CC News

সমঝোতা না হলে কিছু আসন উন্মুক্ত রাখবে আ.লীগ

 
 

সিসি ডেস্ক, ২৮ নভেম্বর।। একাদশ সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার আজ শেষ দিন হলেও অমিমাংসিতই থেকে যাচ্ছে মহাজোটের আসন বণ্টন প্রক্রিয়া। জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের আসন বণ্টন নিয়ে জটিলতার কারণে শেষ পর্যন্ত কিছু আসন উন্মুক্তও থাকতে পারে। জাতীয় পার্টি ৫০টি আসন দাবি করলেও আওয়ামীলীগ ছাড়তে চায় ৪০টি। ইতোমধ্যে ২০০ আসনের মনোনয়নপত্র বিতরণ করেছে জাতীয় পার্টি।
রোববার বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয় থেকে ২৩০ আসনে মনোনীত প্রার্থীদের চিঠি দেয় আওয়ামী লীগ। মহাজোটের আসন বণ্টন প্রশ্নে পরদিনই সংবাদ সম্মেলনে আসে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি।
তবে, সোমবার শেষ পর্যন্ত চূড়ান্ত প্রার্থীর তালিকা দেয়নি দুদলের কেউই। কৌশলগত কারণেই এ অস্পষ্টতা, বলছে ক্ষমতাসীন দল।
এসব আলোচনার মধ্যেই ২০০ আসনে প্রার্থী দেয়ার কথা বলছে জাতীয় পার্টি। এখন মহাজোটের সিদ্ধান্তের দিকেই তাকিয়ে আছেন দলটির প্রার্থীরা।
জাতীয় পার্টির আসন চাহিদা মেনে আসন বণ্টন সম্ভব নয় বলছেন আওয়ামী লীগের নীতিনির্ধারকেরা। তবে এনিয়ে জাপার সঙ্গে কোন টানাপড়েন নেই বলেও নিশ্চিত করছেন তারা।
জোটের স্বার্থে সব মিলে ৭০টির বেশি আসন ছাড়বে না আওয়ামী লীগ। তারপরও কোনো আসনে দল বা জোটের একাধিক প্রার্থী থাকলে তা উন্মুক্ত রাখার চিন্তাও করছে ক্ষমতাসীন দল।
জাতীয় পার্টির আসন বাড়লে, কমবে ১৪ দলীয় জোটের শরিকদের। আর এসব বিষয়ে জটিলতা কয়েকদিনে মধ্যেই কেটে যাবে বলেও আশা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যরা।

উৎস: ইনডিপেনডেন্ট টেলিভিশন

Print Friendly, PDF & Email