CC News

৪০ হাজার ১৯৯ ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি

 
 

সিসি নিউজ, ০৪ ডিসেম্বর।। জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র থাকবে ৪০ হাজার ১৯৯টি। মঙ্গলবার প্রতিটি সংসদীয় আসনের জন্য ভোটকেন্দ্রের পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, আইন অনুযায়ী- ভোটের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি করতে হয়। এজন্য গত ১ ডিসেম্বর থেকে কেন্দ্রগুলোর গেজেট প্রকাশ শুরু করে ইসি। মঙ্গলবার সবগুলো কেন্দ্রের জন্য প্রজ্ঞাপন জারির কাজ শেষ হয়।

নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে উপসচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত আসনভিত্তিক কেন্দ্রের গেজেটে ভোটকেন্দ্রের ক্রমিক নম্বর; ভোটকেন্দ্রের নাম ও অবস্থান; ভোটকক্ষের সংখ্যা; ভোটার এলাকা; পুরুষ ও মহিলাসহ মোট ভোটার সংখ্যা উল্লেখ রয়েছে।

ইসির উপসচিব আব্দুল হালিম খান জানান, ৩০ ডিসেম্বর ভোট হওয়ায় ৪ ডিসেম্বরের মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশ শেষ করতে হয়। নির্ধারিত সময়ের মধ্যেই ৩০০ আসনের সব কেন্দ্রের গেজেট সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, ‘রিটার্নিং কর্মকর্তার পাঠানো ৩০০ আসনের সংশ্লিষ্ট কেন্দ্রের বিষয়ে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে। ১ ডিসেম্বর থেকে কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু হয়েছে। নির্ধারিত সময়ে সব আসনের কেন্দ্রের গেজেট প্রকাশের জন্য প্রেসেও পাঠানো হয়েছে।’

উল্লেখ্য, গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা করা হয়। বিগত দশম সংসদ নির্বাচনে নয় কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি। এবার ভোটকক্ষ থাকবে দুই লাখেরও বেশি।

Print Friendly, PDF & Email