• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন |
শিরোনাম :
ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ, শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯ হাতি দিয়ে চাঁদাবাজির দায়ে দুই যুবককে ৬ মাসের কারাদণ্ড খানসামায় ৩৫ শতক জমির পটল গাছ উপড়ে দিলো দূর্বৃত্তরা ফুলবাড়ীতে বৈশাখী মঞ্চে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলেন পৌর মেয়র নীলফামারীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে ৬ ব্যক্তি কারাগারে নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা উপজেলা পরিষদ নির্বাচন: প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁর ভাইসহ তিনজনকে অপহরণ ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না উপসাগরীয় দেশগুলো নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার পদ্মা নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ শিশু

সংসদ নির্বাচনে বেড়েছে ভোটকেন্দ্র ও কক্ষ

সিসি নিউজ: ভোটার বেশি হওয়ায় দশম জাতীয় সংসদ নির্বাচন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র বেড়েছে দুই হাজার ৪৯২টি আর ভোট কক্ষ ১৭ হাজার ৪৬২টি।আজ মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে ইসির উপসচিব আব্দুল হালিম খান এসব তথ্য নিশ্চিত করেন।

আব্দুল হালিম খান বলেন, ভোটার বৃদ্ধি পাওয়ায় এবার ভোটকেন্দ্র ও ভোট কক্ষের সংখ্যা বেড়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের ১০টি আঞ্চলিক কার্যালয় তাদের চূড়ান্ত ভোটকেন্দ্র ও ভোট কক্ষের তালিকা পাঠিয়েছে ইসিতে। তালিকা অনুযায়ী মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ১৯৯টি এবং ভোট কক্ষ দুই লাখ ছয় হাজার ৫৪০টি।ইসির উপসচিব আরো বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ছিল ৩৭ হাজার ৭০৭টি। এবার দুই হাজার ৪৯২টি ভোটকেন্দ্র বেড়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাঁড়িয়েছে ৪০ হাজার ১৯৯টি। দশমে মোট ভোট কক্ষের সংখ্যা ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি। একাদশ জাতীয় নির্বাচনে ১৭ হাজার ৪৬২টি ভোট কক্ষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ছয় হাজার ৫৪০টি। এর মধ্যে পুরুষ ভোট কক্ষের সংখ্যা ৯৭ হাজার ৮৫৯টি এবং নারী ভোট কক্ষ এক লাখ আট হাজার ৬৮১টি।এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৫ আগস্ট সারা দেশে ভোটকেন্দ্র ও ভোট কক্ষের খসড়া তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। খসড়া তালিকা অনুযায়ী ভোটকেন্দ্র ছিল ৪০ হাজার ৬৫৭টি এবং ভোট কক্ষের সংখ্যা ছিল দুই লাখ সাত হাজার ৪১৬টি। খসড়া তালিকার সঙ্গে আঞ্চলিক কার্যালয় থেকে পাঠানো তালিকার তুলনা করলে ভোট কেন্দ্রের সংখ্যা কমেছে এবং ভোট কক্ষের সংখ্যা বেড়েছে। ভোট কেন্দ্রের সংখ্যা কমেছে ৪৫৮টি এবং ভোট কক্ষের সংখ্যা বেড়েছে ৮৭৬টি।

ইসির উপসচিব আব্দুল হালিম খান বলেন, আঞ্চলিক কার্যালয় থেকে পাঠানো এসব ভোটকেন্দ্র ও ভোট কক্ষের সংখ্যাও পরিবর্তন হতে পারে। তফসিল ঘোষণার পর কোনো ভোটকেন্দ্র কোনো প্রার্থীর বাড়ির কাছে অথবা প্রভাব বলয়ের মধ্যে পড়েছে বলে কোনো প্রার্থীর কাছে প্রতীয়মান হলে তিনি সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করতে পারবেন। রিটার্নিং কর্মকর্তা তদন্ত করে অভিযোগের যথার্থতা নিশ্চিত করে প্রতিবেদন দাখিল করলে নির্বাচন কমিশন তা পরিবর্তন করে দিতে পারে।

উপসচিব আরো বলেন, অঞ্চলিক কার্যালয়গুলো ভোটকেন্দ্র ও ভোট কক্ষের সংখ্যা চূড়ান্ত করে আমাদের কাছে পাঠিয়েছে। এরপরে যখন কমিশন গেজেট করতে চাইবে তখন আমরা এই তালিকা কমিশনে পাঠাব। সব শেষে যাচাই-বাছাই করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৫ দিন আগে চূড়ান্ত তালিকা গেজেট আকারে প্রকাশ করবে কমিশ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ