• রবিবার, ২২ মে ২০২২, ০৯:৪৭ পূর্বাহ্ন |

সৈয়দপুর রেলওয়ে কারখানায় মালবাহী ট্রেনে সংযুক্ত হচ্ছে সৌরশক্তি

সিসি নিউজ, ১১ ডিসেম্বর।। বাংলাদেশে এই প্রথম মালবাহী ট্রেনের গার্ড ব্রেক ভ্যানে সৌরশক্তি ব্যবহারের উদ্যোগ নেয়া হয়েছে। এরফলে মালবাহী গাড়ী পরিচালকদের বৈদ্যুতিক ব্যবস্থা, টয়লেটসহ দীর্ঘদিনের নানা সমস্যাগুলো দূর হবে।
সূত্র মতে, বাংলাদেশ রেলওয়ের যাত্রীবাহি ট্রেনগুলোতে পাওয়ার কারের মাধ্যমে পুরো রেকে বিদ্যুত সাপ্লাই দেয়া হয়। কিন্তু মালবাহী ট্রেনগুলোতে পাওয়ার কারের এ সুবিধা না থাকায় যুগ যুগ ধরে এ ট্রেনের গার্ড ব্রেক অন্ধকারে নিমজ্জিত থাকে। মালবাহী ট্রেনের বডি কভাড (বিসি) থাকায় বিদ্যুত সঞ্চালন করা সম্ভব নয়। সৈয়দপুর রেলওয়ে কারখানা কর্তৃপক্ষ এ সমস্যা নিরসনে সৌরশক্তি ব্যবহারে গার্ড ব্রেকে বিদ্যুতের ব্যবস্থার কার্যক্রম শুরু করেছে। পুরাতন মালবাহী বগিগুলোর কাঠামো পরিবর্তন করে সোলার প্যানেল বসানো হচ্ছে। এরফলে গার্ড ব্রেকে সার্বক্ষনিক বিদ্যুত ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। গার্ড ব্রেকে থাকবে মোবাইল চার্জারের পয়েন্ট, টয়লেট ব্যবস্থা।
সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ সপের উর্দ্ধতন উপ-সহকারী প্রকৌশলী জহুরুল হাবীব বলেন, পুরাতন বিসি ওয়াগনগুলো থেকে কাঁচামাল নিয়ে বিসিআর (বডি কভাড গার্ড ভ্যান) তৈরি করা হচ্ছে।
সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজ সপের ইনচার্জ প্রকৌশলী দিলসাদ করিম আবু হেনা বলেন, স্বল্প সংখ্যক লোকবল দিয়ে একটি গার্ড ভ্যান তৈরী করতে প্রায় দেড় থেকে দুই মাস সময় লাগছে। সোলার সিস্টেমের মাধ্যমে আলো ও বৈদ্যুতিক পাখা, মোবাইল চার্জ দেয়ার ব্যবস্থা রয়েছে। মূলত কয়লা পরিবহনে ট্রেনের সাথে এ গার্ড ভ্যান যুক্ত হবে।
সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই খুদা বলেন, দীর্ঘ দিন থেকে মালবাহী ট্রেনগুলোতে গার্ড ভ্যানের দায়িত্বে পরিচালকরা কোন প্রকার সুযোগ সুবিধা পায়নি। সোলার প্যানেল বসানোর এ উদ্যোগ বাস্তবায়নে তাদের সেই দূর্বিষহ জীবনের অবসান ঘটবে।
উল্লেখ্য যে, বৃটিশ সরকার ১৮৭০ সালে ১১০ একর জমির ওপর প্রতিষ্ঠা করে দেশের বৃহত্তম রেলওয়ে কারখানাটি। ১৯৫৩ সালে এ কারখানায় মেসিনসপ স্থাপন করায় রেলের যাবতীয় যন্ত্রাংশ তৈরি এবং মিটারগেজ, ব্রডগেজ ও যাত্রীবাহি গাড়ী মেরামত করার মধ্যদিয়ে রুপ নেয় পূর্ণাঙ্গ একটি কারখানা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ