• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন |

বেরোবির এক ঝাঁক তরুনের ব্যতিক্রম প্রতিষ্ঠান

।। গোলাম মর্তুজা ।। Committed to Save Our Earth স্লোগানটি নিয়ে কাজ করছে সেন্টার ফর ডিজাস্টার এইড (সিডিএ) নামে একটি প্রতিষ্ঠান। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যস্থাপনা বিভাগের এক ঝাঁক তরুনের এমন উদ্যোগ ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে সারাদেশে।

প্রতিষ্ঠানটির সিইও মাহমুদ জামান শোভন জানান, সেন্টার ফর ডিজাস্টার এইড দুর্যোগ সংক্রান্ত সাহায্য এবং সহায়তাকারী একটি প্ল্যাটফর্ম, যা বিশেষজ্ঞ প্যানেল দ্বারা গঠিত।  আমাদের তেজস্বী স্বেচ্ছাসেবক দল আছে, দুর্যোগ ব্যবস্থাপনার প্রায়োগিক প্রসঙ্গে তারা খুব দক্ষ। আমাদের অন্যতম লক্ষ্য দুর্যোগ এর অনুকুল ও প্রতিকুল অবস্থা সম্পর্কে মানুষকে  জানানো। আমরা পরিবেশগত মূল্যবোধের মাধ্যমে সামাজিক ও মানবিক সঙ্কটের সমস্যাকে অন্তর্ভুক্ত করি এবং সচেতনতা, প্রশিক্ষণ, গবেষণা ও প্রচারের জন্য তথ্য যোগাযোগ ব্যবস্থা, স্ক্যানিং এবং পরিস্থিতির নিরীক্ষণ ও সর্বাধিক কার্যকরী সমাধান প্রদানকে গুরুত্ব দিয়ে থাকি।

প্রতিষ্ঠানটির লক্ষ্য সম্পর্কে তিনি বলেন, দুর্যোগের সহায়তা ও ব্যবস্থাপনায় সর্বোচ্চ স্তরের শ্রেষ্ঠত্ব অর্জন, সচেতন মানুষ এবং দুর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই পুনরুদ্ধার ব্যবস্থা তৈরি করা। আমরা দুর্যোগের বিপর্যয়কর পরিস্থিতিতে যথোপযুক্ত সহায়তা বাড়ানোর মাধ্যমে বাসযোগ্য পরিবেশ গঠনের জন্য প্রস্তুত। গবেষণামূলক পন্থা অবলম্বন করে সহজাত পৃথিবী তৈরী করা আমাদের কার্যক্রমের বৃহত্তম অংশ।

এক প্রশ্নের জবাবে সিইও জানান, প্রতিষ্ঠানটি বিভিন্ন সেবামূলক কার্যক্রম হাতে নিয়েছে। এর মধ্যে ইমারজেন্সি এইড হিসেবে দুর্ঘটনা বা কোন প্রাকৃতিক দুর্যোগে তাৎক্ষনিকভাবে ভলেন্টিয়ার সেবা পাওয়া যাবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। জরুরি ভলেন্টিয়ার সেবার জন্য ০১৭৩৩৩৩৯৫৫০ নাম্বারে যোগাযোগ করতে হবে।

এ ছাড়া ডিজাস্টার পিডিয়ায় (www.cda.org.bd) দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত সকল তথ্য এবং দেশের বিভিন্ন সময়ে দুর্যোগের আর্কাইভ নিয়ে চলছে সিডিএ দুর্যোগ পিডিয়ার কাজ। এটি দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ বিজ্ঞান, ভূগোল প্রভৃতি শিক্ষা-গবেষনায় বেশি কার্যকর হবে বলে প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা দাবি করে।

সেন্টার ফর ডিজাস্টার এইড (সিডিএ) নিয়ে কাজ করছে ওই বিশ্ববিদ্যালয়ের দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সাত শিক্ষার্থী। এরা হলেন মাহমুদ জামান শোভন, ইশতিয়াক আবেদীন, সাগর বসুনিয়া, মো: হাসানুজ্জামান, নাসিম ফেরদৌস জিম, মেহেদী হাসান ও মিজানুর রহমান বাপ্পি।

উল্লেখ্য যে, বর্তমানে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি সড়ক দুর্ঘটনার মতো মানব সৃষ্ট দুর্যোগ খুবই ভয়াল হয়ে উঠেছে। সমসাময়িক দুর্যোগগুলো প্রতিষ্ঠানটির কাছে বেশি প্রাধান্য পাবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!