CC News

খালেদাসহ ১৩ নেতার স্থলে থাকছে বিকল্প প্রার্থী

 
 

সিসি ডেস্ক, ২৮ নভেম্বর।। সর্বোচ্চ আদালতের আদেশের কারণে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দলটির অন্তত ১৩ নেতার নির্বাচনে থাকায় আইনি বাধা তৈরি হয়েছে। এসব নেতাদের জন্য নির্ধারিত আসনগুলোতে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির বিকল্প প্রার্থীরা।

বিচারিক আদালতে দুই বছরের বেশি সাজা পাওয়া ব্যক্তি নির্বাচন করতে পারবেন না বলে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। এর ফলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ভোটে যাওয়া আইনি বাধায় পড়েছে।

কারাবন্দি খালেদা জিয়াকে বগুড়া ৬ ও ৭ এবং ফেনী ১ আসনে প্রার্থী মনোনয়ন দিয়েছে বিএনপি। বুধবার এই তিন আসনে তার পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রতিনিধিরা। তবে এই তিনটি আসনেই বিএনপির বিকল্প প্রার্থীরাও মনোনয়নপত্র জমা দেন।

বগুড়া ৭- আসনে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন উপজেলা বিএনপির সভাপতি সাবেদ আলী সরকার। সেখানে দলের বিকল্প হিসেবে আছেন গাবতলী উপজেলা চেয়ারম্যান মোর্শেদ মিল্টন ও সরকার বাদল।

বগুড়া-৬ সদর আসনে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দেন জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম। একই আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া বগুড়া জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশাহ ও পৌর মেয়র নেতা মাহবুবুর রহমান আছেন বিকল্প প্রার্থীর তালিকায়।

এদিকে ফেনী-১ আসনে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দেয়া হয়েছে। এছাড়া বিকল্প প্রার্থী হিসেবে ঢাকা মহানগর দক্ষিন যুবদলের সভাপতি রফিকুল আলম মজনুর এবং ছাগলনাইয়ার উপজেলা চেয়ারম্যান নূর আহমেদ মজুমদার।

এদিকে বিএনপি মহাসচিব বলছেন, পরিস্থিতি যাই হোক এবার তাদের নির্বাচন থেকে সরানো যাবে না।

আপিল বিভাগের আদেশের ফলে খালেদা জিয়া ছাড়াও বিএনপির আরো ১২ নেতার নির্বাচনে অংশ নিতে পারছেন না। তাদের মধ্যে আছেন ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মীর মোহাম্মদ নাছির, আমানউল্লাহ আমান, সাবেক প্রতিমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমর, বিএনপি ও ড্যাব নেতা ডা. এজেডএম জাহিদ হোসেন।

Print Friendly, PDF & Email