• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:২৬ অপরাহ্ন |

ভোটকক্ষে ছবি তোলা যাবে, সরাসরি সম্প্রচার নয়: সিইসি

সিসি নিউজ, ১৬ ডিসেম্বর।। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নূরুল হুদা বলেছেন, ‘ভোট গ্রহণের দিন ভোটকক্ষের ভেতরে ছবি তোলা যাবে। কিন্তু সেখান থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না’। সিইসি বলেন, ‘পর্যবেক্ষক, সাংবাদিকদের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি- ভোটকক্ষের ভেতরে কোন সরাসরি সম্পচার করা যাবে না। কেন্দ্রে সীমিত আকারে সাংবাদিক যেতে পারবে, যাতে ভোটগ্রহণ কর্মকর্তাদের অসুবিধা না হয়’।

শনিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, ‘আমি মনে করি নির্বাচনে ইতোমধ্যে লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয়েছে। প্রার্থীরা তাদের ইচ্ছে মাফিক প্রচার-প্রচারণা চালাতে পারছেন।’

নুরুল হুদা আরও বলেন, ‘বাংলাদেশি পর্যবেক্ষদের জন্য নীতিমালা আছে, বিদেশিদের জন্যও নীতিমালা আছে। সেগুলো মানতে হবে। কেন্দ্রের ভেতরে বেশিক্ষণ থাকতে পারবেন না। সরাসরি সংবাদ প্রচার করতে পারবে না। তবে ভোটকক্ষের বাইরে সরাসরি প্রচার করতে পারবেন। গোপন কক্ষের ফটো তোলা যাবে না। প্রিজাইডিং কর্মকর্তার ব্যবস্থাপনা ও তার কথা মানতে হবে’।

সিইসি বলেন, কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মহা-পুলিশ পরিদর্শককে কাল-পরশুর মধ্যেই চিঠি দেবে, যেন নিষ্পপ্রয়োজনে কোন প্রার্থী, প্রার্থীর কর্মীদের ফৌজদারী অপরাধের সঙ্গে জড়িত না থাকলে বা গ্রেফতারি পরোয়ানা না থাকলে হয়রানি, গ্রেফতার না করা হয়।

নির্বাচনে সেনাবাহিনীর ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, ‘সেনাবাহিনী সিআরপিসি অনুযায়ী পরিস্থিতি বিবেচনায় ব্যবস্থা নেবে। তবে তাদের বিচারিক ক্ষমতা দেওয়া হয়নি’।

আচরণ বিধি ভঙ্গের ব্যাপারে তিনি বলেন, ১শ’২২টি নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের কাছে অভিযোগ করলে ভাল হয়। নির্বাচনের দায়দায়িত্ব বেশিরভাগ রিটার্নিং কর্মকর্তার হাতে। এছাড়া নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট রয়েছে, তাদের কাছেও অভিযোগ দেওয়া যাবে।

অপর এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ড. কামাল হোসেনের বিষয়ে একটি অভিযোগ কমিশনে এসেছে। এটি নির্বাচনী তদন্ত কমিটির কাছে পাঠানো হবে এবং তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় নির্বাচন কমিশনার মাহবুবু তালুকদার, রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী, কবিতা খানম ও ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন। বাসস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ