সৈয়দপুরে সাহিত্য আসরে কবি-সাহিত্যিকের মিলনমেলা

 
 

সিসি নিউজ, ১৪ ডিসেম্বর।। সৈয়দপুরের নজরুল-ফররুখ গবেষনা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত ৬৬তম সাহিত্য আসরে কবি-সাহিত্যিকের মিলনমেলায় পরিণত হয় শহরের মর্তুজা ইন্সটিটিউট। বৃহস্পতিবার অনুষ্ঠিত ওই আসরে আলোচনা সভা,কবিতা আবৃত্তি, নৃৃৃৃত্য, নজরুল সঙ্গীত ও নাটক মঞ্চস্থ করা হয়। দুই সেশনের এ অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি এমদাদুল হক চৌধুরী ও বিশেষ অতিথি ছিলেন ছমির উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব জয়নাল আবেদীন, কবি ডেইজি মাশরাফি নীনা, কবি ফিরোজ প্রধান, মাহমুদুন্নবী বাবুল, কবি মঞ্জুরুল আলম ও কবি আনারুল। কথাসাহিত্যিক আকমল সরকার রাজু’র সঞ্চালনায় প্রথম পর্বে সভাপত্বি করেন আহমেদা ইয়াসমীন ইলা। দ্বিতীয়পক্ষে সভাপতিত্ব করেন স্বপন কুমার গুহ।
আবৃত্তি করেন রুখসানা প্রধান, আজাহারুল আল আজাদ, আব্দুল মান্নান, হাবিবুল্লাহ, প্রভাষক আব্দুর রউফ ও ডেইজি আদানি প্রমুখ। এ সময় শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবিরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় কবি ইমদাদুল হক চৌধুরী বলেন, শিকল পরার ছল, মোদের এ শিকল পড়ার ছল, এ শিকল পরে তোদের করব রে বিকল”।
জাতীয় কবি নজরুল ইসলামের ভয়হীন এ প্রতিবাদ উপনিবেশ শাসকদের ভারতবর্ষ থেকে তাড়াতে ভুমিকা রেখেছিল। তেমনি কারার ঐ লৌহ কপাট কবিতাটি মুক্তিকামী যোদ্ধাদের উজ্জীবিত করেছিল ১৯৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধে।

Print Friendly, PDF & Email