নীলফামারীতে নদী খনন উদ্বোধন: খনন করা হবে খড়খড়িয়া নদী ও পচানালা খাল

 
 

নীলফামারী, ২৬ ডিসেম্বর॥ নদী রক্ষায় নীলফামারীর জলঢাকা উপজেলার খুটামারা ইউনিয়নের পশ্চিম খুটামারা গ্রামে ধাইজান নদী খনন কাজের উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার(২৬ ডিসেম্বর) দুপুরে খনন কাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন।
উদ্বোধনী অনুষ্ঠানে সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কমলকৃষ্ণ চন্দ্র সরকারের সভাপতিত্বে বক্তৃতা দেন জেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রউফ, জলঢাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুজাউদ্দৌলা, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আবুল কালাম আযাদ, খুটামারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ শামীম প্রমূখ।
সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কমলকৃষ্ণ চন্দ্র সরকার জানান, তিন কোটি ৯৫ লাখ ৫৬ হাজার টাকা ব্যয়ে ধাইজান নদীর ২৮ দশমিক ৩৮ কিলোমিটার এলাকা খনন করা হবে। পানি সম্পদ মন্ত্রণালয়ের ছোট নদী, খাল ও জলাশয় খনন প্রকল্পের (প্রথম পর্যায়) অধীনে ২০২০ সালের ৩ মের মধ্যে কাজটি সমাপ্তে চুক্তিবদ্ধ হয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান এস.এ এন্ড এম.এ.আই ( জেভি) কনস্ট্রাকশন।
তিনি জানান, এই প্রকল্পের আওতায় নীলফামারী জেলার আরো ৯টি ছোট নদী ও একটি খাল খনন করা হবে। এগুলো হচ্ছে নীলফামারী সদর উপজেলার বামনডাংগা নদী, চারালকাটা নদী, বুড়িখোড়া নদী, ডিমলা ও জলঢাকা উপজেলার নাউতারা ও ধুম নদী, জলঢাকার সুই নদী, ডোমারের কলমদার নদী, নীলফামারী সদর ও সৈয়দপুর উপজেলার খড়খড়িয়া নদী, ডোমার-ডিমলা ও কিশোরীগঞ্জ উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া দেওনাই-চাড়ালকাটা-যমুনেশ্বরী নদী এবং সৈয়দপুরের পঁচানালা খাল খনন করা হবে। এসব নদী ও খাল খননের কাজের দরপত্র আহবান করা হয়েছে।

Print Friendly, PDF & Email