরাপদ মাতৃত্ব,বাল্য বিবাহ রোধ, যৌতুক বিরোধী ও পিছিয়ে পড়া নারীদের সচতনতা বাড়াতে আলোচনা সভা করেন। আর আর্থিক সমস্যায় সঞ্চিত অর্থ দিয়ে করা হয় সহায়তা। যার নেতৃত্বে রয়েছেন শাহানাজ।

শাহানাজ জানায়, ধর্মীয় উৎসবে কাজের চাপ বেশি থাকে। তারপরেও বিশেষ একটি চাহিদার বাজার তাদের দখলে রয়েছে। এর মধ্যে নকশি কাথা, গিটভরাট, নিমপাতা, এ্যাবলিক, কাটোয়ার এ্যাবলিক, জড়ি, পুথি, ডালফোরন,সুতা বসানো, ক্রসজয়েন্ট, উল্টাক্রস, গুজরাটি, ফেব্রিক্স ও ডলার বসানো শাড়ি, থ্রিপিজ, পাঞ্জাবি, জিপসি,ফতুয়া, ও কারুকাজ সমৃদ্ধ শট কামিজের চাহিদা বেশি। এছাড়া বুটিকস, কারচুপি, এমব্রোয়ডারি, বেডশিড, কুসুম কভার, মসারি কভার, ওয়াল ম্যাট, পার্টস, ব্যাগ, টিফিন ব্যাগ, কাপড় রাখার ব্যাগ, হ্যান্ড ব্যাগ, মোবাইল ব্যাগ এবং নকশি ফুল কাথা, বকুল ফুল কাথা, ক্রস ষ্টিজ কাথার ডিজাইন ও ম্যাচিং করে শো-রুম মালিকদের ইচ্ছে মত বানিয়ে সরবরাহ করেন। এতে দেশের সকল সেনা কল্যান শোরুমসহ ঢাকার মিরপুর ১০,উত্তরা, সিলেট, রাজশাহী,খুলনা, রংপুর,যশোরসহ বিভিন্ন স্থানে যায় তার হস্ত শিল্পের পোশাক। এভাবে প্রতি মাসে প্রায় ২০ থেকে ৩০ হাজার টাকা আয় হয়।

শাহানাজের স্বামি ফায়েজ উদ্দিন জানায়, এ ব্যবসা বাড়াতে চলতি বছর স্থানিয় মহিলা অধিদপ্তর থেকে একটি ক্ষুদ্র ঋন গ্রহন করি। গ্রাহক চাহিদা মেটাতে এ পুজি সংকুলান হচ্ছে না। কারন স্থানিয় ও দেশের বিভিন্ন বাজারে এ শিল্পের পোশাকের কদড় বেড়েছে। সৃষ্টি হয়েছে এক ধড়নের সৌখিন ও অভিজাত গ্রাহক। তাই স্বল্প লাভের ব্যবসায়িক ঋন পেলে এ হস্তশিল্পের প্রসারতা বাড়ত। সৃষ্টি হত ব্যাপক নারী কর্মসংস্থান।

সৈয়দপুর উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা এ কে এম জিয়াবুল আলম বলেন, শাহনাজের কারুেিল্পর পোশাকের কাজ নিয়ে এ এলাকায় নারীদের নব-জাগরন ঘটেছে। অনেকে এ পেশায় স্বচ্ছল হচ্ছেন। তাই এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়ার ব্যবস্থা চলছে।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার বজলুর রশীদ বলেন, শাহানাজের হস্তশিল্পের মনোমুগ্ধকর ডিজাইনের কারনে গ্রহনযোগ্যতা পেয়েছে। তার ব্যবসায়িক প্রসারে নিজ আত্বিয় ও পরিচিতিজনদের কাছে বাজার জাতের ব্যবস্থা করেছি।কারন এ শিল্পটিতে কর্মসংস্থান বাড়ায় ব্যাপক সম্ভাবনা রয়েছে। তাই উপজেলা প্রশাসন সার্বিক সহযোগিতা অব্যহত রেখেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ